২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চিটাগাং সোস্যাল বিজনেস সেন্টার বিশ্বের প্রথম স্বেচ্ছাসেবী সামাজিক ব্যবসাপ্রতিষ্ঠান : ড. মুহাম্মদ ইউনূস

-

চিটাগাং সোস্যাল বিজনেস সেন্টার লিমিটেড একটি ব্যতিক্রমী ও বিশ্বের প্রথম স্বেচ্ছাসেবী সামাজিক ব্যবসাপ্রতিষ্ঠান যা চট্টগ্রামের সমাজ হিতৈষী মানবতাবাদী বিশিষ্ট নাগরিকদের উদ্যোগে তাদের নিজ অর্থে গঠিত হয়। দেশে দেশে এটি একটি মডেল হিসেবে অনুকরণীয় হয়ে থাকবে। সম্প্রতি জার্মানির অটোমোবাইল সিটি খ্যাত ওলফসবার্গের আটোস্টেড আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত চার দিনব্যাপী সোস্যাল বিজনেস সামিটে চট্টগ্রামের কৃতী সন্তান শান্তিতে নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস তার নানামুখী কর্মকাণ্ডের ওপর প্রকাশিত একটি প্রোফাইল হস্তান্তরকালে উপরোক্ত অভিমত ব্যক্ত করেন।
চট্টগ্রাম সোস্যাল বিজনেস সেন্টার লিমিটেডের অন্যতম উদ্যোক্তা সদস্য বিশিষ্ট সমাজকর্মী জিয়া উদ্দিন খালেদ চৌধুরী এবং মানবাধিকার কর্মী অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান ‘চাটগাঁইয়্যা নওজোয়ান নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস’ শিরোনামে প্রকাশিত প্রোফাইলটি প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে হস্তান্তর করেন। প্রোফাইলটিতে তার ওপর রচিত বিভিন্ন প্রবন্ধ, সংবাদ ও ছবি রয়েছে। জার্মানিতে অনুষ্ঠিত ওই সম্মেলনে চিটাগাং সোস্যাল বিজনেস সেন্টার লিমিটেডের পক্ষ থেকে এই দুই সদস্য অংশগ্রহণ করেন। ৯ নভেম্বর সম্মেলনস্থলে প্রোফাইলটি হস্তান্তরকালে প্রফেসর ড. ইউনূস আরো বলেন, ‘বিশ্বের মানবজাতির অর্থনৈতিক মুক্তি, বৈষম্য অপনোদন, মানবাধিকার প্রতিষ্ঠা ও পরিবেশ উন্নয়নের চলমান সংগ্রামে চট্টগ্রামের এ ক্ষুদ্র প্রতিষ্ঠানটি বিশাল অবদান রাখবে।
উল্লেখ্য প্রতিষ্ঠানটি ২০১৪ সালে প্রফেসর ড. ইউনূসের উদ্ভাবিত সামাজিক ব্যবসার আদর্শে উদ্বুদ্ধ হয়ে বন্দরনগরী চট্টগ্রামের সমাজহিতৈষী বিশিষ্ট নাগরিকদের নিয়ে এই স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানটি গঠিত হয়। এর অংশীদাররা কোােন রূপ লভ্যাংশ গ্রহণ ব্যতিরেকে নিজ অর্থবিনিয়োগের মাধ্যমে অতি দরিদ্র ওক্ষুদ্র উদ্যোক্তাদের নামমাত্র সার্ভিস চার্জের বিনিময়ে অর্থলগ্নী করে স্বনির্ভর সমাজ ও জাতি গঠনে অবদান রেখে আসছেন। বিশিষ্ট শিক্ষাবিদ ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মুহাম্মদ সেকান্দর খান ও ব্যবসায়ী নেতা আমির হুমায়ূন মাহমুদের নেতৃত্বে পরিচালিত ওই সংগঠনটিতে আরো সম্পৃক্ত আছেন দৈনিক আজাদী সম্পাদক আলহাজ এম এ মালেক, মুক্তিযোদ্ধা ফারুক-ই-আজম বীরপ্রতীক, কলামিস্ট ও সংগঠক শাখাওয়াৎ হোসেন মজনু, বিশিষ্ট সাংবাদিক ওসমান গনি মনসুর, প্রিন্সিপ্যাল ড. কামাল উদ্দিন, ব্যাংকার মুজিবুল কাদের, ডা: কিউ এম অহিদুল আলম, শিক্ষাবিদ প্রফেসর খালেদ, সমাজকর্মী সেতারা গাফফার, ড. এ এস এম ফজলুল করিম, মো: নাসির উদ্দিন, কানিজ ফাতেমা প্রমুখ। প্রোফাইল হস্তান্তরকালে সেখানে উপস্থিত ছিলেন ৯ম সোস্যাল বিজনেস সামিটের প্রধান সমন্বয়কারী মি. হানরীজ ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোর্শেদ, প্রফেসর ড. ইউনূসের মেয়ে ও ভাই যথাক্রমে মনিকা ইউনূস ও প্রফেসর ড. মুহাম্মদ ইব্রাহীম, ইউনূস সেন্টারের অ্যাডভাইজার নূরজাহান বেগম, ড. এইচ আই লতিফী, গ্রামীন টেলিকম ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক পারভীন মাহমুদ প্রমুখ। বিশ্বের ৬০টি দেশের প্রায় ১০০০ ডেলিগেট অংশ নেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement