২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

১৯ পণ্যে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক

-

মুরগি ও মাছের খাবার সংরণ ও পরিবহনে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার। পোলট্রি ও ফিস ফিডসহ মোট ১৯টি পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহারের জন্য নির্ধারিত করা হয়েছে। গতকাল বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০-এর ধারা ২২ এ প্রদত্ত মতাবলে সরকার পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা, ২০১৩-এর অধিকতর সংশোধন করে ‘পোলট্রি’ ও ‘ফিস ফিড’ সংরণ ও পরিবহনে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামূলক করা হয়। আইন অনুযায়ী ছয়টি পণ্য- ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি পাটজাত মোড়কে পাটের ব্যবহার বাধ্যতামূলক করা হয়। পরে ২০১৭ সালের ২১ জানুয়ারি মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা, তুষ-খুদ-কুড়াসহ মোট ১৭টি পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়। ওই আইন অনুযায়ী পাটের মোড়ক ব্যবহার না করলে অনূর্ধ্ব এক বছর কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। এ অপরাধ দ্বিতীয়বার কেউ করলে সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ দণ্ডে দণ্ডিত করা হবে।
আইনটি বাস্তবায়িত হলে প্রতি বছর ১০০ কোটিরও বেশি পাটের বস্তার চাহিদা সৃষ্টি হবে। এতে স্থানীয় বাজারে পাট ও পাটজাত পণ্যের চাহিদা বৃদ্ধি পাবে, পাটচাষিদের পাটের ন্যায্যমূল্য প্রাপ্তিও অনেকটা নিশ্চিত হবে। সর্বোপরি পাটের উৎপাদন বৃদ্ধিসহ পাটের শিল্প ও পরিবেশ রা পাবে।


আরো সংবাদ



premium cement