২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বকাপ বদলে দিলো এমবাপেকে

বিশ্বকাপ বদলে দিলো এমবাপেকে - ছবি : সংগৃহীত

আগামী মৌসুমে ফ্রেঞ্চ লিগের জন্য তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপেকে নতুন জার্সি নম্বর উপহার দিয়েছে পিএসজি। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের শিরোপা নিশ্চিত হওয়ার সাথে সাথে এমবাপের জার্সি নম্বরও পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে পিএসজি।
১৯ বছর বয়সী এই ফরোয়ার্ড রাশিয়া বিশ্বকাপে সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জিতে নিয়েছে। পুরো টুর্ণামেন্টে ফাইনালে এক গোলসহ তিনি চারটি গোল করেছেন।

গত মৌসুমে প্যারিসে আসার পরে এমবাপেকে ২৯ নম্বর জার্সি দেয়া হয়েছিল। দুই বছর আগে মোনাকোর হয়ে খেলতে গিয়েও তিনি এই নম্বর নিয়েই মাঠে নেমেছিলেন।
কিন্তু রাশিয়ায় দুর্দান্ত পারফর্ম করা এই তরুণের জন্য পিএসজি আসন্ন মৌসুমে ৭ নম্বর জার্সিটি উপহার দিয়েছে। এই ৭ নম্বর জার্সি গায়ে দিয়েই ক্রিস্টিয়ানো রোনালদো, ডেভিড বেকহ্যাম, হেনরিক লারসন, জর্জ বেস্ট তাদের বর্ণাঢ্য ক্যারিয়ার সামনে এগিয়ে নিয়ে গিয়েছেন।

যুক্তরাষ্ট্র সফরে রোনালদোকে বিশ্রাম দিল জুভেন্টাস

জুভেন্টাসে থাকা নিয়ে এখনো অনিশ্চয়তা থাকলেও মিরালেম জানিচ ও ড্যানিয়েল রুগানিকে রেখেই প্রাক মৌসুম যুক্তরাষ্ট্র সফরের দল ঘোষনা করেছে জুভেন্টাস। তবে ক্রিস্টিয়ানো রোনালদোসহ বিশ্বকাপ তারকাদের বিশ্রাম দেয়া হয়েছে।

রাশিয়ায় পর্তুগালের হয়ে চারটি ম্যাচে অংশ নেয়া ১১২ মিলিয়নে রিয়াল মাদ্রিদ থেকে দলভূক্ত হওয়া রোনালদোকে দলে বিবেচনা করা হয়নি।

এদিকে চেলসির সাথে আলোচনায় থাকা সেন্টার-ব্যাক রুগানি যুক্তরাষ্ট্র সফরে দলের সাথে থাকছেন। ২৩ বছর বয়সী এই ডিফেন্ডারকে দলে নিতে ইতোমধ্যেই লন্ডনের ক্লাবটি ৫০ মিলিয়ন ইউরোর চুক্তি চূড়ান্ত করেছে। সিরি-আ চ্যাম্পিয়নদের ছাড়ার তালিকায় আরো একজন হলেন জানিচ। এই মিডফিল্ডারকে দলে নিতে বার্সেলোনা, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও প্যারিস সেইন্ট-জার্মেই সকলেই ১০০ মিলিয়ন ইউরো ব্যয় করতে রাজি আছে।

মাসিমিলিয়ানো আলেগ্রির ২৭ জনের দলে আরো অনুপস্থিত আছেন আর্জেন্টাইন এ্যাটকার গঞ্জালো হিগুয়েইন, পাওলো দিবালা। এছাড়াও হুয়ান কুয়াড্রাডো ও ডগলাস কস্তাকেও বিবেচনা করা হয়নি। এই দলের বাইরে আরো রয়েছেন ব্লেইস মাতৌদি, মারিও মান্দজুকিচ ও মার্কো জাকা।

বৃহস্পতিবার বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচ দিয়ে জুভেন্টাস তাদের ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ মিশন শুরু করবে। এই প্রতিযোগিতায় সিরি-আ জায়ান্টরা বেনফিকা ও রিয়াল মাদ্রিদেরও মোকাবেলা করবে।

প্রথমবারের মতো স্প্যানিশ সুপারকাপ স্পেনের বাইরে

ই প্রথমবারের মতো স্প্যানিশ সুপারকাপের ম্যাচটি স্পেনের বাইরে অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে স্প্যানিশ ফুটবল কর্তৃপক্ষ (আরএফইএফ)।
আগামী ১২ আগস্ট স্থানীয় সময় রাত ৯.০০টায় মরক্কোর টানগিয়ারে লা লিগা ও কোপা ডেল রে চ্যাম্পিয়ন বার্সেলোনা ও কাপ রানার্স-আপ সেভিয়া একে অপরের মুখোমুখি হবে। এই স্টেডিয়ামে দর্শক ধারণক্ষমতা ৪৫ হাজার।

১৯৮২ সালে প্রথমবারের মত এই প্রতিযোগিতা শুরু হবার পর থেকেই সুারকাপ দুই লেগে অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু বার্সা ও ফেডারেশন এবার প্রস্তাব দিয়েছিল এক লেগে ম্যাচ আয়োজনের। যদিও সেভিয়া তাতে সম্মত হয়নি। ক্লাবদুটোর মধ্যে কোনো সমঝোতা না হওয়ায় আরএফইএফ’র কার্যনির্বাহী কমিটির মধ্যে এখনো ফাইনালটি এক লেগে অনুষ্ঠানের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

বার্সেলোনা এ পর্যন্ত রেকর্ড ১২টি সুপারকাপ শিরোপা জয় করেছে। অন্যদিকে ২০০৭ সালে একবার মাত্র শিরোপা দখল করেছিল সেভিয়া। তবে তারা দুইবার রানার্স-আপ হয়েছে।


আরো সংবাদ



premium cement