২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জাতিসঙ্ঘ থেকে যুক্তরাষ্ট্রের বিদায়কে কীভাবে দেখছে রাশিয়া?

জাতিসঙ্ঘ থেকে যুক্তরাষ্ট্রের বিদায়কে কীভাবে দেখছে রাশিয়া? - সংগৃহীত

জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদ থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাবার এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে রাশিয়া। মস্কো মনে করছে, এর ফলে সংস্থাটি স্বাধীনভাবে কাজ করতে পারবে। সম্প্রতি এ মন্তব্য করেছেন জেনেভায় রাশিয়ার স্থায়ী প্রতিনিধি গেন্নাদি গাতিলভ।

আন্তর্জাতিক সংস্থাগুলোতে দায়িত্বপ্রাপ্ত রুশ কূটনীতিক গাতিলভ বলেন, যুক্তরাষ্ট্র মানবাধিকার পরিষদ ছাড়ায় সংস্থাটি কিছুই হারায়নি বরং এখন থেকে এটিতে রাজনৈতিক প্রভাব, দ্বিচারিতা ও দ্বন্দ্ব কমবে।

জাতিসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলকে ‘কপট ও স্বার্থপর’ উল্লেখ করে সেটি থেকে বেরিয়ে গেলো যুক্তরাষ্ট্র। মঙ্গলবার জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদ ছাড়ার ঘোষণা দেন সংস্থাটিতে নিযুক্ত মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি। এ পরিষদকে ‘নোংরা রাজনীতির পক্ষপাতপূর্ণ সংস্থা’ আখ্যা দেন তিনি। প্রায় একই ধরনের মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, তাদের ভাষায় সংস্থাটি ধারাবাহিকভাবে ইসরাইল বিরোধী ও এটির সংস্কার সম্ভব নয়। এদিকে অধিকার কর্মীরা বলছে, যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত বিশ্বব্যাপী মানবাধিকারের অগ্রসর বাধাগ্রস্ত করবে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে আন্তর্জাতিক কয়েকটি অঙ্গীকার থেকে বেরিয়ে গিয়েছে যুক্তরাষ্ট্র। ওই তালিকায় সবশেষ যুক্ত হলো জাতিসঙ্ঘের মানবাধিকার কাউন্সিল। এর আগে যুক্তরাষ্ট্র ২০১৫ সালের ইরান পরমাণু চুক্তি ও প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের হয়ে যায়।


ট্রাম্প-পুতিন বৈঠক হতে পারে জুলাই মাসে
আগামী ১৩ জুলাই যুক্তরাজ্য সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন এই সফরে ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করবেন তিনি। ২০ জুন বুধবার এমনটা জানিয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট উড জনসন।

খবরটি পুরনো হলেও নতুন খবর হচ্ছে জুলাইয়ের মাঝামাঝিতে দেখা করার পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই দেশের কূটনীতিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। 

যুক্তরাজ্যের সফর এবং ন্যাটোর শীর্ষ সম্মেলনের ফাঁকে এই দুই নেতা মিলিত হবার পরিকল্পনা করছেন।
এক কূটনীতিক কর্মকর্তা সিএনএনকে বলেন, ট্রাম্প প্রশাসন চায় ওই বৈঠক ওয়াশিংটনে হোক। কিন্তু মস্কো চায় নিরপেক্ষ কোনো লোকেশনে এই বৈঠক হোক। এই বৈঠক হবার সম্ভাব্য লোকেশন ভিয়েনা।

যদিও এ নিয়ে এখনও কোন সরকারি ঘোষণা আসেনি। রবার্ট উড এক সাক্ষাৎকারে বলেন, এই সাক্ষাৎ হবে খুবই গুরুত্বপূর্ণ।


আরো সংবাদ



premium cement