৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


শিÿা প্রসারে নীরব বিপ্লব করছে সিজেডএম ওয়াহিদউদ্দিন মাহমুদ

-

ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বুয়েট, ঢাকা মেডিক্যাল কলেজ, সলিমুলøাহ মেডিক্যাল কলেজসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজের ৪৮০ জন শিÿার্থীকে গতকাল মেধাবৃত্তির বরাদ্দপত্র হ¯Íান্তর করেছে বেসরকারি সংস্থা সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)। আগামী দুই বছরে দরিদ্র অথচ মেধাবী এসব শিÿার্থীর প্রত্যেককে সাত লাখ ২০ হাজার টাকা করে বৃত্তি দেবে এ সংস্থাটি। দরিদ্য মেধাবীরা যাতে অর্থের অভাবে তাদের মেধার বিকাশে বাধাপ্রাপ্ত না হয় সে লÿ্যে সমাজের কিছু বিত্তবান শিল্পোদ্যোক্তার কাছ থেকে আদায় করা জাকাতের অর্থ থেকে এ বৃত্তি দেয়া হচ্ছে।
এ উপলÿে গতকাল শনিবার রাজধানী ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। বাংলাদেশ সরকারের সাবেক সচিব ও সিজেডএমের ভাইস চেয়ারম্যান ড. এ এম এম নাসির উদ্দিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ। প্রধান বক্তা ছিলেন সিজেডএমের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আইউব মিয়া। শিÿার্থীদের দিকনির্দেশনামূলক উপদেশ দেন অধ্যাপক মোখতার আহমেদ।
প্রধান অতিথির বক্তব্যে ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, আমি জেনে খুবই আনন্দিত হয়েছি যে, সিজেডএম সমাজের দরিদ্র মেধাবীদের জন্য কাজ করছে। এর মাধ্যমে তারা সমাজের মধ্যে নীরবে শিÿা বিপ্লব ঘটাচ্ছে। এমন একটি মহতী উদ্যোগ সম্পর্কে তার কোনো ধারণা ছিল না বলেও মন্তব্য করেন ড. মাহমুদ।
জাকাতের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে সিজেডএমের উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, দেশে সরকারিভাবে একটা জাকাত বোর্ড আছে। সেখানে কিছু টাকা আদায়ও হয়। কিন্তু দারিদ্র্য বিমোচনে বোর্ড কোনো ভূমিকা রাখছে বলে মনে হয় না। বৃত্তিপ্রাপ্তদের তিনি বৃত্তির এ টাকার পুরোপুরি সদ্ব্যাবহার করে সমাজের জন্য যোগ্য নাগরিক হিসেবে গড়ে ওঠার আহŸান জানান। সমাজের বিত্তবান-সামর্থ্যবানদের প্রতি অনুরোধ জানান, সুপরিকল্পিত এ উদ্যোগের পাশে থাকার।
অনুষ্ঠানে জানানো হয়, দেশে ৩০ হাজার কোটি টাকা জাকাত আদায়ের সম্ভাবনা থাকলেও সরকারিভাবে আদায় হচ্ছে মাত্র কয়েক কোটি টাকা। প্রচলিত রীতিতে অনেকেই ব্যক্তিগত উদ্যোগে জাকাত প্রদান করে থাকেন যা সমাজের উন্নয়নে বড় অবদান রাখছে না। এ জন্য জাকাত আদায় ও বণ্টনে প্রাতিষ্ঠানিক কাঠামো থাকা দরকার বলে মনে করেন সংশিøষ্টরা।
বক্তাদের দাবি, বেশির ভাগ ক্ষেত্রে ব্যক্তি উদ্যোগে জাকাত দেয়া হয়, কিন্তু তা টেকসই না। দরিদ্রতা ও আয় বৈষম্য কমাতে জাকাত খুবই গুরুত্বপূর্ণ। বেশির ভাগ ক্ষেত্রে ব্যক্তি উদ্যোগে জাকাত দেয়া হয়। কিন্তু তা টেকসই নয়। এ থেকে ভালো ফল পাওয়া যায় না। জাকাত আদায় এবং বিতরণ ব্যবস্থাকে প্রাতিষ্ঠানিক কাঠামোয় রূপ দিয়ে বেশিসংখ্যক মানুষকে সাহায্য করা যেতে পারে উলেøখ করে জাকাতকে প্রাতিষ্ঠানিক কাঠামোর রূপ দিয়ে বেশিসংখ্যক মানুষকে সাহায্য করা যেতে পারে বলেও জানান তারা। জাকাত প্রদানকারীকে কর রেয়াত সুবিধা দেয়া যেতে পারে বলেও মন্তব্য করেন কেউ কেউ।


আরো সংবাদ



premium cement
পর্যটন গন্তব্য থেকে যেভাবে সন্ত্রাসের অভয়ারণ্য দেশে ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড পিরোজপুরে আ’লীগ নেতার চেয়ারম্যান পদের প্রার্থীতা স্থগিত শ্রমিকের অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ হতে হবে : আ.ন.ম শামসুল ইসলাম ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত, প্যানল মেয়রকে দায়িত্ব অর্পণ বুয়েটে ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত স্থগিত শ্রমিক অধিকার লঙ্ঘনের জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে : আইনমন্ত্রী রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ‘বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের ওপর কর চাপ কমবে’ বকশীগঞ্জে ট্রাক থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, গ্রেফতার ৩ বকেয়ার কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়িয়েই চলছে বিদেশী এয়ারলাইন্স

সকল