০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


দুদক কাগজে-কলমে স্বাধীন বাস্তবে নয় : টিআইবি

টিআইবির সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ড. ইফতেখারুজ্জামান চৌধুরী : নয়া দিগন্ত -

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেছেন, কাগজে-কলমে দুদককে স্বাধীন বলা হলেও বাস্তবে স্বাধীন বলা যায় না। সরকার যতটুকু চায়, দুদক ততটুকু স্বাধীন থাকে। তা ছাড়া রাজনৈতিক কারণে দুদক অনেক কিছু করতে পারে না। দুদকের সৎ সাহস ও নেতৃত্বের ঘাটতি আছে। প্রভাবশালী দুর্নীতিবাজদের না ধরে, ছোটখাটো দুর্নীতি নিয়েই দুদকের কার্যক্রম চলে। আর বড় ধরনের দুর্নীতির ক্ষেত্রে দুদকের পক্ষ থেকে কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হয় না। সেক্ষেত্রে দীর্ঘসূত্রতার পরিচয় দেখা যায়। প্রভাবশালীদের ক্ষেত্রে জিজ্ঞাসাবাদ পর্যন্তই সীমাবদ্ধ, এরপর তাদের আর কোনো কার্যক্রম দেখা যায় না।
গতকাল মঙ্গলবার বেলা ১১টায় টিআইবির সম্মেলন কক্ষে দুদকের ওপর এক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সংবাদ সম্মেলনে গবেষণাপত্র তুলে ধরেন টিআইবির রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের প্রোগ্রাম ম্যানেজার শাম্মী লায়লা ইসলাম ও সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শাহজাদা এম আকরাম।
ইফতেখারুজ্জামান বলেন, সরকারি চাকরি আইন-২০১৮ তে উল্লেখ আছে, পূর্বানুমতি ছাড়া কোনো কর্মকর্তাকে গ্রেফতার করা যাবে না। এটা সম্পূর্ণ বৈষম্যমূলক ও অসাংবিধানিক। একইসাথে মানি লন্ডারিংয়ের ক্ষেত্রেও দুদকের সক্ষমতা খর্ব করা হয়েছে। অর্থাৎ সব দিক থেকে সরকারের সদিচ্ছা থাকতে হবে। জবাবদিহিতা নিশ্চিত করতেই দুদককে প্রতিষ্ঠা করেছে সরকার। অথচ চর্চাটা সরকারের দিক থেকে যেমন নেই, তেমনি দুদকের দিক থেকেও নেই। একই সাথে দুদকের নিজস্ব আচরণ, কর্মকর্তা-কর্মচারীদের আচরণ উদ্বেগজনক। দক্ষতা, সক্ষমতার দিক থেকে ঘাটতি, জাহালমের বিষয়, দুদক কর্মকর্তাদের একাংশের অবৈধ লেনদেন দুদকের ওপর আস্থার সঙ্কট সৃষ্টি করেছে।
দুদকের ক্ষমতা রাজনৈতিকভাবে ব্যবহার করা হয় জানিয়ে তিনি বলেন, বিরোধী দলের রাজনীতিকদের হয়রানি করা এবং ক্ষমতাসীন দলের রাজনীতিকদের প্রতি নমনীয়তা দেখায় দুদক। মোট কথা রাজনৈতিকভাবে দুদক প্রভাবিত হয় এবং নিজেকে প্রভাবিত করে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দুদকের ওপর এসব নিয়ে চাপ সৃষ্টি হয়।
ইফতেখারুজ্জামান আরো বলেন, দুদক সরকারের দুর্নীতিবিরোধী অভিযানে বেশ সক্রিয় হয়েছে। তবে মানুষের আস্থার ঘাটতি রয়েছে দুদকের ওপর। আর সত্যিকার অর্থে এই অভিযান থেকে কতটুকু সুফল পাওয়া যাবে তা নিয়ে প্রশ্ন আছে। দুদকের হটলাইনে অনেক অভিযোগ আসে, সেটি ইতিবাচক। তবে হটলাইন থেকে প্রাপ্ত বা সরাসরি আসা অভিযোগগুলোর বিষয়ে ব্যবস্থা নেয়া সংখ্যার বিচারে খুবই কম। তবে বাকি অভিযোগগুলোর বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না কেন? এ নিয়ে দুদকের পক্ষ থেকে সুনির্দিষ্ট কোনো ব্যাখ্যা পাওয়া যায় না।
টিআইবি জানায়, গত তিন বছরে (২০১৬-১৮) নিষ্পত্তি হওয়া ৮৫৭টি মামলার মধ্যে ৪৯৫টি মামলায় সাজার রায় হয়েছে। এ ধরনের মামলা পরিচালনার ক্ষেত্রে দুদকের নিরপেক্ষতার বিষয়ে মানুষের ধারণা খুব ইতিবাচক নয়। দুদকের কর্মকর্তাদের ওপর আস্থার অভাব রয়েছে। বিশেষজ্ঞ, নাগরিক সমাজের সদস্য ও সাংবাদিকদের মতে, দুদককে দুর্নীতি দমনের জন্য প্রয়োজনীয় ক্ষমতা অর্পণ করা হলেও একই ধরনের দুর্নীতির মামলা পরিচালনার ক্ষেত্রে এটি নিরপেক্ষ নয়।
গবেষণায় দুদকের ৫০টি নির্দেশক বিবেচনায় নেয়া হয়েছে। এর মধ্যে ২১টিতে দুদক উচ্চ শ্রেণীভুক্ত হয়েছে। ১৮টি মধ্যম ও ১১টি নিম্ন শ্রেণীভুক্ত হয়েছে। দুদকের অনুসন্ধান, তদন্ত ও মামলা দায়েরÑ এই নির্দেশক সবচেয়ে কম নম্বর পেয়েছে। অন্য দিকে প্রতিরোধমূলক, শিক্ষামূলক ও আউটরিচ কার্যক্রমে দুদক সবচেয়ে বেশি নম্বর পেয়েছে। এরপর বেশি নম্বর পেয়েছে স্বাধীনতা ও মর্যাদা নির্দেশকে। স্বাধীনতার প্রশ্নে বলা হয়েছে, দুদক সরকারবিরোধীদের ওপর হয়রানিমূলক কাজ করে। অন্য দিকে ক্ষমতাসীনদের প্রতি সংস্থাটি নমনীয়। দুদকের তদন্ত ও মামলা দায়ের প্রশ্নে বলা হয়েছে, সম্পদের মালিকানার অবৈধ পরিবর্তন, ব্যাংক খাত ও সম্পদ আত্মসাতের বিষয়ে দুদকের ক্ষমতা প্রয়োগের ঘাটতি আছে। বিশেষ করে জেলা পর্যায়ে প্যানেল আইনজীবীদের মধ্যে ঘাটতি আছে।
গবেষণার সময়ে দুদকে মোট ৪৭ হাজার ৫৩৯টি অভিযোগ আছে। এর মধ্যে ৩ হাজার ২০৯টি তদন্তের জন্য আমলে নেয়া হয়, যা মোট অভিযোগের ৬ দশমিক ৭৫ শতাংশ। আন্তর্জাতিক মান এখানে ৬৬ শতাংশ। দুর্নীতি দমন প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক) মধ্যম মানের। সংস্থাটির স্কোর ১০০তে ৬০। আন্তর্জাতিক মান হিসাবে এটা মধ্যম শ্রেণীর। উচ্চ শ্রেণীর নম্বর শুরু ৬৭ থেকে। দুদককে মধ্যম শ্রেণী থেকে উচ্চ শ্রেণীতে যেতে ভবিষ্যতে আর মাত্র ৭ নম্বর বাড়াতে হবে।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল