০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


পদ্মাসেতু

ফেব্রুয়ারিতে বসবে আরো দুটি স্প্যান

ফেব্রুয়ারিতে বসবে আরো দুটি স্প্যান - সংগৃহীত

পদ্মার বুকে দাঁড়িয়ে গেছে এক কিলোমিটারেরও বেশি দীর্ঘ পদ্মাসেতু। পদ্মার জাজিরার প্রান্তে একসাথে ৬টি স্প্যান আর মাওয়া প্রান্তে একটি স্প্যান বসানো হয়েছে। ৪১ টি স্প্যানের মধ্যে বসানোর বাকি আছে আরও ৩৪টি। ফেব্রুয়ারি মাসেই আরও দুটি স্প্যান উঠবে। সেতু প্রকল্পের ঊর্ধ্বতন প্রকৌশলীদের সাথে আলাপকালে এমন তথ্য জানা গেছে।

প্রকৌশলীরা বলছেন, জাজিরা প্রান্তে সেতুর ৪২ নম্বর পিলার (শেষ পিলার) থেকে ৩৬ নম্বর পিলারের মধ্যে ৬ টি স্প্যান বসানো হয়েছে। আর মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারে একটি স্প্যান বসানো হয়েছে। এখন স্প্যান বসানোর জন্য প্রস্তুত আছে জাজিরা প্রান্তের ৩৪ ও ৩৫ নম্বর পিলার এবং মাওয়া প্রান্তে ২ ও ৩ নম্বর পিলার। এরমধ্যে ৩৪ ও ৩৫ নম্বর পিলারে স্প্যান প্রস্তুতি শেষ পর্যায়ে।

এই প্রসঙ্গে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ‘পুরো প্রকল্পের ৬৩ ভাগ কাজ হয়েছে। ফেব্রুয়ারিতে আরও ২টি স্প্যান বসানো হবে।’

উল্লেখ্য, পদ্মাসেতুর কাজ শুরু হয়েছিল চার বছর আগে, ২০১৫ সালের ডিসেম্বরে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুর কাজ শেষ হওয়ার কথা গত বছরের ডিসেম্বরে। তবে প্রাকৃতিক প্রতিকূলতার কারণে নির্ধারিত সময়ে কাজ শেষ করা যায়নি। আশা করা যাচ্ছে, ২০২০ সালের শেষে যান চলাচলের জন্য খুলবে পদ্মাসেতু।

পদ্মাসেতু বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় কোনো নির্মাণ কাঠামো। যা নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল