২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন অবরোধ সগৌরবে উপেক্ষার অঙ্গীকার ইরানের

মার্কিন অবরোধ সগৌরবে উপেক্ষার অঙ্গীকার ইরানের। - সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ যুক্তরাষ্ট্রের কঠোর অবরোধ গর্বের সাথে উপেক্ষা করবে।
ইরানের তেল ও আর্থিক খাতের ওপর যুক্তরাষ্ট্রের এ যাবতকালের সবচেয়ে কঠোর অবরোধ সোমবার কার্যকর হচ্ছে।
এর প্রতিক্রিয়ায় রুহানি আরো বলেন, আমি ঘোষণা করছি, আপনাদের অবৈধ ও অন্যায্য অবরোধ আমরা গর্বের সঙ্গে পাশ কাটিয়ে যাবো। কারণ, এটি আন্তর্জাতিক নীতি বিরুদ্ধ।’

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। নতুন আরোপিত এ অবরোধ ওয়াশিংটন এ যাবতকালের সবচেয়ে কঠোর বলে বর্ণনা করেছে। এ অবরোধের লক্ষ্য ইরানের তেল রূপ্তানী বন্ধ করা এবং দেশটিকে আন্তর্জাতিক অর্থনৈতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন করে ফেলা।

কিন্তু রোববার রুহানি সিবিএসের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে বলেন, দেখ আমরা কি করেছি। আমরা পূর্বের যে কোন সময়ের তুলনায় বাজারে আরো বেশি অপরিশোধিত তেল নিয়ে এসেছি।’

তিনি আরো বলেন, তারা অব্যাহতভাবে আমাদের বার্তা দিয়ে যাচ্ছে, চল বসি- আলোচনা করি। কিন্তু কিসের আলোচনা? প্রথমে আপনারা-আমরা যে আলোচনা শেষ করেছি তার প্রতি শ্রদ্ধা জানান। তাহলেই পরবর্তী আলোচনার ভিত্তি তৈরি হবে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনার অঙ্গীকার করেছেন।

ইরানের বিরুদ্ধে এ যাবতকালের সবচেয়ে কঠোর অবরোধ কার্যকর করছে যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ইরানের তেল ও আর্থিক খাতকে লক্ষ্য করে শাস্তিমূলক পদক্ষেপ কার্যকর করতে যাচ্ছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ পদক্ষেপকে তেহরানের বিরুদ্ধে এ যাবতকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা হিসেবে বর্ণনা করেছেন। খবর এএফপি’র।

সোমবার থেকে এ অবরোধ কার্যকর হচ্ছে। ইরানের সাথে করা বহুপক্ষীয় চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে বেরিয়ে যাওয়ার বিতর্কিত ঘোষণা দেয়ার পর কঠোর এই পদক্ষেপ কার্যকর করতে যাচ্ছে ওয়াশিংটন।
যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপে তেহরানের সাথে বাণিজ্য করা তৃতীয় দেশের বিভিন্ন কোম্পানি সরাসরি ক্ষতিগ্রস্ত হবে। এতে বিশ্বের তেলের বাজারে অস্থিতিশীলতা দেখা দিতে পারে। যদিও যুক্তরাষ্ট্র ইরান থেকে তেল আমদানি অব্যাহত রাখতে আটটি দেশকে সাময়িক ছাড় দিয়েছে।

এদিকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি শনিবার এ পদক্ষেপের নিন্দা জানিয়ে বলেছেন, ট্রাম্প যুক্তরাষ্ট্রের মর্যাদাহানি করছে। আর ওয়াশিংটনের এমন পদক্ষেপ দু’দেশের মধ্যে চলা দীর্ঘদিনের শত্রুতাকে আরো জোরালো করবে।

তবে এক্ষেত্রে যুক্তরাষ্ট্র অনড় অবস্থানে রয়েছে। পম্পেও সিবিএসের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে বলেন, ‘যুক্তরাষ্ট্রের এই অবরোধ আজ মধ্যরাত থেকে কার্যকর করা হবে।’


আরো সংবাদ



premium cement