২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মুসলমানদের গর্ব মোহাম্মদ সালাহ

মুসলমানদের গর্ব মোহাম্মদ সালাহ - এএফপি

মোহাম্মদ সালাহ নাকি মো সালাহ এ নিয়ে তর্ক শুরু হয়ে গেল সেন্ট পিটার্স বার্গের মেট্রো রেল এ।। শেষ পর্যন্ত সমাধান, মোহাম্মদ নামের কোনো বিকৃতি নয়। মোহাম্মদ সালাহই বলতে হবে। মো সালাহ নয়। উল্লেখ্য সোমালিয়ান বংশোদ্ভ’ত ব্রিটিশ অ্যাথলেট মোহাম্মদ ফারাহ কে এভাবেই মো ফারাহ বলা হয়।

এখন সালাহকে নিয়ে একই সূর। রশিয়ার সাথে ম্যাচের আগে তীব্র বাতাস শুরু হয়ে গেল বাল্টিক সাগরের তীরে। এতে আরো উত্তল বাল্টক সাগর। কিন্তু সাগরের গর্জনও চাপা পড়ে যাচ্ছিল মিসরীয় সমর্থকদের সালাহ সালাহ চিৎকারের কাছে। তাদের প্রায় সবারই গায়ে সালাহ লেখা মিসর দলের ১০ নাম্বার জার্সী। অবশ্য একটু পড়ে তুমুল বৃস্টি শুরু হয়ে গেলে থেমে যায় সব আনন্দ উল্লাস।

আর ম্যাচ শেষে আরো চুপ মিসরীয়রা। খেলা শুরুর আগে নিরিবিলিতেই সেন্ট পিটার্সবার্গের মাঠে প্রবেশ করছিল রাশিয়ানরা। ম্যাচ শেষে আর তাদের থামায় কে। অন্য দিকে হেরে বিদায় নিলেও আফ্রিকান আরব ভাষাভাষী দেশটির নাগরেকদের মুখে সালাহ’র প্রশংসা। নিজের প্রথম ম্যাচেই গোল পেয়েছেন তিনি। তাদের একটাই কথা ,মোহাম্মদ সালাহ শুধু মিসরেরই গর্ব নয়। পুরো আফ্রিকা এবং মুসিলম বিশ্বের গর্ব।

কায়রো থেকে আসা আমরের বক্তব্য, ‘সালাহ এখন বেস্ট ফুটবলার । সে ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোল দাতা। আফ্রিকারও সেরা। সে ইসলাম এবং মুসলসানদের ইমেজ বাড়িয়ে দিয়েছে।তার কারনে অন্য ধর্মের লোকদের ধারনা পাল্টে গেছে মুসলমান এবং ইসলাম ধর্ম সম্পর্কে।’ হোসেমের মতে, আমাদের পুরো চ্যারিটির সম্মান বাড়িয়ে দিয়েছে সালাহ। তিনি জানেন কিভাবে অন্যকে মূল্যায়ন করতে হয়। সালাহ এখন সবার জন্য উদহারন।

আইমানের বক্তব্য, আমাদের মিশর দলের ৫০ শতাংশ শক্তিই মোহাম্মদ সালাহ। রামি অভিমত, সালাহ’র কারনে, অন্যরা নতুন করেন ভাবতে শুরু করেছে মুসলমানদের নিয়ে। মুসলমানরা সন্ত্রাসী, অন্য ধর্মের লোকদের গলা কাটে এই ইমেজ দূর করছেন সালাহ। একই সূর আমিনেরও।

তবে সালাহকে মুসলমানের গর্ব বলতে নারাজ আধুনিক পোশাক পরা মিসরীয় নারী ইয়াসমিনের। নিজেকে সেকুলার দাবী করা এই মহিলার মতে, মিসরে শুধু তো মুসলমানরই বাস করে না, অন্য ধর্মের লোকও আছে। তাই সালাহ কেন শুধু মুসলমানদের গর্ব হবেন। সবারই অহংকার।

১৯৯০ সালের পর এবার ফের বিশ্বকাপে খেলছে উত্তর আফ্রিকার দেশ মিসর। খেলছে তিউনিশিয়া, মরক্কো, সৌদি আরব ,ইরান সেনেগালের মতো মুসলিম দেশ । কিন্তু কোনো দেশ এতোটা আলোচনায় আসেনি যতোটা এসেছে মিসর। তা সালাহ,র কারনে। কিন্তু দলে একমাত্র সালাহই তারকা। তার ধারে কাছে অন্যরা নেই। আর ডিফেন্স তো জঘন্য। যা মিসরকে বাধ্য করেছে টানা দুই ম্যাচে হেরে বিদায় নিতে। ফলে আগামী ২৫ জুনই ইতি ঘটবে এবারের বিশ্বকাপে সালাহ পর্ব।


আরো সংবাদ



premium cement