০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


নতুন প্রকাশ

-

আয-যুহদ
ইমাম আহমদ বিন হাম্বল রহ:
অনুবাদ : মুফতি মুস্তফা আল মাহমুদ
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৮/৩ কম্পিউটার কমপ্লেক্স, বাংলাবাজার, ঢাকা।
প্রকাশকাল : সেপ্টেম্বর ২০১৮
হাদিয়া : ২২৫ টাকা।

নশ্বর এই পৃথিবীতে যত মানুষ অতীতে এসেছে এবং বর্তমানে যারা আছে, তাদের মধ্যে অনেকেই চাকচিক্যময় জগতে মহান স্রষ্টাকে অস্বীকার করেছে, করে এবং ভবিষ্যৎ প্রজন্মের একটি অংশও হয়তো করবে। কিন্তু মৃত্যু নামে তাঁর এক অমোঘ বিধানকে কেউ অস্বীকার করতে পারেনি এবং পারবেও না।
শুধু জন্ম-মৃত্যুর মাঝখানের সামান্য সময়টুকু পৃথিবীতে যাপন করা। এরপর মৃত্যুর দরজা দিয়ে মহাকালে প্রবেশ করার বিকল্পও কেউ আবিষ্কার করতে পারেনি। অল্প সময় নিয়ে এ দুনিয়ায় মুসাফিরের বেশে সফরে আসা, তারপর নির্ধারিত সময় শেষ করে ফিরে যাওয়া। এ আসা-যাওয়া এবং কিছুকাল বেঁচে থাকা কার অধীন এবং কেন বা কোন উদ্দেশ্যে? এমন প্রশ্ন আস্তিক শ্রেণীর প্রায় সব মানুষের মনেই জাগে। এর উত্তরে আল্লাহ বলেন, ‘পুণ্যময় তিনি যার হাতে রাজত্ব। তিনি সব কিছুর ওপর সর্বশক্তিমান। যিনি সৃষ্টি করেছেন মরণ ও জীবন, যাতে তোমাদের পরীক্ষা করতে পারেন; কে তোমাদের মধ্যে কর্মে শ্রেষ্ঠ? তিনি পরাক্রমশালী ক্ষমাময়।’ (সূরা মুলক : ১-২)।
স্রষ্টার এই পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা পরীক্ষার দৃষ্টিনন্দন স্থান তথা দুনিয়ার প্রতি আসক্ত না হয়ে বরং তার থেকে বিমুখতা অবলম্বন করে প্রথম শ্রেণীতে সর্বোচ্চ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন এবং মানবজাতিকে স্রষ্টার উদ্দেশ্যের কথা জানিয়ে দিয়েছেন, অর্থাৎ কর্মে শ্রেষ্ঠ হওয়ার প্রতি আহ্বান জানিয়েছেনÑ বর্তমান গ্রন্থটি এমন শ্রেষ্ঠ মানবদের দুনিয়া বিমুখতার চিত্র সংবলিত অনবদ্য ‘আয-যুহদ’র অনুবাদ। অনূদিত এ গ্রন্থটির মূল আরবি কিতাবের সঙ্কলক, মুসলিম জাহানের সর্বজনস্বীকৃত আলেমÑ ইমাম আহমদ বিন হাম্বল রহ:।
‘আয-যুহদ’র বর্তমান অংশটির বাংলায় ‘আল্লাহর রাসূলগণ দুনিয়াকে যেভাবে দেখেছেন’ শিরোনামে অনুবাদক নামকরণ করে প্রকাশ করেছেন। এ গ্রন্থে নবী-রাসূলদের দুনিয়াবিমুখতা দেখাতে গিয়ে লেখক ২৪৩টি শিরোনামে উল্লেখ করেছেন।
সহজ-সরল ভাষায় অনূদিত এ গ্রন্থটি দৃষ্টিনন্দন চার রঙের প্রচ্ছদ, বোর্ডবাঁধাই, ১৭৪ পৃষ্ঠার অফসেট কাগজের ছাপা। তথ্যবহুল এ গ্রন্থটি আপনার কাজে লাগতে পারে।
হ মোহাম্মদ সালাউদ্দীন


আরো সংবাদ



premium cement
ইসলামপুর পৌর মেয়রকে বরখাস্তের আদেশ হাইকোর্টে স্থগিত দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা কত চট্টগ্রামে কালবৈশাখীর ছোবল’ ৩ ঘণ্টার বৃষ্টিতে নিমজ্জিত বিস্তীর্ণ এলাকা শরীয়তপুরে বজ্রপাতে ২ নারীসহ ৩ জনের মৃত্যু সাভারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত ১১ মে রাজধানীতে প্রতিবাদ সমাবেশ করবে যুবদল পটিয়ায় গাড়ির চাপায় অটোরিকশাচালক নিহত সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর আপাতত সিদ্ধান্ত নেই : জনপ্রশাসন মন্ত্রী শুক্রবার নয়াপল্টনে বিএনপির সমাবেশ লোডশেডিংয়ে জনজীবন বিপর্যস্ত, জামায়াতে উদ্বেগ স্বাভাবিক পরিবেশে বাঁচাতে হলে গাছ রোপণ করতে হবে : প্রফেসর ড. আব্দুর রব

সকল