১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


শরণার্থীদের নিরাপদ আশ্রয় স্পেন

শরণার্থীদের নিরাপদ আশ্রয় স্পেন - সংগৃহীত

ভূমধ্যসাগর উপকূলে এক সপ্তাহ অপেক্ষায় থাকার পর ৬৩০ অভিবাসন প্রত্যাশীকে নিয়ে স্পেনে প্রবেশ করেছে তিনটি জাহাজ। সম্প্রতি দেশটির ভ্যালেন্সিয়া বন্দরে অ্যাকুরিয়াসসহ শরণার্থীবাহী তিনটি জাহাজ নোঙর করে।

দেশটির ভ্যালেন্সিয়া বন্দরে বিপুল সংখ্যক এ অভিবাসীদের স্বাগত জানায় স্পেনের রেড ক্রস কর্তৃপক্ষ। নিশ্চিত করা হয় তাদের খাদ্য ও প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা। বিশ্লেষকরা বলছেন, নতুন স্যোসালিস্ট সরকারের উদার নীতির ফলেই ইউরোপের দেশগুলোর মধ্যে স্পেনই তাদের আশ্রয় দিতে সম্মত হয়েছে।

এরআগে গত সপ্তাহে দেশটির প্রেসিডেন্ট পেড্রো সানচেজ জাহাজ তিনটি প্রবেশের অনুমতি দেয়। এক বিবৃতিতে তিনি বলেন, সেখানে থাকা ছয় শতাধিক শরণার্থীকে নিরাপদ আশ্রয় দিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইতালি ও মাল্টা সরকার ওই অভিবাসীদের গ্রহণ করতে অস্বীকৃতি জানানোর পর স্প্যানিশ সরকার তাদের জন্য দুয়ার খুলে দেয়। উদ্ধার হওয়া ওই অভিবাসন প্রত্যাশীদের বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়ারও ঘোষণা দিয়েছে দেশটি।

গেলো সপ্তাহে লিবিয়া উপকূল থেকে ৬২৯ অভিবাসীকে উদ্ধার করার পর তাদেরকে অ্যাকুরিয়াস নামের একটি জাহাজে তুলে দেয়া হয়।তাদের গ্রহণ করতে অস্বীকৃতি জানায় ইতালি ও মাল্টা। জাহাজে ১১ জন খুবই ছোট শিশু ও ৭ জন গর্ভবতী নারী রয়েছেন। তাদের চিকিৎসায় কাজ শুরু করেছে মেডিকেল টিম। পাশাপাশি দোভাষীও নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া, এক হাজার রেড ক্রস কর্মী আনুষাঙ্গিক কাজে নিয়োজিত।

শত শত অভিবাসী প্রত্যাশীকে খাদ্য সরবরাহের মাধ্যমে স্বাগত জানায় স্পেনের রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ। রোববার ভ্যালেন্সিয়া বন্দরে ৬শ ৩০ জন অভিবাসন প্রত্যাশীবাহী নৌকা ভিড়লে তাদের সহায়তায় এগিয়ে আসে আন্তর্জাতিক এ সংস্থাটি। পাশাপাশি স্পেন সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয় স্বাস্থ্য সেবা। রেড ক্রসের কর্মকর্তা জোস সানচেজ বলেন, 'দীর্ঘ পথ পাড়ি দিয়ে তারা এসেছে, কেবলই একটি নিরাপদ আশ্রয়ের জন্য। আমরা তাদের গ্রহণ করে সেই নিরাপদ স্থানটুকু নিশ্চিত করেছি।'

অভিবাসীদের সাধ্য মতো সহায়তার ঘোষণা দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ। তাদের সহায়তার মাধ্যমে তিনি মানবিক দায়িত্ব পালনের কথাও বলেন। এদিকে, অভিবাসীদের আশ্রয় দেয়ার সিদ্ধান্তে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ স্পেনের প্রশংসা করেছেন এবং পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করছে স্পেন
বিবিসি ও রয়টার্স

কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করতে যাচ্ছে স্পেন। কাতালোনিয়ার নেতারা স্বাধীনতার ঘোষণা দেয়ায় স্পেন এ পদক্ষেপ নিতে যাচ্ছে। স্পেন সরকার শনিবার থেকেই কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করার ঘোষণা দিয়েছে।

দেশটির প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, কাতালোনিয়ার শাসনভার নিতে সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ কার্যকর করার জন্য ওই দিন মন্ত্রিসভার বৈঠকে ওই অনুচ্ছেদ কার্যকরের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। এর আগে কাতালোনিয়ার নেতারা বলেন, স্পেন যদি কাতালোনিয়ার বাসিন্দাদের ওপর নিপীড়ন অব্যাহত রাখে তাহলে ১ অক্টোবরের গণভোটের ওপর ভিত্তি করে স্বাধীনতার প্রশ্নে আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

এ দিকে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করা হলে অঞ্চলজুড়ে অস্থিরতা শুরু হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন অনেকেই। স্পেন সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, কাতালোনিয়ার স্বায়ত্তশাসনের বৈধতা কেড়ে নিতে সংবিধানের ১৫৫ নম্বর অনুচ্ছেদের প্রক্রিয়াগুলো ধারাবাহিকভাবে বাস্তবায়ন করা হবে।

সংবিধানের এ অনুচ্ছেদ বাস্তবায়নে কোনো ধরনের চিন্তাভাবনা করা হবে না বলেও জানিয়েছে স্পেন সরকার। ‘সাংবিধানিক নির্দেশ জারির জন্য স্পেন সরকার সব কিছুই করবে; এতে কারো সন্দেহ থাকতে পারে না।’


আরো সংবাদ



premium cement
আরো ৩ জাহাজে হামলা হাউছিদের জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে উত্তাল ইউক্রেন ‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন

সকল