২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সাড়ে দশ হাজার ভুয়া হজযাত্রী

হজযাত্রী - ছবি : সংগৃহীত

নিবন্ধিত হজযাত্রীদের মধ্যে প্রায় সাড়ে ১০ হাজার ভুয়া হজযাত্রী রয়েছে বলে জানা গেছে। ধর্মমন্ত্রণালয়ের এক অনুসন্ধানে এ চিত্র ধরা পড়েছে। ধর্মসচিব মো: আনিছুর রহমান জানিয়েছেন, ভুয়া পাসপোর্ট অথবা জন্মনিবন্ধন দিয়ে হজ এজেন্সিগুলো নিবন্ধন করেছে। এখন তাদের বিপরীতে প্রতিস্থাপন চাওয়া হচ্ছে। এর মাধ্যমে এজেন্সিগুলো অবৈধভাবে অর্থ উপার্জনের সুযোগ নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, গত ২৫ এপ্রিল নিবন্ধন কার্যক্রম শেষ হওয়ার পর অনুসন্ধান করলে এসব ভুয়া হজযাত্রী ধরা পড়ে। কিন্তু এ বছর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছে না বলে জানান তিনি। তবে আগামীতে এ ধরনের তৎপরতা বন্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান ধর্মসচিব। 

এ দিকে হজযাত্রীর গুরুতর অসুস্থতা অথবা মৃত্যুজনিত কারণে আগে ৪ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ দেয়ার পর নতুন করে আরো ৪ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ দিয়েছে ধর্মমন্ত্রণালয়। গতকাল সন্ধ্যায় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের বাসভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। এ সময় ধর্মসচিব মো: আনিছুর রহমান, যুগ্ম সচিব (হজ) মো: হাফিজ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। 

বেসরকারি এজেন্সি মালিকদের আবেদনের পরিপ্রেক্ষিতে হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ দেয়া হয়েছে জানিয়ে ধর্মমন্ত্রী বলেন, শুধু গুরুতর অসুস্থতা অথবা মৃত্যুজনিত কারণে হজযাত্রী প্রতিস্থাপন করা যাবে। এ জন্য উপযুক্ত চিকিৎসকের সনদ দাখিল করতে হবে। এজেন্সিকে তাদের নিজস্ব প্যাডে পরিচালক হজ অফিস বরাবর ২৪ জুলাই বিকেল ৫টার মধ্যে আবেদন করতে হবে। এর সাথে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিতে হবে। 

সংবাদ সম্মেলনে সচিব বলেন, ৪৯৫টি এজেন্সি ছয় হাজার ৪১৯ জন হজযাত্রী প্রতিস্থাপনের আবেদন করেছে। এর মধ্যে একটি এজেন্সিই ৭৭ জনের জন্য আবেদন করেছে। এ ছাড়া ৪৭, ৩৯, ৩৭, ৩৫ জনের জন্যও আবেদন করেছে কয়েকটি এজেন্সি। কিন্তু এত প্রতিস্থাপনের সুযোগ দেয়া সম্ভব নয়। এ জন্য আমরা আগের ৪ শতাংশের সাথে এবার নতুন করে আরো ৪ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ দিয়েছি। বেসরকারি এজেন্সিগুলো যে ছয় হাজার ৪১৯ জনের বিপরীতে প্রতিস্থাপন চেয়েছেন সেসব হজযাত্রীকে গতকাল ধর্মমন্ত্রণালয় থেকে মোবাইল ফোনে মেসেজ দেয়া হয়েছে বলেও জানান সচিব। তিনি বলেন, স্বচ্ছতার জন্য এটা করা হয়েছে। অনেক সময় ভালো ব্যক্তিকেও অসুস্থ বা মারা গেছেন দেখিয়ে হজযাত্রী প্রতিস্থাপন করে অবৈধ লেনদেন করেছে। এবার যাতে সেটা করতে না পারে সে জন্য আগে থেকেই আমরা তাদেরকে জানিয়ে দিয়েছি। 

সংবাদ সম্মেলনে ধর্মমন্ত্রী জানান, মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রীর মধ্যে গতকাল পর্যন্ত ৬৭ হাজার ৪৫২ জনের ভিসা সম্পন্ন হয়েছে। আর হজ কার্যক্রমে অংশ নেয়া ৫২৮টি এজেন্সির মধ্যে ৫১১টি এজেন্সি গতকাল পর্যন্ত এক লাখ পাঁচ হাজার ৪৪২ জনের বিমান ও সাউদিয়ার টিকিটের জন্য পে-অর্ডার ইস্যু করেছে। বাকি হজযাত্রীদের অনুকূলে বিমানের টিকিট ইস্যু করতে এজেন্সিগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল পর্যন্ত ৩৭ হাজার ২২২ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন বলেও জানান মন্ত্রী।


আরো সংবাদ



premium cement