০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


মুসলিম উম্মাহর ঐক্যে গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ইরানের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাওফর সাক্ষাৎ :বাসস -

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলিম বিশ্বের ঐক্যের ওপর গুরুত্বারোপ করে বলেছেন, এই উম্মাহর এক সাথে থাকা উচিত। তিনি বলেন, মুসলিম বিশ্বের দেশগুলোর মধ্যে সৃষ্ট সঙ্ঘাতে ওই দেশগুলোর জনগণকেই ভোগান্তির শিকার হতে হয়। এ জন্য মুসলিম উম্মাহর মধ্যে কোনো সমস্যা দেখা দিলে তা আলাপ-আলোচনার মাধ্যমেই সমাধানের আহ্বান জানান প্রধানমন্ত্রী।
বাংলাদেশে নবনিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাওফর গতকাল সকালে প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ে তার সাথে সৌজন্য সাক্ষাতে এলে শেখ হাসিনা এ অভিমত ব্যক্ত করেন। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
বৈঠকে দু’দেশের মধ্যে অভিন্ন সাংস্কৃতিক বন্ধনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের পররাষ্ট্রনীতি হচ্ছে ‘সবার সাথে বন্ধুত্ব এবং কারো সাথে বৈরিতা নয়।’
ইরানের জনগণকে সাহসী হিসেবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ইরানের অর্থনীতির উল্লেখযোগ্য অগ্রগতি হচ্ছে।
বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের অসাধারণ দিক তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দেশের জনগণের জীবনমানের উন্নয়নে তার সরকার কঠোর পরিশ্রম করে যাচ্ছে।
তিনি বলেন,‘আমরা দারিদ্র্যের হার ২১ শতাংশে নামিয়ে এনেছি এবং আমাদের উন্নয়ন নীতিমালা হচ্ছে গ্রাম কেন্দ্রিক।’
বাংলাদেশে বিরাজমান ধর্মীয় সম্প্রীতির উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখানে সব ধর্মের মানুষ একত্রে যেকোনো ধর্মীয় উৎসবে অংশগ্রহণ করে।
তিনি বাংলাদেশে নবনিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে ইরানের রাষ্ট্রপতির প্রতি শুভেচ্ছা জ্ঞাপন করেন।
শেখ হাসিনা বাংলাদেশে দায়িত্ব পালনকালীন তার সরকারের পক্ষ থেকে সম্ভাব্য সব রকমের সহযোগিতা প্রদানে রাষ্ট্রদূতকে আশ্বাস দেন।
প্রধানমন্ত্রী ২০১২ সালে ষষ্ঠ ন্যাম সম্মেলন এবং ১৯৯৭ সালে ওআইসি সম্মেলনে যোগ দিতে তার ইরান সফরের কথা স্মরণ করেন।
ইরানের রাষ্ট্রদূত বৈঠকে ৩০ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে তার দলের বিপুল বিজয়ে ইরানের রাষ্ট্রপতির পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।
রেজা নাওফর শেখ হাসিনাকে একজন বিচক্ষণ ও দূরদর্শী প্রধানমন্ত্রী হিসেবে অভিহিত করে বলেন, ‘আমরা ইরানের সব মানুষ আপনাকে ভালোবাসি।’
তিনি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রীর সুষম উন্নয়ন নীতিমালার ভূয়সী প্রশংসা করেন। তিনি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।
বাংলাদেশ ও ইরানের মধ্যে বিদ্যমান ধর্মীয় এবং সাংস্কৃতিক মেলবন্ধনের উল্লেখ করে রেজা নাওফর বলেন, আমাদের এই সম্পর্ককে আরো এগিয়ে নিয়ে যেতে হবে।
রাষ্ট্রদূত বলেন, দুই দেশের মধ্যে আঞ্চলিক এবং আন্তর্জাতিকপর্যায়ে ভালো সহযোগিতা রয়েছে। রাজনৈতিক এবং সাংস্কৃতিক সম্পর্কও সুন্দর অবস্থানে রয়েছে। দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের পরিমাণ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এটি বর্তমানে সন্তোষজনক অবস্থায় নেই।
পশ্চিমা অবরোধ সত্ত্বেও ইরান এগিয়ে যাচ্ছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, আমরা এই অঞ্চলের উত্তেজনা প্রশমনে কাজ করে যাচ্ছি, কেননা আমরা কোনো যুদ্ধবাজ দেশ নই।
এই অঞ্চলের উত্তেজনা প্রশমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যেকোনো উদ্যোগকে ইরান স্বাগত জানাবে, বলে জানান ইরানের রাষ্ট্রদূত।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: নজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।
আরো কয়েকটি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের অভিনন্দন
ঘানার প্রেসিডেন্ট নানা আদ্দো দানকাওয়া আকুফো আদ্দো এবং কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনসহ আরো একাধিক রাষ্ট্র ও সরকার প্রধান চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ায় শেখ হাসিনাকে পৃথক অভিনন্দন জানিয়েছেন।
ঘানার প্রেসিডেন্ট আদ্দো গতকাল এক অভিনন্দন বার্তায় বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে এবং আমাদের জনগণের প্রত্যাশা পূরণে বহুমুখী প্রচেষ্টা হিসেবে আপনার সাথে কাজ করতে আমি অধির আগ্রহে অপেক্ষা করছি।
তিনি বাংলাদেশের সাধারণ নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হওয়ায় শেখ হাসিনার নেতৃত্বের এবং বাংলাদেশের জনগণের প্রশংসা করেন।
কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন অনুরূপ এক পৃথক বার্তায় শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের জনগণের ব্যাপক আর্থসামাজিক অগ্রগতি ও সমৃদ্ধি অর্জন হবে বলে দৃঢ় আশা প্রকাশ করেন।
তিনি বাংলাদেশ এবং কম্বোডিয়ার মধ্যকার বিরাজমান বর্তমান দ্বিপক্ষীয় সম্পর্ক ও বহুমুখী কর্মকাণ্ড আরো জোরদারে শেখ হাসিনার সাথে আরো ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের অপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউজ নরওস্কি গতকাল এক অভিনন্দন বার্তায় পুনরায় প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বার্তায় দুই দেশের মধ্যকার পারস্পরিক রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারে চিরাচরিত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আগামী দিনগুলোতে আরো জোরদার হবে বলে দৃঢ় আশা প্রকাশ করেন।


আরো সংবাদ



premium cement
জাল দলিলে আপনার জমি দখল হয়ে গেলে কী করবেন? আমির খানকে পাকিস্তান সেনাবাহিনীর বিশেষ সম্মাননা টানা জয়ের খোঁজে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে বাংলাদেশ ‘শুক্রবার ক্লাস নেয়ার বিষয়টি ভুল করে ফেসবুকে পোস্ট হয়েছিল’ চকরিয়ায় চিংড়ি ঘের থেকে একজনের লাশ উদ্ধার জনগণের কথা চিন্তা করে জনবান্ধব আইন তৈরি করতে হবে : আইনমন্ত্রী হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ : কৃষি মন্ত্রণালয় শিক্ষকদের ওপর হামলাকারী শিক্ষার্থীদের বহিষ্কার চায় শিক্ষক সমিতি কিশোরগঞ্জে কালবৈশাখী ঝড়ে অন্তঃসত্তা মা ও পাঁচ বছরের ছেলের মৃত্যু ঝড়ে পড়ে যাওয়া মাদরাসা ঘর এক মাসেও মেরামত হয়নি গুচ্ছের‘বি' ইউনিটের ফল প্রকাশ, পাশ ৩১ হাজার

সকল