০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


প্রথম দিনই সংসদ উত্তপ্ত

-

বিএনপির সংসদ সদস্যদের বক্তব্যকে কেন্দ্র করে অধিবেশন শুরুর প্রথম দিনই গত রাতে উত্তপ্ত হয়ে ওঠে জাতীয় সংসদ। বিএনপির সদস্য রুমিন ফারহানা বর্তমান সংসদকে ‘জনগণের ভোটে নির্বাচিত নয়’ আখ্যায়িত করলে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও অন্যান্য সদস্যের তীব্র প্রতিবাদের মুখে সংসদে চরম উত্তেজনা দেখা দেয়। সংসদে শোরগোল ও হইচইয়ে কিছুই বোঝা যাচ্ছিল না। একপর্যায়ে স্পিকার তার মাইক বন্ধ করে দিলে তিনি মাইক ছাড়াই কিছুক্ষণ কথা বলেন। এরপর স্পিকার অন্য কর্মসূচিতে চলে গেলে পরিস্থিতি শান্ত হয়। পরে আবার রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ফ্লোর নিয়ে রুমিন ফারহানের সংসদকে অবৈধ বলাকে আপত্তিকর আখ্যায়িত করে তা সংসদের কার্যবিধি থেকে এক্সপাঞ্জের দাবি করলে স্পিকার জানান কার্যপ্রণালী বিধির ৩০৭ বিধিতে শব্দগুলো বাতিল করা হবে।
পয়েন্ট অব অর্ডারে ফ্লোর নিয়ে সদস্য নির্বাচিত ও শপথ নেয়া বিএনপির এই সংসদ সদস্য সংসদে বক্তৃতা করেন। তার আগে বিএনপির অপর সংসদ সদস্য হারুনুর রশিদ রাষ্ট্রধর্ম ইসলাম রেখে সংবিধান থেকে আল্লাহর ওপর আস্থা ও বিশ্বাসের বিধানটি বাদ দেয়া নিয়ে আপত্তি তুলে বক্তব্য রাখলে সরকারি দলের সদস্যরা আপত্তি তোলেন এবং সংসদে ফের উত্তেজনা দেখা দেয়। তিনি চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির দায়ে ধর্ম প্রতিমন্ত্রীর পদত্যাগও দাবি করেন।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক চলাকালে সন্ধ্যার পর পয়েন্ট অব অর্ডারে বক্তব্যের সুযোগ দেয়া হয়।
এ সময় সংসদের বৈধতা, রাষ্ট্রধর্ম বাতিলের দাবি, চাঁদ দেখা ইস্যুতে ধর্ম প্রতিমন্ত্রীর পদত্যাগ দাবিতে উত্তপ্ত হয়ে ওঠে প্রথম দিনের অধিবেশন। বিএনপি দলীয় দুই এমপির পাশাপাশি এসব ইস্যুতে কড়া বক্তৃতা করেন প্রধান বিরোধী দল জাতীয় পার্টির এমপিরাও। বিএনপি দলীয় এমপিদের বক্তব্যর সময় হইচই করেন সরকারদলীয় এমপিরা। এ সময় পরিস্থিতি সামলাতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী একাধিকবার এমপিদের ধৈর্য ধরার আহ্বান জানান। সমালোচনার একপর্যায়ে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ ধর্ম প্রতিমন্ত্রীর পদত্যাগ দাবি এবং বিএনপির অপর সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা সংসদের বৈধতা নিয়ে প্রশ্ন তুললে সরকারি দলের এমপিরা এর তীব্র প্রতিবাদ জানান। পরে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের দাবিতে সংসদ জনগণের ভোটে নির্বাচিত নয় শব্দটি এক্সপাঞ্জ করেন স্পিকার।
মাগরিবের নামাজের বিরতির পর বৈঠক শুরু হলে পয়েন্ট অব অর্ডারে সংসদে উত্তাপ ছড়ায়। চাঁদ দেখা নিয়ে বিভ্রাটসহ বিভিন্ন বিষয়ে পয়েন্ট অব অর্ডারে বক্তৃতা করেন সরকারি দলের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, বিরোধী দল জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, ডা: রুস্তম আলী ফরাজী, পীর ফজলুর রহমান, বিএনপির হারুনুর রশিদ, ব্যারিস্টার রুমিন ফারহানা ও সরকারি দলের পংকজ নাথ।
রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, বিএনপির একজন সংসদ সদস্য নিজে শপথ নিয়ে বর্তমান সংসদ যে বৈধ, তার প্রমাণ দিয়েছেন।
এর আগে বিএনপির হারুন অর রশিদ ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রাটের সমালোচনা করে বলেন, বাংলাদেশের রাষ্ট্রধর্ম হচ্ছে ইসলাম। ঈদের চাঁদ দেখা কমিটি রয়েছে। চাঁদ দেখা যায় সন্ধ্যার সময়। ধর্ম প্রতিমন্ত্রী প্রথমে রাত ৯টায় ঘোষণা দিলেন, কোথাও চাঁদ দেখা যায়নি, ঈদ হবে না। আবার রাত সাড়ে ১১টার দিকে হঠাৎ করেই আবার বলা হলো, চাঁদ দেখা গেছে, কাল ঈদ। এ নিয়ে জনমনে মারাত্মক বিভ্রান্তির সৃষ্টি করেছে। আর ধর্ম যার যার, উৎসব সবারÑ এ কথা যারা বলেন তাদের জ্ঞানের অভাব রয়েছে। তিনি বলেন, এ কথাটি যদি মানতে হয় তাহলে রাষ্ট্রধর্ম বাতিল করা উচিত। চাঁদ দেখা নিয়ে বিভ্রাটের জন্য ধর্ম প্রতিমন্ত্রীর পদত্যাগ দাবি করলে সরকারি দলের সংসদ সদস্যরা তীব্র প্রতিবাদ জানান।
এরপর ফ্লোর নিয়ে বর্তমান সংসদকে অবৈধ বলায় সরকারি দলের সংসদ সদস্যদের তীব্র ক্ষোভের মুখে পড়েন বিএনপির সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা। ফ্লোর নিয়ে তিনি বলেন, বর্তমান সংসদ জনগণের ভোটে নির্বাচিত নয়। টিআইবিসহ সবাই বলেছে এ সংসদ জনগণের ভোটে হয়নি। তাই খুশি হবো এই সংসদের মেয়াদ যেন একদিনও না বাড়ে। তিনি বলেন, সম্পূর্ণ মিথ্যা মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে বন্দী রাখা হয়েছে। তাকে রাজনৈতিক কারণে জামিন দেয়া হচ্ছে না। সরকারের মিথ্যা মামলার কারণে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান দেশে ফিরতে পারছেন না। তার বক্তব্যের সময় সরকারি দলের সংসদ সদস্যরা দাঁড়িয়ে ব্যারিস্টার ফারহানার বক্তব্য প্রত্যাহার ও এক্সপাঞ্জের দাবি জানান। পরে স্পিকার আর কাউকে ফ্লোর না দিয়ে দিনের পরবর্তী কার্যসূচিতে প্রবেশ করলে উত্তেজনার অবসান হয়।
তার আগে জাতীয় পার্টির ডা: রুস্তম আলী ফরাজী ফ্লোর নিয়ে বলেন, ৯০ ভাগেরও বেশি ওষুধ মেয়াদোত্তীর্ণ, তবুও বিক্রি হচ্ছে। আর চাঁদ দেখা নিয়ে দায়িত্বপ্রাপ্তদের তড়িঘড়ি করা উচিত হয়নি। জাতীয় পার্টির পীর ফজলুর রহমান বলেন, ’৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পর জিয়াউর রহমান ক্ষমতায় এসে দেশে মদ-জুয়ার লাইসেন্স দেয়া হয়েছিল। জঙ্গিবাদ, বাংলা ভাই-শায়খ আবদুর রহমানদের তৎপরতা বিএনপি আমলে দেশবাসী দেখেছে। কিন্তু ঈদে চাঁদ দেখানো নিয়ে জনগণকে ভোগান্তি দেয়া হয়েছে। আর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বালিশের দাম নিয়ে সারা দেশে তোলপাড় চলছে। সরকারি দলের পংকজ দেবনাথ বলেন, জনমতের চাপে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার এ দিন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়েছিল। সম্পূর্ণ বিনা অপরাধে তাকে গ্রেফতার করা হয়েছিল। বিএনপি-জামায়াত জোটের দুঃশাসন-লুটপাটের কারণেই এই ওয়ান-ইলেভেনের সৃষ্টি হয়েছিল। এর আগে ফ্লোর নিয়ে জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ বলেন, টাকার অভাবে অনেক হাসপাতালে মানুষকে সুচিকিৎসা দিতে পারি না। অথচ পত্রিকায় দেখলাম, যেখানে হাসপাতাল নেই সেখানে যন্ত্রপাতি কিনতে জার্মান যাচ্ছে একটি প্রতিনিধিদল। আবার অনেক যন্ত্রপাতি কেনা হয়েছে কিন্তু সেগুলো ব্যবহার করার সুযোগ না থাকায় পড়ে আছে। স্বাস্থ্যমন্ত্রীর কাছে অনুরোধ যেসব যন্ত্রপাতি পড়ে আছে দয়া করে আমাদের দিয়ে দেন। জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, দেশে আসলে হচ্ছেটা কী? নির্বাচনের আগে এই সরকারের একটি প্রতিশ্রুতি ছিল দুর্নীতিমুক্ত রাষ্ট্র। এখন দেখতে পাচ্ছি কিছুই হচ্ছে না। ব্যাংক থেকে অনেক টাকা গায়েব হয়ে গেছে। এত টাকা গেল কোথায়? বলা হচ্ছে প্রবৃদ্ধি ৮ শতাংশ ছাড়িয়েছে তাহলে ব্যাংকের টাকা গেল কোথায়। ঋণের টাকা ফেরত আসছে না। এসব টাকা যাচ্ছে কোথায় সরকারের সেটা খতিয়ে দেখা উচিত।


আরো সংবাদ



premium cement
গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিয়ের এক সপ্তাহের মাথায় দুর্ঘটনায় স্বামী নিহত, আইসিইউতে স্ত্রী গোবিন্দগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা, আটক ২ টানা ৮ দফা কমার পর আবার বাড়লো স্বর্ণের দাম সুন্দরবনে ২ কিলোমিটার জুড়ে আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস গাজীপুরে ট্রেন দুর্ঘটনার প্রায় ৩২ ঘণ্টা পর আপ লাইন চালু ফের টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে এলো মিয়ানমারের ৪০ বিজিপি রোববার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়, ভোগান্তি যাত্রীদের গণহত্যা বন্ধ করে ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে : ছাত্রশিবির

সকল