৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


উরুগুয়ে ফেবারিট

উরুগুয়ে-মিসর
-

ম্যাচ তো বের করে নেবে দেশের হয়ে ১০০ ম্যাচে ৪২ গোল করা কাভানি। বাছাইপর্বে করেছেন ১৮ ম্যাচে ১০ গোল। তার পাশে রয়েছে সুয়ারেজ। তার রয়েছে ৯৭ ম্যাচে ৫০ গোল। বিপরীতে মিসরের একমাত্র সালাহ। তবে তার জ্বলে উঠার দিনে বেমানান লাগতে পারে কাভানি ও সুয়ারেজকে। সালাহ এমনই একজন আক্রমণাত্মক ফুটবলারÑ যার গতিবিধি বুঝা বড় মুশকিল। কখন কোন দিকে টার্ন করবেন, সেটি বলা দায়। এমনটি হলে বলতে হবে রাশিয়া বিশ্বকাপে প্রথম অঘটন। আর অঘটন দিয়ে তো সব হিসাব-নিকাশ হয় না। স্বাভাবিক প্রক্রিয়ার উরুগুয়েই ফেবারিট। এ কথা বলাই যায়।
উরুগুয়ের কোচও একটা ফ্যাক্টর। অস্কার তাবারেজ। যিনি এ নিয়ে চতুর্থবারের মতো কোচের দায়িত্ব পালন করছেন। তার অভিজ্ঞতার কাছেই হেরে যাবে মিসরের কোচ হেক্টর কুপার। যার রক্ষণশীল খেলার কৌশল নিয়ে অনেকেই খোঁচা দেন। তবে কুপার চান রক্ষণভাগ সামলে আক্রমণ করা। আধুনিক ফুটবলে যে কারণে উরুগুয়ে এগিয়ে থাকবে মিসর থেকে। লিভারপুলের গোলমেশিন সালাহ যদি টেনে তুলতে পারেন তাহলে ভিন্ন কথা।
কোচের কারণেই পিছিয়ে যাবে স্পেন : পর্তুগাল-স্পেন
ছিল ফেবারিট। হঠাৎ করেই কোচের বরখাস্তের পর নতুন কোচ নিয়োগ দিয়েই পিছিয়ে গেল স্পেন। ভাঙাচোরা টিম হবে। নতুন কোচ হঠাৎ করে দল গুছিয়ে মাঠে নামার সুযোগ নেই। মনে রাখতে হবে এটি বিশ্বকাপ। পাড়ার কোনো ম্যাচ নয়। আর এই সুযোগটি আরো ভালো করেই নেবে রোনালদোর পর্তুগাল। ম্যাচটি ক্লাসিকোর মতো। সবার নজর থাকবে।
পর্তুগালের প্রাণ ভোমরা রোনালদো ম্যাচ উইনার। অভিজ্ঞতায় ঠাসা এই ফুটবলারকে কোনো তিরস্কার, গ্যালারির ধ্বনি মনোসংযোগে ব্যাঘাত ঘটাতে পারবে না। পর্তুগাল ইউরোপিয়ান চ্যাম্পিয়ন। প্রেরণায় ঠাসা দলটি জ্বলে উঠবে এতে কোনো সন্দেহ নাই। তবে অতি আত্মবিশ্বাসে ভাগ বসাতে পারে ম্যানচেস্টার তারকা ডেভিড সিলভা। সাথে আছে ইসকো, ইনিয়েস্তা। তার পরও প্রথম ম্যাচে নিজেদের শ্রেষ্ঠত্ব দেখাবে পর্তুগাল।
লড়াই হবে সমানে সমান : মরক্কো-ইরান
সুন্দর ও উপভোগ্য একটি খেলা হবে। গত বিশ্বকাপের পর ইরানের খেলা দেখা হয়নি। সারদার আজমানকে এখনই উঠতি তারকা হিসেবে গণ্য করা হচ্ছে। ইউরোপের যেকোনো ক্লাবে খেলার যোগ্যতা অর্জন করেছেন এই ফুটবলার। মাত্র ২২ বছর বয়সেই ৩১ ম্যাচে করেছেন ২৩ গোল। মরক্কোর হাকিম জিয়েচ খেলেন ডাচ লিগ আয়াক্স আমস্টারডামের হয়ে। অ্যাটাকিং এই মিডফিল্ডার বেশি পরিচিতি পেয়েছেন ফ্রিকিক ও ড্রিবলিংয়ের জন্য। ১৪ ম্যাচে আট গোল করা হাকিম ভয়ঙ্কর হয়ে উঠতে পারে ইরানের বিপক্ষে। উভয় দলেরই স্কোয়াড সমানে সমান। তবে চাইব ফলাফল। ড্র তে মন মানবে না।


আরো সংবাদ



premium cement