১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


পদ্মাসেতু

ফেব্রুয়ারিতে বসবে আরো দুটি স্প্যান

ফেব্রুয়ারিতে বসবে আরো দুটি স্প্যান - সংগৃহীত

পদ্মার বুকে দাঁড়িয়ে গেছে এক কিলোমিটারেরও বেশি দীর্ঘ পদ্মাসেতু। পদ্মার জাজিরার প্রান্তে একসাথে ৬টি স্প্যান আর মাওয়া প্রান্তে একটি স্প্যান বসানো হয়েছে। ৪১ টি স্প্যানের মধ্যে বসানোর বাকি আছে আরও ৩৪টি। ফেব্রুয়ারি মাসেই আরও দুটি স্প্যান উঠবে। সেতু প্রকল্পের ঊর্ধ্বতন প্রকৌশলীদের সাথে আলাপকালে এমন তথ্য জানা গেছে।

প্রকৌশলীরা বলছেন, জাজিরা প্রান্তে সেতুর ৪২ নম্বর পিলার (শেষ পিলার) থেকে ৩৬ নম্বর পিলারের মধ্যে ৬ টি স্প্যান বসানো হয়েছে। আর মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারে একটি স্প্যান বসানো হয়েছে। এখন স্প্যান বসানোর জন্য প্রস্তুত আছে জাজিরা প্রান্তের ৩৪ ও ৩৫ নম্বর পিলার এবং মাওয়া প্রান্তে ২ ও ৩ নম্বর পিলার। এরমধ্যে ৩৪ ও ৩৫ নম্বর পিলারে স্প্যান প্রস্তুতি শেষ পর্যায়ে।

এই প্রসঙ্গে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ‘পুরো প্রকল্পের ৬৩ ভাগ কাজ হয়েছে। ফেব্রুয়ারিতে আরও ২টি স্প্যান বসানো হবে।’

উল্লেখ্য, পদ্মাসেতুর কাজ শুরু হয়েছিল চার বছর আগে, ২০১৫ সালের ডিসেম্বরে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুর কাজ শেষ হওয়ার কথা গত বছরের ডিসেম্বরে। তবে প্রাকৃতিক প্রতিকূলতার কারণে নির্ধারিত সময়ে কাজ শেষ করা যায়নি। আশা করা যাচ্ছে, ২০২০ সালের শেষে যান চলাচলের জন্য খুলবে পদ্মাসেতু।

পদ্মাসেতু বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় কোনো নির্মাণ কাঠামো। যা নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।


আরো সংবাদ



premium cement