২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাঁচ ব্যাংকে ইঞ্জিনিয়ার (আইটি) পদে ১২৭ জন নিয়োগ

-

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত সোনালী ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশে এসিস্ট্যান্ট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার/এসিস্ট্যান্ট হার্ডওয়ার ইঞ্জিনিয়ার/এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (আইটি) পদে যথাক্রমে ৪৫টি, ৬৯টি, ১১টি, ১টি ও ১টিসহ মোট ১২৭টি শূন্য পদে নিয়োগের নিমিত্তে প্যানেল প্রস্তুতির জন্য নিচের শর্তাধীনে বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে অনলাইনে
আবেদনপত্র আহ্বান করা হয়েছে। অনলাইনে আবেদনের শেষ
তারিখ : ২০ আগস্ট ২০১৮। লিখেছেন মাহমুদা সুলতানা
শিক্ষাগত যোগ্যতা : কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রিক্যাল/ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং/ ইনফরমেশন সিস্টেমস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। এসএসসি এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম দু’টিতে প্রথম বিভাগ বা শ্রেণী থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা সমমানের গ্রেড পয়েন্ট থাকলে গ্রহণযোগ্য হবে না। এসএসসি ও এইচএসসির ফলের ক্ষেত্রে জিপিএ ৩ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২ থেকে জিপিএ ৩-এর কম থাকলে দ্বিতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের সিজিপিএর ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩ বা তার বেশি প্রথম বিভাগ/শ্রেণী, সিজিপিএ ২.২৫ বা তার বেশি কিন্তু সিজিপিএ ৩-এর কম দ্বিতীয় বিভাগ/শ্রেণী। বিশ্ববিদ্যালয়ের সিজিপিএর ক্ষেত্রে ৫ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.৭৫ বা তার বেশি প্রথম বিভাগ/শ্রেণী, কিন্তু সিজিপিএ ২.৮১৩ বা তার বেশি কিন্তু ৩.৭৫-এর কম দ্বিতীয় বিভাগ/শ্রেণী ধরা হবে। ‘ও’ লেভেল ও ‘এ’ লেভেল পাস হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে ইস্যুকৃত সমমানের সার্টিফিকেট এবং বিদেশী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির ক্ষেত্রে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ইস্যু করা সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের তথ্য দিতে হবে।
বয়সসীমা : ০১-০৭-২০১৮ তারিখে সাধারণ প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/- ও তার সাথে নিয়মানুযায়ী অন্যান্য সুবিধা দেয়া হবে।
আবেদনের নিয়ম : অনলাইনে বাংলাদেশ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। কোনো ফি লাগবে না। আবেদনের আগে একটি ডিজিটাল ছবি অথবা স্ক্যান করা ছবি রাখুন। পাশাপাশি স্ক্যান করে রাখুন আপনার স্বাক্ষর। অনলাইন ফরমে সব ধরনের তথ্য দেয়ার পর সংযুক্ত করতে হবে ছবি ও স্বাক্ষর। ৮০ কিলোবাইটের বেশি ছবি আপলোড করা যাবে না, রেজুলেশন হতে হবে ৬০০´৬০০। স্বাক্ষরের বেলায় রেজুলেশন হতে হবে ৩০০´৮০, সর্বোচ্চ সাইজ হবে ৬০ কিলোবাইট। তথ্য পূরণ করার পর দিতে হবে পাসওয়ার্ড। কোনো কোটার আওতাভুক্ত হলে ফরমে দেয়া অপশনে ক্লিক করতে হবে। সফলভাবে আবেদন ফরম পূরণ করা হলে প্রার্থীকে দেয়া হবে একটি ট্র্যাকিং নম্বরযুক্ত ফরম। ট্র্যাকিং নম্বরযুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে। লিখিত পরীক্ষার সময় এটির দরকার হবে। লিখিত পরীক্ষা গ্রহণের পর উত্তীর্ণ প্রার্থীদের কাছ থেকে আবেদনে উল্লিখিত তথ্যাদির সমর্থনে প্রয়োজনীয় কাগজপত্র চাওয়া হবে। বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে।
নিয়োগ পরীক্ষা : প্রার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ, ২০০ নম্বরের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ ও লিখিত পরীক্ষার সময়সূচি পত্রিকা এবং ওয়েবসাইটে প্রকাশ করা হবে। সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রতিযোগিতা বেশি হয়। তাই পরীক্ষার প্রস্তুতি নিতে হবে এখন থেকে। বিষয়ভিত্তিক প্রস্তুতি : নিয়োগের ক্ষেত্রে এমসিকিউ পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন ও লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি ও গণিতÑ এ তিন বিষয়ের ওপর প্রশ্ন আসতে পারে। বাংলা বিষয়ে ভাবসম্প্রসারণ, পত্রলিখন, ইংরেজি থেকে বাংলায় অনুবাদ ও বাংলা ব্যাকরণের সাধারণ বিষয়গুলো থেকে প্রশ্ন থাকতে পারে। ইংরেজিতে গ্রামার, অনুবাদ, বাক্য তৈরি ও শুদ্ধকরণ, প্যারাগ্রাফ, কম্পোজিশন ইত্যাদি থেকে প্রশ্ন আসতে পারে। গণিতে প্রশ্ন আসে পাটীগণিত, বীজগণিত ও জ্যামিতি থেকে। বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে প্রস্তুতির জন্য নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণীর পাঠ্যবই পড়বেন। সাধারণ জ্ঞানের জন্য সাধারণ জ্ঞানের বই, দৈনিক পত্রিকা পড়লেই হবে।
মৌখিক পরীক্ষা : এমসিকিউ এবং লিখিত পরীক্ষায় পাস করার পর প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময়সূচি জানিয়ে দেয়া হবে। এরপর প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। মৌখিক পরীক্ষায় প্রার্থীর বিশ্লেষণী ক্ষমতা, দক্ষতা, উপস্থাপনা ও পোশাক দেখা হয়।
অনলাইনে আবেদনপত্র পূরণের শেষ তারিখ ও ঠিকানা : অনলাইনে আবেদনপত্র পূরণের শেষ তারিখ ২০ আগস্ট ২০১৮। আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট িি.ি বৎবপৎঁরঃসবহঃ.নন.ড়ৎম.নফ-এ অনলাইন আবেদন ফরম পূরণের মাধ্যমে দরখাস্ত করতে হবে।


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২

সকল