২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘সন্ত্রাসী হামলায়’ ইরানের ১০ বিপ্লবী গার্ড সদস্য নিহত

ইরান বিপ্লবী গার্ডের সেনারা - ছবি : ইন্টারনেট

ইরাক সীমান্তের একটি সামরিক চেকপয়েন্টে ‘সন্ত্রাসী হামলায়’ ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর ১০ সদস্য নিহত হয়েছেন। ইরানের বেসরকারি সংবাদ সংস্থা ফার্স নিউজ এ খবর দিয়েছে। অবশ্য বার্তা সংস্থা ইরনার রিপোর্টে নিহত ১১ জন বলে জানানো হয়েছে।

ইরানের হামযা সাইয়্যেদ আশ-শোহাদা নামক একটি ঘাঁটি থেকে দেয়া বিবৃতির বরাত দিয়ে ফার্স নিউজ বলেছে, শনিবার ভোর রাতে ইরানি কুর্দিস্থানের মারিভান এলাকার দারি গ্রামের একটি পোস্টে এ হামলা হয়। এ সময় হামলাকারীদের সাথে বিপ্লবী গার্ড বাহিনীর সংঘর্ষ বেধে যায়। সংঘর্ষের এক পর্যায়ে নিকটস্থ গোলাবারুদের গুদামে বিস্ফোরণ ঘটে। এতে বিপ্লবী গার্ড বাহিনীর ১০ সদস্য নিহত হন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বিপ্লবী গার্ড বাহিনীর সাথে সংঘর্ষে বেশ কয়েকজন সন্ত্রাসী নিহত ও বহু সন্ত্রাসী আহত অবস্থায় পালিয়ে গেছে। সন্ত্রাসী ও বিপ্লব-বিরোধী এই গোষ্ঠীগুলোর বিরুদ্ধে কুর্দিস্তানের জ্ঞানী ও বিপ্লবী জনগণকে দ্রুত জবাব দিতে হবে।’

পার্স টুডে বলেছে, ‘গত কয়েক বছর ধরে সীমান্তে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ইরানের সামরিক বাহিনী একের পর এক সংঘর্ষে লিপ্ত রয়েছে। এর মধ্যে বহু সন্ত্রাসী গোষ্ঠী পাকিস্তান ও ইরাক সীমান্ত পার হয়ে ইরানের ভেতরে এসে হামলা চালায়।’ ইরানের কুর্দিস্থান প্রদেশের নিরাপত্তা পরিচালক রেজা মিরজায়ি ইরনা বার্তা সংস্থাকে বলেছেন, ‘কারা এই হামলা চালিয়েছে তা সনাক্ত করা যায়নি কিংবা কোন গ্রুপ এখন পর্যন্ত হামলা দায় স্বীকার করেন।’
ইরাক সীমান্তবর্তী ওই প্রদেশটিতে বেশ কয়েকটি কুর্দিপন্থী সশস্ত্র গ্রুপ সক্রিয় রয়েছে। তবে কেউ এখনো এই হামলা দায় স্বীকার করেনি। মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে থাকা কুর্দিরা অনেকদিন ধরেই পৃথক কুর্দিস্থান রাষ্ট্র গঠনের দাবি দাবিতে সশস্ত্র লড়াই করে চলছে।

আরো পড়ুন :

নেতানিয়াহু শিশুসুলভ নাটক সাজাচ্ছেন : ইরান
ইরানের মুখপাত্র মিরইউসেফি পরমাণু তথ্য চুরি করার ইসরাইলি দাবির ঘটনাকে পুরোপুরি প্রতারণাপূর্ণ হিসেবে আখ্যায়িত করে বলেন, তেহরানের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা ফিরিয়ে আনার লক্ষ্যে নেতানিয়াহু এসব শিশুসুলভ নাটক সাজাচ্ছেন।

ইসরাইলের কুখ্যাত গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টরা ইরানের রাজধানী তেহরানের দক্ষিণ অবস্থিত একটি পারমাণবিক কেন্দ্র থেকে বিপুল পরিমাণ গোপন তথ্য চুরি করেছে বলে সংবাদ মাধ্যমে যে খবর এসেছে তাকে নিতান্তই হাস্যকর এবং ভুয়া বলে নাকচ করে দিয়েছে তেহরান।


জাতিসঙ্ঘে ইরানের কূটনৈতিক মিশনের মুখপাত্র আলীরেজা মিরইউসেফি সম্প্রতি ইরানের পরমাণু কেন্দ্র থেকে হলিউডের সিনেমা স্টাইলে মোসাদ এজেন্টদের চুরি করা গোপন তথ্য বিষয়ক যে খবরটি আমেরিকার নিউইয়র্ক টাইমসসহ আরো কিছু সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে তাতে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

নেতানিয়াহু  গত এপ্রিলে কিছু ছবি, সিডি ও কাগজ টেলিভিশন ক্যামেরার সামনে তুলে ধরে দাবি করেন, ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরি করছে। নেতানিয়াহু দাবি করেন, পরমাণু সমঝোতা স্বাক্ষরের পর ইরান বিশ্বকে মিথ্যা বলেছে এবং পরমাণু অস্ত্র তৈরির কর্মসূচিকে গোপন রাখার প্রচেষ্টা জোরদার করছে। নেতানিয়াহু দাবি করেন যে ইসরাইলি এজেন্টরা পারমাণবিক কেন্দ্রের ভল্ট থেকে ৫৫ হাজার পৃষ্ঠার নথি, ১৮৩টি সিডিতে ভরা ৫৫ হাজার নকশা, ভিডিও ও বিভিন্ন তথ্যে সম্বলিত প্রায় আধা টনের গোপন তথ্য উদ্ধার করতে সক্ষম হয়েছে।

ইরান আবারো পারমাণবিক অস্ত্র তৈরি করতে চায় নেতানিয়াহু এমন দাবি বিশ্বের কাছে তুলে ধরার পরই ট্রাম্পের পক্ষ থেকে চুক্তি বাতিলের ঘোষণা আসে। পারমাণকি কেন্দ্র থেকে তথ্য চুরি করার লক্ষ্যে মোসাদ এজেন্টদের কথিত অভিযানের খবরটি গত ১৫ জুলাই নিউইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে। পুরো অভিযান শেষ করতে ছয় ঘণ্টা ২৯ মিনিট সময় লেগেছিল বলে সংবাদ মাধ্যমটিতে দাবি করা হয়েছে।


আরো সংবাদ



premium cement