০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


শিÿাব্যবস্থায় আসছে বড় পরিবর্তন

মাধ্যমিক পর্যায়ে থাকছে না বিভাগ ; কলেজে পাবলিক পরীÿা হবে দু’টি ;বইয়ের সংখ্যা কমানো হচ্ছে ; বদলানো হচ্ছে বিষয়বস্তুও
-

দেশের শিÿাব্যবস্থায় মাধ্যমিক বা এসএসসি-পর্যায়ে শিÿার্থীদের বিভাগভিত্তিক কোনো পড়াশুনা থাকছে না। সবাইকে অভিন্ন বই পড়ে এসএসসি পরীÿায় অংশ নিতে হবে। কলেজপর্যায়ে পাবলিক পরীÿা হবে দু’টি। অর্থাৎ একাদশ ও দ্বাদশ শ্রেণীতেই পৃথকভাবে দু’টি পরীÿায় অংশ নিয়ে সে ফলাফলের ভিত্তিতেই এইচএসসির চূড়ান্ত রেজাল্ট নির্ধারিত হবে। বইয়ের সংখ্যা কমিয়ে বিষয়স্তুতেও আনা হচ্ছে পরিবর্তন। ২০২৫ সালের মধ্যে পর্যায়ক্রমে মাধ্যমিক পর্যায়ে পাঠ্যসূচিতে বড় ধরনের পরিবর্তন আনারও উদ্যোগ নিচ্ছে জাতীয় শিÿাক্রম ও পাঠ্যপু¯Íক বোর্ড (এনসিটিবি)।
এনসিটিবি সূত্র জানায়, বা¯Íবতার আলোকে শিÿাব্যবস্থায় একটি ইতিবাচক পরিবর্তন আনতেই প্রাথমিক পর্যায় থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বেশ কিছু সংস্কার প্র¯Íাব নিয়ে কাজ শুরু হয়েছে। গত ১৩ জানুয়ারি এনসিটিবির শিÿাক্রম উন্নয়ন ও পরিমার্জন সমন্বয় কমিটির সভায় একটি রূপরেখার খসড়াও প্রস্তুত করা হয়েছে। সেখানে বলা হয়েছে, একজন শিÿার্থী কোন শাখায় পড়বে, সেটি ঠিক হবে একাদশ শ্রেণীতে। এর আগে ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত অভিন্ন ১০টি বিষয় পড়তে হবে শিÿার্থীদের।
সূত্র আরো জানায়, শিÿার্থীদের বইয়ের সংখ্যাও এখনকার চেয়ে কমানো হবে। সেই সাথে বদলে যাবে বিষয়বস্তুও। এসএসসি পরীক্ষা হবে শুধু দশম শ্রেণীর পাঠ্যসূচির ভিত্তিতে। একাদশ ও দ্বাদশ শ্রেণীতে দু’টি পাবলিক পরীক্ষা হবে, যার ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশ করা হবে।
এনসিটিবির শিÿাক্রম উন্নয়ন ও পরিমার্জন সমন্বয় কমিটির সদস্য প্রফেসর মো: ফরহাদুল ইসলাম (সদস্য, পাঠ্যপু¯Íক) শুরু থেকেই নতুন এই কারিকুলাম নিয়ে কাজ করছেন। নয়া দিগন্তকে তিনি জানান, পরিমার্জিত শিক্ষাক্রম অনুযায়ী প্রথম, দ্বিতীয় ও ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা আগামী বছর নতুন পাঠ্যবই পাবে। পর্যায়ক্রমে অন্যান্য শ্রেণীতে নতুন শিক্ষাক্রমে নতুন বই দেয়া হবে। আগামী মার্চের মধ্যে শিক্ষাক্রম চূড়ান্ত করে পর্যায়ক্রমে ২০২৫ সালে গিয়ে উচ্চমাধ্যমিক পর্যন্ত পুরোপুরি শিক্ষাক্রম বা¯Íবায়িত হবে। শিক্ষাবিদ ও এনসিটিবির কর্মকর্তাসহ বিভিন্নপর্যায়ের বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে গঠিত কমিটির মাধ্যমে নতুনভাবে এই শিক্ষাক্রম পরিমার্জন হচ্ছে।
এনসিটিবি সূত্র জানায়, প্র¯Íাবিত শিক্ষাক্রম অনুযায়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত সব শিক্ষার্থীকে ১০টি অভিন্ন বই পড়ানো হবে। এরপর একাদশ শ্রেণীতে গিয়ে শাখা পরিবর্তনের সুযোগ রাখা হবে। বর্তমানে অষ্টম শ্রেণী পর্যন্ত কিছু অভিন্ন সিলেবাস পড়তে হয় এবং নবম শ্রেণীতে গিয়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা এসব শাখায় ভাগ হয়ে শিক্ষার্থীরা পড়াশোনা করে। প্র¯Íাবিত শিক্ষাক্রম অনুযায়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত যে ১০টি বই পড়ানো হবে, সেগুলো হলো বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, সামাজিক বিজ্ঞান, জীবন ও জীবিকা, ধর্ম, স্বাস্থ্য শিক্ষা এবং শিল্প ও সংস্কৃতি। বর্তমানে এসব শ্রেণীতে ১২ থেকে ১৪টি বই পড়ানো হয়। সর্বশেষ ২০১২ সালে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাক্রম পরিবর্তন করা হয়েছিল।
নতুন এই শিÿাক্রম প্রসঙ্গে গত বৃহ¯পতিবার রাজধানীতে এক অনুষ্ঠানে শিÿামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, বর্তমান শিক্ষাব্যবস্থায় অনেক অসঙ্গতি রয়েছে। যেসব পাঠ্যপু¯Íক পড়ে অনার্স-মাস্টার্স ডিগ্রি দেয়া হচ্ছে তা আসলে কর্ম ও ব্যক্তিজীবনে কাজে আসছে না। আমরা তাদের শুধু শিক্ষিত বেকার করে গড়ে তুলছি। তাই সময় এসেছে আমাদের শিক্ষার্থীদের নতুনভাবে তৈরি করার।
ডা: দীপু মনি আরো বলেন, আমাদের শিক্ষার্থীদের নতুনভাবে তৈরি করা হবে। এর আলোকে শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তনের কাজ শুরু করা হয়েছে। পরীক্ষা ও বিষয়ের বাড়তি চাপ কমানো হচ্ছে। পাঠদান পদ্ধতিতেও পরিবর্তন আনা হবে। 


আরো সংবাদ



premium cement
ফরিদপুর সদরে সামচুল, মধুখালীতে মুরাদ ও চরভদ্রাসনে আনোয়ার বিজয়ী বঙ্গোপসাগরে লবণবাহী ট্রলার ডুবি : ২৬ জেলেকে জীবিত উদ্ধার গ্রাহকের অজান্তে টাকা কেটে নিলে কঠোর ব্যবস্থা : পলক যেসব পরামর্শ দিয়ে বাংলাদেশকে ১.১৫ বিলিয়ন ডলার ঋণ দিলো আইএমএফ পিরোজপুরের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে বিজয়ীরা হলেন যারা গাজীপুরে কলেজছাত্র খুনের ঘটনায় মূল হোতাসহ গ্রেফতার ২ এভারকেয়ার হসপিটাল ঢাকায় ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে পালিত সম্ভাব্য নিষেধাজ্ঞা ঠেকাতে মার্কিন সরকারের বিরুদ্ধে টিকটকের মামলা ফোনে লাদেনের ছবি, আইএসআইএসের পতাকা থাকা মানেই উগ্রবাদী নয় : দিল্লির হাইকোর্ট কুমিল্লার ৩ উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিজয়ী ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল গ্রেফতার

সকল