২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

কিতাবুস সালাত
মুহাম্মদ ইকবাল কীলানী
অনুবাদ : মুহাম্মদ হারুন আযিযী নদভী
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৪, নর্থব্রুক হল রোড (২য় তলা), বাংলাবাজার, ঢাকা
প্রথম প্রকাশ : জানুয়ারি ২০১৯
হাদিয়া : ২৮০ টাকা।

নামাজ ইসলামের একটি গুরুত্বপূর্ণ রুকন এবং আল্লাহর সাথে সম্পর্ক স্থাপনের বড় মাধ্যম। রাসূলুল্লাহ সা: নামাজকে নয়নমণি আখ্যা দিয়েছেন। নামাজের সময় হলে হুজুর সা: বেলাল রা:-কে এই ভাষায় আজান দেয়ার আদেশ দিতেন, হে বেলাল : আমাকে নামাজ দ্বারা শান্তি দাও।’ রাসূলুল্লাহ সা: নামাজকে বেহেশতে যাওয়ার জন্য জামিনস্বরূপ বলেছেন। রাবিয়া ইবনে কাব আসলামি রা: রাসূলুল্লাহ সা:-এর খেদমতে উপস্থিত থাকতেন এবং নবী করিম সা:-এর অজুর পানি ইত্যাদি প্রস্তুত করে দিতেন। একদা নবী করিম সা: সন্তুষ্ট হয়ে বললেন, ‘রাবিয়া! যা ইচ্ছে আমার কাছে চাও।’ রাবিয়া বললেন ইয়া রাসূলুল্লাহ! বেহেশতে আপনার সাথে থাকতে চাই। হুজুর সা: বললেন, ‘তাহলে বেশি বেশি নামাজ পড়ে আমার সাহায্য করো।’ অর্থাৎ তোমার আমলনামায় নামাজ বেশি থাকলে আমার পক্ষে তোমার জন্য সুপারিশ করা সহজ হয়ে যাবে। আল্লাহপাক কুরআন মাজিদে সফলকাম ব্যক্তিদের নিদর্শন বর্ণনা করেছেন এই যে, ‘তারা নামাজে পাবন্দী করে থাকেন।’ (আল-মুমিনুন : ৯)।
‘এবং তাদেরকে ব্যবসায়-বাণিজ্য ও ক্রয়-বিক্রয় আল্লাহর স্মরণ থেকে, নামাজ কায়েম করা থেকে এবং জাকাত প্রদান করা থেকে বিরত রাখে না।’ (আন-নূর: ৩৭)।
অন্যত্র আল্লাহ বলেন, ‘তাদেরকে আমি পৃথিবীতে শক্তি-সামর্থ্য দান করলে তারা নামাজ কায়েম করবে, জাকাত দেবে এবং সৎ কাজে আদেশ ও অসৎকাজে নিষেধ করবে।’ (হজ : ৪১)। মৃত্যুর আগ মুহূর্তে মহানবী সা: উম্মতকে যে শেষ অছিয়ত করেছিলেন, তা ছিলÑ ‘হে মুসলমান সকল! নামাজ এবং দাস-দাসীর ব্যাপারে সতর্ক থেকো।’
কুরআনে সালাত কায়েমের কথা বলা হয়েছে, অর্থাৎ নবী সা:-এর দেখানো পদ্ধতিতে বা নিয়মে সালাত আদায়ের সাথে সাথে সালাত থেকে প্রাপ্ত শিক্ষা ব্যক্তি ও সমাজ জীবনে প্রতিষ্ঠা করতে হবে। কারণ, সালাত কায়েম হলে সমাজ থেকে সব ধরনের ফাহেশা ও অশ্লীল কাজ বিদায় নেয়ার কথা, কিন্তু বাস্তবে তা হচ্ছে না। বিষয়টি পাঠককে বুঝতে হবে কেন এমন হচ্ছে?
এ গ্রন্থে লেখক সালাতবিষয়ক ৫০০টি হাদিসকে সামনে রেখে ৫১০টি মাসয়ালা উপস্থাপন করেছেন। এ গ্রন্থটি পাঠ করে আমরা যদি আমাদের কমনসেন্স বা বিবেককে শাণিত করতে পারিÑ কেন আজ আমাদের সালাত ব্যর্থ হচ্ছে, কেন সমাজ থেকে অন্যায়-অশ্লীলতা বিদায় নিচ্ছে না; বরং দিন দিন বৃদ্ধি পাচ্ছে, তাহলেই উপকৃত হওয়া যাবে।
২৬০ পৃষ্ঠার অফসেট পেপারে ছাপা বোর্ডবাঁধাই এবং দৃষ্টিনন্দন এ গ্রন্থটি আমাদের সংগ্রহে রাখতে পারি।
হ আসিফ আবরার

 


আরো সংবাদ



premium cement