২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাষ্ট্রদূতদের পুনর্বহালে সম্মত জার্মানি ও সৌদি আরব

রাষ্ট্রদূতদের পুনর্বহালে সম্মত জার্মানি ও সৌদি আরব - সংগৃহীত

জার্মানি ও সৌদি আরব রাষ্ট্রদূতদের পুনর্বহাল করার ব্যাপারে মঙ্গলবার সম্মত হয়েছে। লেবাননে সৌদি আরবের ভূমিকার সমালোচনা করায় সৌদি বাদশা ক্রুদ্ধ হওয়ার প্রায় ১০ মাস পর তারা এ বিষয়ে সম্মত হলো। 

লেবাননের প্রধানমন্ত্রী হিসেবে রিয়াদ সফর করার সময় সাদ হারিরির সমালোচনামূলক পদত্যাগের পর সৌদি আরব গত নভেম্বর মাসে বার্লিন থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয়।

তখন জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা সিগমার গ্যাব্রিয়েল বলেন, লেবাননের প্রতিবেশী দেশগুলোর উচিত হবে তাদের সমস্যার সমাধান তাদের হাতে ছেড়ে দেয়া। এতে সৌদি আরব ক্রুদ্ধ হয়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশনের ফাঁকে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আব্দেল আল-জুবায়েরের সঙ্গে বৈঠকে গ্যাব্রিয়েলের উত্তরসূরি হিকো মাস দু:খ প্রকাশ করেন এবং বলেন, দু’দেশ রাষ্ট্রদূতদের পুনর্বহাল করবে।

হিকো মাস সাংবাদিকদের বলেন, ‘সাম্প্রতিক মাসগুলোতে ভুল বোঝাবুঝির কারণে সৌদি আরবের সাথে আমাদের সম্পর্কের অবনতি ঘটে। আর এ জন্য আমরা আন্তরিকভাবে দু:খ প্রকাশ করছি।’

এদিকে জুবায়ের মাসকে সৌদি আরব সফরের আমন্ত্রণ জানান এবং জার্মানির সাথে ‘গভীর কৌশলগত সম্পর্ক’ গড়ে তোলার কথা বলেন।

জুবায়ের আরো বলেন, সৌদি আরব ও জার্মানি আন্তর্জাতিক নিরাপত্তা ও স্থিতিশীলতা এবং বিশ্ব অর্থনীতি জোরদারে বলিষ্ঠ ভূমিকা পালন করছে।


আরো সংবাদ



premium cement
সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

সকল