০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


ঐক্যফ্রন্ট ও বিএনপির আসন সমঝোতা বাছাইয়ের পর

এ পর্যন্ত ২৫ আসন পেয়েছে জামায়াত
মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন বাছাইয়ের পর প্রার্থী চূড়ান্ত হবে -

জাতীয় ঐক্যফ্রন্টভুক্ত দলগুলোর সাথে বিএনপির আসন বণ্টনের চূড়ান্ত সুরাহা এখনো হয়নি। ফ্রন্টের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি দল এখন নিজেদের মতো করে প্রার্থীদের মনোনয়ন দেবে; যারা আজই নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেবে। বাছাই প্রক্রিয়া শেষ হওয়ার পরে আসন বণ্টন নিয়ে পুনরায় আলোচনায় বসবে ঐক্যফ্রন্ট। তবে মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য ৯টি আসনে ধানের শীষের মনোনয়নপত্র নিয়েছে।

এদিকে ২০ দলীয় জোটের শরিকদের সাথে আসন বণ্টন নিয়ে সমঝোতার কাছাকাছি পৌঁছেছে বিএনপি। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশ জামায়াতে ইসলামীকে ২৫টি আসন দেয়া হয়েছে। এর মধ্যে ঢাকা-১৫ আসনও রয়েছে। এ আসনে নির্বাচন করবেন জামায়াতের সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমান। প্রতীকের বিষয়ে দলটির নায়েবে আমির মিয়া গোলাম পরওয়ার জানিয়েছেন, তারা ধানের শীষ প্রতীকে নির্বাচন করতে চান। জানা গেছে, জামায়াতে ইসলামী চাঁপাইনবাবগঞ্জ-৩ সহ আরো কয়েকটি আসনের জন্য বিএনপির সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে।

২০ দলীয় জোটের অন্য শরিকদের মধ্যে এলডিপি চারটি আসন পেয়েছে। তবে আরো বেশ কয়েকটি আসনের জন্য বিএনপির সাথে আলোচনা চলছে বলে নয়া দিগন্তকে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম। তিনি বলেন, আমরা ১২টি আসন চেয়েছি। চারটি আসনের নিশ্চয়তা পেয়েছি। আমাদের দলের প্রার্থীরা আরো কয়েকটি আসনে মনোনয়নপত্র দাখিল করবেন। মনোনয়ন বাছাই প্রক্রিয়ার পর এ বিষয়ে আমরা আবারো আলোচনায় বসব।

এলডিপির চারটি আসন হলো- চট্টগ্রাম-১৪ আসনে অলি আহমদ, কুমিল্লা-৭ রেদোয়ান আহমেদ, লক্ষ্মীপুর-১ আসনে শাহাদাত হোসেন সেলিম এবং নেত্রকোনা আসনে আব্দুল করিম আব্বাসী।

অন্য শরিকদের মধ্যে ভোলা-১ আসনে বিজেপির আন্দালিব রহমান পার্থ, নড়াইল-২ এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, নারায়ণগঞ্জ-৫ আসনে সাম্যবাদী দলের সাঈদ আহমেদ, চট্টগ্রাম-৫ আসনে কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, সুনামগঞ্জ-৩ আসনে জমিয়তে উলামায়ে ইসলামের শাহিনুর পাশা, কুমিল্লা-৬ সৈয়দ মহিউদ্দিন ইকরাম, যশোর-৫ মো: ওয়াক্কাস, খুলনা-৪ রেজাউল করীম, পিরোজপুর-২ আসনে লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, পিরোজপুর-১ আসনে জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, গাইবান্ধা-৩ টিআই ফজলে রাব্বী, চাঁদপুর-৩ এস এম এম আলম, কুষ্টিয়া-২ আহসান হাবিব লিংকন ও ব্রাহ্মহ্মহ্মণবাড়িয়া-৪ সেলিম মাস্টার। এরা সবাই ধানের শীষ প্রতীকে মনোনয়নের জন্য প্রত্যয়নের চিঠি নিয়েছেন।

৯টি আসন পেয়েছে নাগরিক ঐক্য :
জাতীয় ঐক্যফ্রন্টের শরিক নাগরিক ঐক্যের ৯ জন প্রার্থীকে ধানের শীষের মনোনয়নপত্র দিয়েছে বিএনপি। এই ৯টি আসন হচ্ছে- বগুড়া-২ আসনে মাহমুদুর রহমান মান্না, নারায়ণগঞ্জ-৫ এস এম আকরাম, চাঁদপুর-৩ ফজলুল হক সরকার, ময়মনসিংহ-২ অ্যাডভোকেট নজরুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া-৩ মোবারক হোসেন, সাতক্ষীরা-২ রবিউল ইসলাম, রংপুর-১ শাহ মো: রহমতউল্লাহ, রংপুর-৫ মোফাখখারুল ইসলাম নবাব ও বরিশাল-৪ আসনে কে এম নুরুর রহমান।

নাগরিক ঐক্যের নেতা ডা: জাহেদ উর রহমান নয়া দিগন্তকে বলেছেন, ৯টি আসনে তাদের প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেবেন। কিন্তু চূড়ান্ত আলোচনায় এদিক- সেদিক হতে পারে।

আসন বণ্টন নিয়ে মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল বিকেলে গুলশান কার্যালয়ে সাংবাদিকদের বলেন, আমরা আমাদের দল থেকে এখন পর্যন্ত মনোনয়ন দিয়েছি প্রায় ৮ শ’র মতো। ২০ দলীয় জোটের শরিকদেরও দেয়া হয়েছে। আর জাতীয় ঐক্যফ্রন্ট তাদের নিজ নিজ দল থেকে মনোনয়ন দিচ্ছেন। এটি আমরা পরে যখন বাছাই হয়ে যাবে তখন ঠিক করে নেবো।

২০ দলীয় জোটের শরিকদের কত আসন ছাড়ছেন প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, এটির সঠিক ফিগার বলতে পারব না।
জাতীয় যুক্তফ্রন্টের শরিকদের কেমন আসন ছাড়া হবে জানতে চাইলে ফ্রন্টের মুখপাত্র বলেন, এখন তারা তাদের দল থেকে মনোনয়ন দিচ্ছেন। পরে এটি আলোচনা করে ঠিক করা হবে।

তাহলে কী সর্বমোট আসন বণ্টন ৬০-এর বেশি হবে না- এ রকম প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘মনে হয়।’

জানা গেছে, আসন বণ্টন নিয়ে গতকাল মঙ্গলবার কয়েক দফায় ঐক্যফ্রন্টের সাথে বৈঠক করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


আরো সংবাদ



premium cement
দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা আবাহনীর ২২তম শিরোপা

সকল