১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

শিশুদের পছন্দের তালিকায় সায়েন্স ফিকশন

-

গ্রন্থমেলায় শিশুদের পছন্দের তালিকায় রয়েছে সায়েন্স ফিকশন। শুক্র ও শনিবার অমর গ্রন্থমেলার সকাল ছিল শিশুদের দখলে। বাবা-মাকে সাথে নিয়ে নিজেদের পছন্দের বই বেশি কিনেছে খুদে পাঠকেরা। তবে শিশু চত্বরে থাকা বেশির ভাগ স্টলেই মানসম্পন্ন বই নেই বলে অভিযোগও করেছেন শিশুদের সাথে থাকা অভিভাবকেরা। তারা বলেন, শিশুদের সৃজনশীলতার বিকাশে বইয়ের বিকল্প নেই। এ জন্য ভালোমানের বই বাড়ানো প্রয়োজন।
অমর একুশে গ্রন্থমেলায় গতকাল নতুন বই এসেছে ২০৬টি। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মইনুদ্দীন খালেদ। আলোচনায় অংশ নেন ফরিদা জামান, নিসার হোসেন ও মলয় বালা। সভাপতিত্ব করেন শিল্পী হাশেম খান।
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন আসাদ মান্নান, শাকুর মজিদ, পাপীয়া জেরিন, আবদুল্লাহ আল ইমরান ও মাহফুজ রিপন। কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি কাজী রোজী ও মারুফ রায়হান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মুস্তাফা ওয়ালিদ ও কাজি মাহতাব সুমন। নৃত্য পরিবেশন করেন মৈত্রী সরকারের পরিচালনায় নৃত্যসংগঠন স্বপ্নবিকাশ কলা কেন্দ্রের নৃত্যশিল্পীবৃন্দ। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী লীনু বিল্লাহ, চম্পা বণিক, বশিরুজ্জামন সাব্বির, প্রিয়াংকা বিশ্বাস ও অপু আমান। যন্ত্রানুষঙ্গে ছিলেন চন্দন দত্ত (তবলা), মো: মনিরুজ্জামান (বাঁশি), রিচার্ড কিশোর (গিটার), মো: মানিক (অক্টোপ্যাড) এবং বিনোদ রায় (কি বোর্ড)।
আজকের অনুষ্ঠানসূচি : আজ মেলা চলবে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক : শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন খালেদ হোসাইন। আলোচনায় অংশ নেবেন মফিদুল হক, আসাদ মান্নান, শিহাব সরকার ও আনিসুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কবি মনজুরে মওলা। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
সংবাদ সম্মেলন : বিকেল ৩টায় বাংলা একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৯’ বিষয়ে সাপ্তাহিক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়েছে। সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গ্রন্থমেলার বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন।


আরো সংবাদ



premium cement