০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ট্রাম্পকে শিক্ষা দিতে চায় ভারত ও চীন

ট্রাম্পকে শিক্ষা দিতে চায় ভারত ও চীন - সংগৃহীত

সম্প্রতি ভারতীয় পণ্যের উপর শুল্ক বসিয়ে ২৪১ মিলিয়ন ডলার আদায় করা শুরু করেছিল মার্কিন প্রশাসন। এবার তার জবাব দিল নয়াদিল্লি। ৩০টি মার্কিন দ্রব্যের উপর ৫০% শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। সেইমতো তালিকা প্রস্তু করে জমা দেওয়া হয়েছে WTO-র কাছে। 

গত মার্চে ভারতীয় স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্যের উপর অতিরিক্ত শুল্ক চাপিয়েছিল আমেরিকা। যার জেরে ক্ষতির মুখে পড়ে এদেশীয় ব্যবসায়ীরা। উল্টে ২৪১ মিলিয়ন মার্কিন ডলারের লাভ করছিল ওয়াশিংটন। কিন্তু, এবার পালটা মার্কিন পণ্যের উপর ৫০% শুল্ক বাড়াল ভারত। 

গতমাসেই আপেল, বাদাম এবং মোটরসাইকেল-সহ ২০টি মার্কিন পণ্যের উপর শুল্ক বাড়িয়েছিল নয়াদিল্লি। যা নিয়ে G7 বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার নয়াদিল্লির এই নতুন সিদ্ধান্তে ট্রাম্প প্রশাসনের প্রতিক্রিয়া কী হয় দেখার। ২০১৬-১৭ আর্থিকবর্ষে মোট ৪২.২১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমেরিকা থেকে রপ্তানি করেছিল ভারত। এবং ২২.৩ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছিল।

মার্কিন বাণিজ্য যুদ্ধের অংশ হিসেবে চীন আমেরিকার ৬৫৯টি পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ শূল্ক বসিয়েছে। এসব পণ্য দিয়ে দু দেশের মধ্যে প্রায় পাঁচ হাজার কোটি ডলারের বাণিজ্য হয়। চীনের কয়েকশ রকমের পণ্যের ওপর মার্কিন সরকার নতুন করে শূল্ক আরোপ করার পর চীন এই পাল্টা ব্যস্থা নিল।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, সয়াবিনের মতো তিন হাজার চারশ কোটি ডলার মূল্যের কৃষিপণ্য আমদানির ওপর শতকরা ২৫ ভাগ শূল্ক আরোপ করা হয়েছে এবং আগামী ৬ জুলাই থেকে তা কার্যকর হবে।

আমেরিকা থেকে চীন যেসব পণ্য আমদানি করে তার মধ্যে আর্থিক মূল্যে সয়াবিন হচ্ছে প্রধান। এছাড়া, আমেরিকা থেকে চীন যে এক হাজার ছয়শ কোটি ডলারের অপরিশোধিত তেল, প্রকৃতিক গ্যাস, কয়লা ও কিছু পরিশোধিত তেল আমদানি করে সেসব পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ শূল্ক কবে থেকে বাস্তবায়ন করা হবে তার তারিখ পরে ঘোষণা করা হবে।

এর আগে, গত এপ্রিল মাসে চীন ১০৬টি মার্কিন পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ হারে শূল্ক বসিয়েছে। সে তালিকায় আমেরিকা থেকে বিমান কেনার ওপরও শূল্ক আরোপ করার কথা বলা হয়েছিল তবে নতুন তালিকায় তার নাম উল্লেখ করা হয় নি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীন থেকে আমদানি করা পাঁচ হাজার কোটি ডলারের পণ্যর ওপর শতকরা ২৫ ভাগ শূল্ক বসিয়েছেন। চীনের এক হাজার তিনশ রকমের পণ্যের ওপর বাড়তি শূল্ক বসানোর জন্য চলতি বছরের প্রথম দিকে আমেরিকা একটি তালিকা প্রকাশ করেছিল।

চীনা পণ্যে ২৫ শতাংশ শুল্কারোপ করলো আমেরিকা
মেধাস্বত্ত্ব চুরির অভিযোগ তুলে আরোপিত এই শুল্ক আগামী ৬ জুলাই থেকে কার্যকর হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। নতুন এই মার্কিন সিদ্ধান্তের কারণে চীনের আটশোরও বেশি প্রযুক্তিনির্ভর পণ্যের ওপর এর প্রভাব পড়বে।

যুক্তরাষ্ট্রের এই শুল্কারোপের কারণে চীন কোনো পাল্টা ব্যবস্থা নিলে নতুন করে আরও পণ্যের ওপর ১৬ বিলিয়ন ডলার শুল্কারোপের কথাও জানিয়েছে হোয়াইট হাউজ।

যদিও এরই মধ্যে চীন সমপরিমাণ পাল্টা ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে। আর এতে করে বাণিজ্যযুদ্ধের আশংকা বাড়ছে।

ওয়াশিংটন চায়, আমেরিকার পণ্যের ডিজাইন ও ধারণার অনুকরণে পণ্য উৎপাদনের চর্চা বন্ধ করুক বেইজিং।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে ইয়াবাসহ গ্রেফতার যুবকের যাবজ্জীবন বার্সার হারে লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ রাঙ্গামাটিতে বজ্রপাতে স্কুলছাত্রীর মৃত্যু গণতন্ত্র রক্ষায় নতুন করে গণমাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠা করতে হবে : মঈন খান পবিত্র ওমরাহ পালন করলেন মির্জা ফখরুল রাশিয়ার সাথে সংলাপ অব্যাহত রাখতে হবে : ম্যাক্রোঁ বাল্যবিবাহ ঠেকানোয় বিষপানে তরুণীর আত্মহত্যা মে মাসে দেশে বৃষ্টির সর্বকালের রেকর্ড ভাঙবে! দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি উত্তর গাজায় পূর্ণ দুর্ভিক্ষের বিষয়ে হুঁশিয়ারি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ না করতে জনগণের প্রতি রিজভীর আহ্বান

সকল