২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

হরমুজ প্রণালীর নিরাপত্তা রক্ষার্থেই ব্রিটিশ ট্যাংকার আটক : ইরান

- সংগৃহীত

ইসলামি প্রজাতন্ত্র ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি বলেছেন, হরমুজ প্রণালীর নিরাপত্তা ও প্রাকৃতিক পরিবেশ রক্ষার্থে ব্রিটিশ তেল ট্যাংকার আটক করা হয়েছে। সোমবার তেহরানে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

আলী রাবিয়ি বলেন, ব্রিটিশ তেল ট্যাংকারটি জিপিএস বন্ধ রেখেছিল এবং হরমুজ প্রণালীতে প্রবেশের পর কোনো ধরণের সর্তকতা পরোয়া করেনি। এ অবস্থায় ইরান প্রণালীর নিরাপত্তা ও পরিবেশ রক্ষায় এ পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, ইরান হরমুজ প্রণালীর নিরাপত্তার বিষয়টি এড়িয়ে যেতে পারে না। ইরানের এই পদক্ষেপ পুরোপুরি আইনি ও ন্যায়সঙ্গত বলে তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, গত শুক্রবার ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি ব্রিটিশ তেল ট্যাংকার 'স্টেনা ইমপেরো'-কে আন্তর্জাতিক সামুদ্রিক যান চলাচল আইন অমান্যের দায়ে হরমুজ প্রণালী থেকে আটক করে। ইরান বলেছে, তেল ট্যাংকারটি জিপিএস বন্ধ রেখেছিল, হরমুজ প্রণালীতে উল্টো লাইনে চলছিল ও ধারাবাহিক সতর্কতা অবজ্ঞা করেছে। প্রণালীতে নৌযান আসা-যাওয়ার জন্য নির্দিষ্ট লাইন রয়েছে। কিন্তু ব্রিটিশ ট্যাংকার নির্দিষ্ট লাইনে চলেনি। এছাড়া ব্রিটিশ এ নৌযানটি তেলের গাদ বা তলানি ডাম্পিং করে দূষণ সৃষ্টি করছিল বলেও তেহরানের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি তেহরান-ওয়াশিংটনের মধ্যে মধ্যস্থতা করতে ইরান সফরে আসছেন বলে যে খবর বেরিয়েছে সে প্রসঙ্গে তিনি বলেন, ইরানের মিত্র দেশগুলোর নেতারা সফরে আসলে তারা আঞ্চলিক উত্তেজনা কমানোর গুরুত্ব তুলে ধরেন। কিন্তু কোনো দেশ ইরান ও আমেরিকার মধ্যে মধ্যস্থতাকারী হতে চায় এমন কিছু নেই। সূত্র : পার্সটুডে।


আরো সংবাদ



premium cement