২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
সাইবার নিরাপত্তাঝুঁকিতে ব্যাংক

ব্যাংকগুলোতে চাই নিজস্ব সাইবার নিরাপত্তা টিম

-

তথ্যপ্রযুক্তির যুগে এই প্রযুক্তির এগিয়ে চলা যেমনি চলছে দুর্বার গতিতে, তেমনি সাইবার নিরাপত্তাঝুঁকি বাড়ছে আরো বেশি গতিতে। ফলে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিয়ে মানুষ এখন রীতিমতো শঙ্কিত। পৃথিবীর সব দেশে সব খাতে সাইবার নিরাপত্তাঝুঁকি এখন নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।
গতকালের প্রায় প্রতিটি পত্রিকা জানিয়েছে, ব্যাংক খাত আবার সাইবার নিরাপত্তাঝুঁকির মধ্যে পড়ে গেছে। এ ঝুঁকির বিষয় আরো জোরালো হয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক চিঠিতে। অর্থ মন্ত্রণালয়ের কাছে পাঠানো এক সতর্কবার্তায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেনÑ চীন, জাপান, কাজাখস্তান ও রুমানিয়াÑ এই চার দেশের হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের গুরুত্বপূর্ণ কম্পিউটারগুলোতে ম্যালওয়ার স্থাপন করে অনবরত তথ্য হাতিয়ে নিচ্ছে। এমন পরিস্থিতিতে রিজার্ভ চুরির মতো বড় ধরনের দুর্ঘটনা রোধে বাংলাদেশ ব্যাংক তাই ব্যাংকগুলোকে কঠোর সতর্কবার্তা দিয়েছে। গতকাল সব ব্যাংক ও ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো বার্তায় বাংলাদেশ ব্যাংক দেশের ব্যাংকগুলোকে সম্ভাব্য সাইবার হামলার ‘ঝুঁকি মোকাবেলায় ব্যাংকের তথ্যপ্রযুক্তিব্যবস্থার নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দিয়েছে। একই সাথে সাইবার নিরাপত্তা বিষয়ে নিবিড় তদারকি নিশ্চিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।’
সাইবার নিরাপত্তায় কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব নিরাপত্তা টিম নেই। বিষয়টি সত্যিই অবাক করার মতো। এর আগে বাংলাদেশ ব্যাংক থেকে হ্যাকাররা কোটি কোটি টাকা নিয়ে যায়। এর পরও বাংলাদেশ এর নিজস্ব সাইবার হামলা ঠেকানোর জন্য নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলেনি। আমরা মনে করি, সাইবার হামলা এখন অনেকটা নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তাই কেন্দ্রীয় ব্যাংকের মতো জাতীয় গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠানে নিজস্ব অত্যাধুনিক সাইবার নিরাপত্তা টিম থাকা একান্তই অপরিহার্য। তাই আমাদের প্রত্যাশা, আর সময় খরচ না করে কেন্দ্রীয় ব্যাংক অবিলম্বে একটি স্থায়ী সাইবার নিরাপত্তা টিম গঠন করবে এবং এই টিমের সদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করার ব্যাপারে দ্রুত কার্যকর পদক্ষেপ নেবে। একই সাথে দেশের সরকারি-বেসরকারি ব্যাংকগুলোকেও নিজস্ব সাইবার নিরাপত্তা টিম গঠনে উদ্যোগী হতে হবে। এসব টিম ব্যাংকগুলোর সম্ভাব্য সাইবার হামলা ঠেকানোর জন্য সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। সাইবার হামলা ঠেকানোর জন্য এই পদক্ষেপ জরুরি হয়ে পড়েছে।

 


আরো সংবাদ



premium cement