৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বাকৃবির স্নাতক প্রথমবর্ষের ভর্তির আবেদন শুরু ১৬ সেপ্টেম্বর

পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ নভেম্বর
-

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন শুরু হয়েছে ১৬ সেপ্টেম্বর থেকে। আবেদন প্রক্রিয়া চলবে ১৫ অক্টোবরর পর্যন্ত। ভর্তি পরীক্ষা আগামী ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে। কৃষি অনুষদের নতুন অধীনে খাদ্য নিরাপত্তা বিভাগে ৩০টি আসন বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে মোট আসন সংখ্যা ১২৩০ টি। এবারও মোট আসনের বিপরীতে ১০গুণ অর্থাৎ মোট ১২৩০০ জনকে আবেদনকারীকে মেধার ভিত্তিতে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

বাকৃবিতে আবেদনের জন্য প্রার্থীদের বিজ্ঞান বিভাগ থেকে চতুর্থ বিষয় ব্যতিত এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০ পয়েন্ট থাকতে হবে। আবেদনকারীর উভয় পরীক্ষায় জীব বিজ্ঞান, পদার্থ, রসায়ণ ও গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে। অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.bau.edu.bd) নির্ধারিত ফরমের মাধ্যমে এবং মোবাইলের এমএসের মাধ্যমে আবেদন করা যাবে। পরীক্ষার্থীকে ভর্তি পরীক্ষার ফরমের জন্য ৭০০ টাকা ফি প্রদান করতে হবে।


আরো সংবাদ



premium cement
শ্রমিক অধিকার লঙ্ঘনের জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে : আইনমন্ত্রী রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ‘বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের ওপর কর চাপ কমবে’ বকশীগঞ্জে ট্রাক থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, গ্রেফতার ৩ বকেয়ার কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়িয়েই চলছে বিদেশী এয়ারলাইন্স মামা সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী বিডি মালয়েশিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী ও সাংস্কৃতিক উৎসব কামাল হত্যা : ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ১২ চুক্তি হোক বা না হোক, রাফায় অভিযান চলবে : নেতানিয়াহু সমুদ্রসীমায় ২০ মে থেকে ৬৫ দিন‌ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে ২ নতুন মুখ ও নর্টিসহ দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দল ঘোষণা শত কোটি টাকা আত্মসাৎ : বিমানবন্দর থেকে বিশ্বাস ফাউন্ডেশনের চেয়ারম্যান আটক

সকল