৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আন্তর্জাতিক বাজারকে স্থিতিশীল রাখছে ইরান : রাশিয়া

আন্তর্জাতিক বাজারকে স্থিতিশীল রাখছে ইরান : রাশিয়া - সংগৃহীত

ইরান থেকে তেল রফতানি অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন ভিয়েনাভিত্তিক আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ।

মঙ্গলবার রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ইরান থেকে রফতানি করা তেল আন্তর্জাতিক বাজারকে স্থিতিশীল রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ইরানের বিরুদ্ধ আমেরিকার একতরফা নিষেধাজ্ঞারও বিরোধিতা করেন তিনি।

গত ৬ জুলাই ইরান ও পাঁচটি দেশের কর্মকর্তাদের মধ্যে যে বৈঠক হয়েছে তাকে উচ্চাভিলাষ আখ্যা দিয়ে রাশিয়ার এই কর্মকর্তা বলেন, মার্কিন নিষেধাজ্ঞা এড়িয়ে ইরানের সাথে যদি এসব দেশকে অর্থনৈতিক লেনদেন করতে হয় তাহলে অনেক কাজ করতে হবে যার সাথে ব্যাংকিং, বিনিয়োগ, প্রযুক্তি, বাণিজ্য ও পরিবহনের মতো বহু বিষয় জড়িত। সেক্ষেত্রে মন্ত্রী পর্যায়ের আরো বহু বৈঠকের প্রয়োজন রয়েছে।

গত ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন এবং পরে তিনি তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের কথা বলেন।

ট্রাম্প বলেছেন, আগামী ৪ নভেম্বরের পর থেকে ইরান আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি করতে পারবে না। এতে এরইমধ্যে তেলের বাজার অস্থিতিশীল হয়ে উঠেছে।

ইরান থেকে তেল কিনবে চীন
জাপান টুডে, ০৯ জুলাই ২০১৮

চীনের বেসরকারি তেল কোম্পানি ডংমিং পেট্রোকেমিক্যাল গ্রুপের একজন নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, তারা আমেরিকা থেকে অপরিশোধিত জ্বালানি তেল কেনা বন্ধ করে দিয়েছেন এবং ইরান থেকে তেল কিনতে যাচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তার বরাত দিয়ে ‘জাপান টুডে’ পত্রিকা এ খবর দিয়েছে। তিনি বলেছেন, চীন সরকার মার্কিন তেল আমদানির ওপর বাড়তি শুল্ক আরোপ করেছে এবং সে কারণে তারা আফ্রিকা ও ইরানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে তেল কিনবেন।

চীনা তেল কোম্পানির এ শীর্ষ কর্মকর্তা বলেন, চীন ও আমেরিকার মধ্যকার বাণিজ্য লড়াইয়ের কারণে তারা এ চিন্তা করতে বাধ্য হয়েছেন। চীন সরকারও মধ্যপ্রাচ্য থেকে তেল কেনার ওপর গুরুত্ব দিচ্ছে। বিষয়টি নিয়ে সরকারি পর্যায়ে পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে জাপান টুডে।

জেটিডি এনার্জির কনসালট্যান্ট জন ড্রিসকলের বরাত দিয়ে জাপানি পত্রিকাটি আরো বলেছে, তেল সরবরাহের ইস্যুটি চীনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানেহ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকি সত্ত্বেও তার দেশের তেল উত্তোলন ও রফতানিতে বড় কোনো পরিবর্তন আসেনি। মার্কিন হুমকি মোকাবেলার জন্য ইরান এরইমধ্যে একটি পরিকল্পনা নিয়েছে এবং সে পরিকল্পনা সফলতার সাথে কাজও করছে। মার্কিন প্রেসিডেন্টের ইরান-বিরোধী নানা তৎপরতার কারণেই আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে।

তেল উত্তোলন বাড়াতে সৌদি আরবের ওপর চাপ সৃষ্টির জন্য ইরানি মন্ত্রী প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনা করেন। তিনি বলেন, মার্কিন প্রচেষ্টার কারণে তেলের বাজার অস্থিতিশীল হয়ে উঠবে। এ ধরনের চাপ তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের নীতিমালার বিরোধী। ইরান ও সৌদি আরব- দু দেশই এ সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য। ওপেকের নীতি হচ্ছে রাজনৈতিক চাপের কারণে কখনো আন্তর্জাতিক তেলের বাজারের গতি পরিবর্তন করা যাবে না।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ইরানকে আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি করতে দেয়া হবে না এবং দেশটির তেলের উত্তোলন শূণ্যের কোঠায় আনা হবে। এর জবাবে ইরানি প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ইরান তেল বিক্রি করতে না পারলে হরমুজ প্রণালী দিয়ে কাউকে তেল বিক্রি করতে দেয়া হবে না।

আরাক ভারি পানির পরমাণু চুল্লি নিয়ে চুক্তি করবে ইরান-চীন

বেইজিং বলেছে, ইরানের আরাক ভারি পানির পরমাণু চুল্লির নতুন করে নকশা করার জন্য ইরান এবং চীনা কোম্পানি বাণিজ্যিক চুক্তি করবে। চলতি সপ্তাহে এ চুক্তি করা হবে।

চীনা পররাষ্ট্র দফতরের মুখপাত্র লু কাং বৃহস্পতিবার দৈনিক প্রেস ব্রিফিংয়ের সময়ে এ কথা বলেন। এ চুক্তি সংক্রান্ত প্রাথমিক সমঝোতা হয়েছে এবং রোববারে ভিয়েনায় চুক্তি সই হতে পারে বলে জানান তিনি।

জিসিপিওএ নামে ২০১৫ সালে সই করা পরিচিত চূড়ান্ত পরমাণু সমঝোতার একটি গুরুত্বপূর্ণ অংশ এ চুক্তি বলেও জানান তিনি। আরাক প্রকল্পের যৌথ প্রধান চীন এবং আমেরিকা এ কথা উল্লেখ করে তিনি আরো বলেন, পরিকল্পনা ভালোভাবেই এগিয়ে চলেছে। চুক্তি সই করার পর আরাক পরমাণু চুল্লির নতুন করে নকশা প্রণয়নের উপযুক্ত পরিস্থিতি সৃষ্টি করবে বলেও জানান তিনি।

ক্যান্সারসহ অন্যান্য চিকিৎসার কাজে ব্যবহৃত আইসোটোপ তৈরির জন্য আরাকের ৪০ মেগাওয়াট চুল্লির উদ্দেশ্য। প্লুটোনিয়াম উৎপাদন সংক্রান্ত বিষয়ের জন্য ইরান পরিকল্পিত এই গবেষণা  চুল্লির নকশা আবার প্রণয়ন করতে চাইছে।


আরো সংবাদ



premium cement
আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪ রাজনীতির মাঠে যেভাবে খেলছেন ইউসুফ পাঠান মার্কিন রণতরীতে হাউছিদের হামলা ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প

সকল