০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


রাষ্ট্রদূতদের পুনর্বহালে সম্মত জার্মানি ও সৌদি আরব

রাষ্ট্রদূতদের পুনর্বহালে সম্মত জার্মানি ও সৌদি আরব - সংগৃহীত

জার্মানি ও সৌদি আরব রাষ্ট্রদূতদের পুনর্বহাল করার ব্যাপারে মঙ্গলবার সম্মত হয়েছে। লেবাননে সৌদি আরবের ভূমিকার সমালোচনা করায় সৌদি বাদশা ক্রুদ্ধ হওয়ার প্রায় ১০ মাস পর তারা এ বিষয়ে সম্মত হলো। 

লেবাননের প্রধানমন্ত্রী হিসেবে রিয়াদ সফর করার সময় সাদ হারিরির সমালোচনামূলক পদত্যাগের পর সৌদি আরব গত নভেম্বর মাসে বার্লিন থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয়।

তখন জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা সিগমার গ্যাব্রিয়েল বলেন, লেবাননের প্রতিবেশী দেশগুলোর উচিত হবে তাদের সমস্যার সমাধান তাদের হাতে ছেড়ে দেয়া। এতে সৌদি আরব ক্রুদ্ধ হয়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশনের ফাঁকে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আব্দেল আল-জুবায়েরের সঙ্গে বৈঠকে গ্যাব্রিয়েলের উত্তরসূরি হিকো মাস দু:খ প্রকাশ করেন এবং বলেন, দু’দেশ রাষ্ট্রদূতদের পুনর্বহাল করবে।

হিকো মাস সাংবাদিকদের বলেন, ‘সাম্প্রতিক মাসগুলোতে ভুল বোঝাবুঝির কারণে সৌদি আরবের সাথে আমাদের সম্পর্কের অবনতি ঘটে। আর এ জন্য আমরা আন্তরিকভাবে দু:খ প্রকাশ করছি।’

এদিকে জুবায়ের মাসকে সৌদি আরব সফরের আমন্ত্রণ জানান এবং জার্মানির সাথে ‘গভীর কৌশলগত সম্পর্ক’ গড়ে তোলার কথা বলেন।

জুবায়ের আরো বলেন, সৌদি আরব ও জার্মানি আন্তর্জাতিক নিরাপত্তা ও স্থিতিশীলতা এবং বিশ্ব অর্থনীতি জোরদারে বলিষ্ঠ ভূমিকা পালন করছে।


আরো সংবাদ



premium cement
গরমে ঢাকার হাসপাতালে রোগীর অতিরিক্ত চাপ, শিশু ওয়ার্ডে আসন সঙ্কট প্রকট এ জে মোহাম্মদ আলীর রূহের মাহফিরাত কামনায় সুপ্রিম কোর্টে দোয়া চৌগাছায় দুর্বৃত্তের আগুনে পুড়ল কৃষকের ১ বিঘা জমির পানের বরজ সেলফি তুলতে চাওয়ায় ভক্তের ওপর চটেছেন সাকিব, চেপে ধরলেন ঘাড় টিভি চ্যানেলের অবৈধ সম্প্রচার বন্ধে কার্যক্রম শুরু যেখানে অবৈধ পাথর খনির মিহি গুঁড়াতে ভরে ওঠে ফুসফুস শিবপুরে গৃহবধূর আত্মহত্যা : স্বজনদের দাবি হত্যা, স্বামী আটক সিদ্ধিরগঞ্জে হেলে পড়েছে ৬ তলা ভবন, আতঙ্ক জাতিসঙ্ঘ ত্রাণ সংস্থার প্রধানকে দ্বিতীয়বারের মতো গাজায় প্রবেশে বাধা দিলো ইসরাইল টানা তাপপ্রবাহের পর চুয়াডাঙ্গায় স্বস্তির বৃষ্টি নোয়াখালীতে অশ্লীল ছবি ফেসবুকে ছড়ানোর প্রতিবাদে বিক্ষোভ

সকল