২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়াকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টা!

রাশিয়াকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টা! - সংগৃহীত

রাশিয়ার সাথে সহযোগিতামূলক কর্মকাণ্ডের পক্ষে মত দিয়েছেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার-কিতারোভিক। এছাড়া রাশিয়াকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টার বিপক্ষে মত দিয়েছেন তিনি। অ্যাসোসিয়েট প্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটি জানিয়েছেন তিনি। 

রাশিয়ার সাথে সংলাপের পক্ষে মত দিয়ে ক্রোট প্রেসিডেন্ট বলেন, 'তিনি রাশিয়ার সাথে সহযোগিতামূলক কাজের পক্ষে এবং দেশটিকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টার বিপক্ষে। আমাদের নিরাপত্তার ক্ষেত্রে অভিন্ন হুমকির ব্যাপারে আমরা সংলাপ চাই। আমরা একসাথে কাজ করতে চাই।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে আসন্ন বৈঠকের ব্যাপারে কথা বলতে গিয়ে কোলিন্দা বলেন, এ ব্যাপারে আমি সত্যিই আশাবাদী যে, এ দুই নেতা বিশ্বের স্থিতিশীলতা এবং আন্ত-আটলান্টিক সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে যথেষ্ট দায়িত্বশীলতার পরিচয় দেবেন।

বলকান অঞ্চলের সংঘাত মোকাবেলাসহ আরো বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন ক্রোয়েশিয়া প্রেসিডেন্ট।

অবরুদ্ধ রাশিয়া, কী করবেন পুতিন?

রাশিয়াকে আমেরিকা আগ্রাসনের জন্য অভিযুক্ত করে। কিন্তু তাদের সামরিক বাহিনী দিন দিন রুশ সীমান্তের দিকে অগ্রসর হচ্ছে। এমনটাই চাঞ্চল্যকর অভিযোগ করলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তিনি বলেন, কেন মার্কিন সামরিক ঘাঁটিগুলো রুশ সীমান্তের দিকে এগিয়ে আনা হচ্ছে তার ব্যাখ্যা দিতে হবে।

শোইগু বলেন, রুশ সীমান্তে দিকে মার্কিন সেনাদের এই অগ্রসর হওয়াকে মিত্রদের কাজ বলে গণ্য করার সুযোগ নেই বরং মার্কিন আধিপত্য বিস্তারের পদক্ষেপ হিসেবে দেখছে মস্কো।

ইতালির একটি পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে সের্গেই শোইগু এসব কথা বলেন। তার এই সাক্ষাৎকার আজ শুক্রবার প্রকাশিত হয়েছে। রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, মার্কিন সরকার ইউরোপের দেশগুলোতে যেসব ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে তা সরাসরি ‘ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স ট্রিটি’র লঙ্ঘন।

তিনি বলেন, এসব ব্যবস্থা থেকে রাশিয়ার ভূখণ্ডের দিকে টোমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে। আমেরিকার পক্ষ থেকে চুক্তি লঙ্ঘনের কথা মস্কো আন্তর্জাতিক সব ফোরামে তুলে ধরেছে বলেও তিনি জানান।


আরো সংবাদ



premium cement