২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের পতন অবশ্যম্ভাবী : ফিলিস্তিন

যুক্তরাষ্ট্রের পতন অবশ্যম্ভাবী : ফিলিস্তিন - সংগৃহীত

ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে যুক্তরাষ্ট্রের তথাকথিত শান্তি পরিকল্পনাকে অর্থহীন বলে দাবি করেছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। সম্প্রতি ফিলিস্তিন সরকারের মুখপাত্র নাবিল আবু রুদেইনাহ বলেন, দশকের পর দশক ধরে চলা সংঘাত বন্ধে যুক্তরাষ্ট্রের যে পরিকল্পনা তার পতন অবশ্যম্বভাবী।

সম্প্রতি মার্কিন প্রতিনিধিদের সঙ্গে গাজার মানবিক পরিস্থিতি এবং শান্তি প্রক্রিয়া নিয়ে নিউইয়র্কে বৈঠক করে ফিলিস্তিন কর্তৃপক্ষ। আলোচনায় জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি, হোয়াট হাউসের বিশেষ দূত জ্যারেড কুশনার এবং যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত জেসন গ্রিনবেল্ট উপস্থিত ছিলেন।

বৈঠকের সারমর্ম তুলে ধরে আবু রুদেইনাহ, যুক্তরাষ্ট্রের ইসরাইল-ফিলিস্তিন শান্তি পরিকল্পনাকে অর্থহীন দাবি করেন। আগামী সপ্তাহে মার্কিন প্রতিনিধিদের ইসরাইল, সৌদি আরব, মিশর, জর্ডান এবং কাতার সফরের কথা রয়েছে।

এসময় তারা মধ্যপ্রাচ্য ও গাজা পরিস্থিতি নিয়ে আঞ্চলিক মিত্রদের সঙ্গে বৈঠক করবেন। ফিলিস্তিনিদের বাদ দিয়ে দীর্ঘ এ আলোচনা ব্যর্থ হবে বলেও সতর্ক করে দেন আবু রুদেইনাহ।

কোণঠাসা হয়ে পড়েছে ইসরাইল, শক্তিশালী হয়েছে ফিলিস্তিন

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি হত্যাযজ্ঞের বিরুদ্ধে জাতিসঙ্ঘের নিন্দা প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস।

 হামাস এক বিবৃতিতে বলেছে, জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে ফিলিস্তিনিদের পক্ষের প্রস্তাব পাস হওয়ায় এবং মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ায় ফিলিস্তিনিদের বিজয় হয়েছে। আমেরিকা যে আন্তর্জাতিক অঙ্গনে কোণঠাসা হয়ে পড়েছে এর মধ্যদিয়ে সে বিষয়টিও প্রমাণিত হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

হামাসের বিবৃতিতে এসেছে, আমেরিকা ইসরাইলের অব্যাহত অপরাধযজ্ঞ আড়াল করার পাশাপাশি এর পক্ষে যুক্তি তুলে ধরার চেষ্টার মাধ্যমে নিজেকে একঘরে করে ফেলেছে। জাতিসংঘের সর্বশেষ এই প্রস্তাবের কারণে আন্তর্জাতিক অঙ্গনসহ বিভিন্ন ক্ষেত্রে ফিলিস্তিনিদের অবস্থান আরো জোরদার হবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করা হয়েছে। 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের হত্যাযজ্ঞের বিরুদ্ধে বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদে বিপুল ভোটে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে।

বিশ্বের ১৯৩টি সদস্য দেশের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২০টি দেশ এবং বিপক্ষে ভোট দিয়েছে মাত্র আটটি দেশ। ৪৫টি সদস্য ভোট দেয়া থেকে বিরত ছিল। 

অবরুদ্ধ গাজা উপত্যাকার অধিবাসীরা গত ৩০ মার্চ থেকে  নিজেদের ভূমিতে ফেরার লক্ষ্যে গাজা সীমান্তে ইসরাইল বিরোধী বিক্ষোভ মিছিল করে আসছে। এসব বিক্ষোভ মিছিলে ইসরাইলি বাহিনীর হামলায় এ পর্যন্ত ১৩১ ফিলিস্তিনি শহীদ এবং ১৩,৯০০ জন আহত হয়।

গতকাল সাধারণ পরিষদে আমেরিকা একটি পাল্টা প্রস্তাব তোলে যাতে গাজায় সহিংসতা সৃষ্টির জন্য হামাসকে নিন্দা করা হয়। তবে পাল্টা প্রস্তাব পাস হয়নি।


আরো সংবাদ



premium cement