১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


বরিশালে পাসের হারে মেয়েরা এগিয়ে, ২ কলেজের কেউ পাশ করেনি

-

এবারের এইচএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৫৫। যা গতবছর ছিলো ৭০ দশমিক ২৮ শতাংশ। ফলে পাসের হার বেড়েছে দশমিক ২৭ শতাংশ। গড় পাসের হার এবং জিপিএ-৫ এর বেলায় এবারও ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে।

ছাত্রীদের পাসের হার ৭৬ দশমিক ০০ ও ছাত্রদের পাসের হার ৬৫ দশমিক ৩৫। গতবছরের চেয়ে এ বছর ছাত্রীদের পাসের হার বেড়েছে ২ দশমিক ৬৫, সেখানে ছেলেদের পাসের হার কমেছে ১ দশমিক ৯৯ ভাগ। এছাড়া গতবছরের মতো এ বছরও মেয়েরা ছেলেদের চেয়ে জিপিএ-৫ বেশি পেয়েছে। মেয়েরা ৩৭০টি ও ছেলেরা ৩০০টি জিপিএ-৫ পেয়েছে। ফলে ছেলেদের চেয়ে মেয়েদের জিপিএ-৫ এর সংখ্যা ৭০টি বেশি। তবে মোট জিপিএ-৫ এরক্ষেত্রে গত বছরের চেয়ে এ বছর ১৪৫টি কমেছে। গত বছর জিপিএ-৫ এর সংখ্যা ছিল ৮১৫ আর এ বছর ৬৭০টি। এছাড়াও বিষয় ভিত্তিতে পাসের হারে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষায় এগিয়ে রয়েছে মেয়েরা। ২০১৬ ও ২০১৭ সালের ফলাফলেও মেয়েরা জিপিএ-৫ ও পাসের হারে বরিশাল বোর্ডে এগিয়ে ছিলো।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে বৃহস্পতিবার দুপুরে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ আনোয়ারুল আজিম। তিনি বলেন, শিক্ষাবোর্ডের অধীনে এবারে ৩৩৩টি কলেজ থেকে ৬২ হাজার ১৭৩জন পরীক্ষার্থী ১১৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। জেলা ভিত্তিক পাসের হারে বরিশাল জেলা ৭৬ দশমিক ৩০ ভাগ পাশ করে প্রথম অবস্থানে রয়েছে। 

দুই কলেজের কেউ পাশ করেনি
এইচএসসি পরীক্ষার ঘোষিত ফলাফলে বরিশাল শিক্ষাবোর্ডের অধীনে দুইটি কলেজের কোন পরীক্ষার্থী পাশ করতে পারেনি।
শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, জেলার উজিরপুর উপজেলার সাতলা আইডিয়াল কলেজ এবং পটুয়াখালী জেলার পশুরবুনিয়া ইসলামিয়া মহিলা কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় ১৮জন করে পরীক্ষার্থী অংশগ্রহণ করেও কেউ পাশ করতে পারেনি। বরিশাল শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ আনোয়ারুল আজিম তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।


আরো সংবাদ



premium cement
গাজার রাফাহ সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ? মুসলিম নেতা ওয়াইসির টক্কর নিতে হায়দরাবাদে হিন্দুত্বের মাধবীলতা সংস্কৃতিতে আরো বেশি শ্রম-মেধা বিনিয়োগ করতে হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত

সকল