১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


শোকজ ছাড়া সরকারি জনবলের চাকরিচ্যুতি নিয়ে হাইকোর্টের রুল

-

কারণ দর্শানোর নোটিশ ছাড়া সরকারি চাকরিজীবীদের সাময়িক বরখাস্ত করা সংক্রান্ত আইন সরকারি চাকরি আইন-২০১৮ এর ৩৯(১) ধারা কেন অবৈধ ও সংবিধান পরিপন্থী হবে না এ মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। আইন সচিব, এনবিআর চেয়ারম্যান, রংপুর কর অঞ্চলের কর কমিশনারসহ পাঁচজনকে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উচ্চমান সহকারী (কুড়িগ্রাম সার্কেল) রফিকুল ইসলামের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল এ রুল জারি করেন।
রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান ও বারিস্টার রাজু মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।
এনবিআরের উচ্চমান সহকারী রফিকুল ইসলাম পঞ্চগড়ে থাকাকালে চেক জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। এ কারণে গত ১৫ মে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। তার বিরুদ্ধে অভিযোগের তদন্ত সম্পন্ন না হওয়া পর্যন্ত এই সাময়িক বরখাস্ত করা হয়। এই বরখাস্তের আদেশ চ্যালেঞ্জ করে তিনি রিট আবেদন করেন। রিট আবেদনে বরখাস্তের বিষয় আইনের ৩৯(১) ধারা চ্যালেঞ্জ করা হয়।
পরে আইনজীবী রাজু মিয়া সাংবাদিকদের বলেন, সাময়িক বরখাস্তের আগে অভিযুক্তকে নোটিশ দেয়ার বিধান নেই। তবে আইনে সংশ্লিষ্ট কর্মচারীকে ছুটিতে পাঠানোর সুযোগ আছে। কিন্তু রিট আবেদনকারীকে ছুটিতে না পাঠিয়ে দীর্ঘ দিন সাময়িক বরখাস্ত করে রেখেছে।
এই আইনজীবী আরো বলেন, একজন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ ওঠার পর তাকে সাময়িক বরখাস্তের আগে কারণ দর্শাতে নোটিশ দেয়া উচিত। কারণ দর্শানোর নোটিশ দিলে সংশ্লিষ্ট ব্যক্তি তার বিরুদ্ধে অভিযোগের ব্যাখ্যা দেয়ার সুযোগ পেতে পারেন। কিন্তু সেই সুযোগ না দেয়া সংবিধানের ৭, ২৬, ২৭ ও ৩১ অনুচ্ছেদের পরিপন্থী।
সরকারি চাকরি আইন-২০১৮ এর ৩৯(১) ধারায় বলা হয়েছে, ‘কোনো কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় কার্যধারা গ্রহণের প্রস্তাব বা বিভাগীয় কার্যধারা রুজু করা হইলে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ অভিযোগের মাত্রা ও প্রকৃতি, অভিযুক্ত কর্মচারীকে তাহার দায়িত্ব হইতে বিরত রাখিবার আবশ্যকতা, তৎকর্তৃক তদন্ত কার্যে প্রভাব বিস্তারের আশঙ্কা ইত্যাদি বিবেচনা করিয়া তাহাকে সাময়িক বরখাস্ত করিতে পারিবে, তবে শর্ত থাকে যে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ অধিকতর সমীচীন মনে করিলে, এইরূপ কর্মচারীকে সাময়িক বরখাস্ত করিবার পরিবর্তে, লিখিত আদেশ দ্বারা তাহার ছুটি প্রাপ্যতা সাপেক্ষে, উক্ত আদেশে উল্লেখিত তারিখ হইতে ছুটিতে গমনের নির্দেশ প্রদান করিতে পারিবে।’


আরো সংবাদ



premium cement