০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


তামাকজনিত রোগে প্রতি বছর দেশে এক লাখ ৬১ হাজার মারা যান : সংসদে স্বাস্থ্যমন্ত্রী

-

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, তামাকজনিত বিভিন্ন রোগে প্রতি বছর দেশে এক লাখ ৬১ হাজার লোকের মৃত্যু ঘটে। এ সম্পর্কিত রোগব্যাধি ও অকাল মৃত্যুর কারণে প্রতি বছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকা ব্যয় হয়।
সংসদে গতকাল প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের বেগম শামসুন নাহারের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এই তথ্য জানান। বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।
স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, দেশে বর্তমানে প্রাপ্তবয়স্ক ১৫ লাখের অধিক নারী ও পুরুষ এবং ৬১ হাজারের বেশি শিশু আত্মঘাতী বিভিন্ন রোগে আক্রান্ত। ওই সব রোগ থেকে রক্ষায় তামাক নিয়ন্ত্রণের উদ্যোগ নেয়া হয়েছে। যানবাহন, রেলস্টেশন ও বিভিন্ন জনসমাবেশস্থল ও গণপরিবহনে ধূমপান নিষেধাজ্ঞা কার্যকর করতে অভিযান পরিচালনা করা হচ্ছে।
ভেজাল ওষুধ উৎপাদন-বিক্রয়ের দায়ে ২ হাজার ১৪৫ মামলা : সরকারি দলের মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক জানান, ২০১৯ সালে মিটফোর্ডসহ সারা দেশে নকল-ভেজাল ওষুধ উৎপাদন ও বিক্রির দায়ে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতে দুই হাজার ১৪৫টি মামলা দায়ের করে ১২ কোটি ৪১ লাখ ছয় হাজার ৪৮৪ টাকা জরিমানা, ৩৯ জনকে কারাদণ্ড, ৪৪টি প্রতিষ্ঠান সিলগালা করা হয়েছে। এ ছাড়া আনুমানিক ৩১ কোটি ৭৬ লাখ টাকা মূল্যের নকল ভেজাল ওষুধ জব্দ ও ধ্বংস করা হয়েছে। এ ছাড়া আদালতের নির্দেশে আনুমানিক ৪৬ কোটি ৬২ লাখ মূল্যের মেয়াদোর্ত্তীর্ণ ওষুধ ধ্বংস করা হয়।
তিনি আরো বলেন, গত বছর এ কারণে ৪১টি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল, তিনটি প্রতিষ্ঠানের সব ধরনের ওষুধ উৎপাদন স্থগিত এবং বিভিন্ন প্রতিষ্ঠানের ৯টি ওষুুধের উৎপাদন বন্ধ করা হয়েছে। এ ছাড়া মানবহির্ভূত হওয়ায় ৯টি ওষুধের নিবন্ধন বাতিল ও ড্রাগ কন্ট্রোল কমিটি (ডিসিসি) দ্বারা ৯৯টি জেনেরিক ওষুধ বাতিল করা হয়েছে।
রোগী দেখার ফি আদায়ে নীতিমালার চিন্তা : সরকারি দলের সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকারের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক, চেম্বারে ডাক্তারদের রোগী দেখা বাবদ ফি আদায়ের বিষয়ে একটি নীতিমালা প্রণয়নের ব্যাপারে চিন্তাভাবনা চলছে।
বিএনপির রুমিন ফারহানার এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক জানান, দেশে বর্তমানে ৭০টি বেসরকারি মেডিক্যাল কলেজ রয়েছে। এসব মেডিক্যাল কলেজ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং বিএমএ-ডিসি সময়ে সময়ে পরিদর্শন করে।

 


আরো সংবাদ



premium cement