২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মেঘনায় লঞ্চ দুর্ঘটনা তদন্তে কমিটি, তল্লাশি চালাচ্ছে ডুবুরিদল

মেঘনায় লঞ্চ দুর্ঘটনা তদন্তে কমিটি, তল্লাশি চালাচ্ছে ডুবুরিদল - ছবি : নয়া দিগন্ত

মেঘনা-ধলেশ্বরী নদীর মোহনা নারায়নগঞ্জের চরকিশোরগঞ্জ এলাকায় যাত্রীবাহী দুটি লঞ্চের মখোমুখি সংঘর্ষের কারণ উদঘাটনের জন্য বিআইডব্লিউটিএ'র নৌ-নিরাপত্তা বিভাগের যুগ্ন-পরিচালক সাইফুল ইসলামকে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আগামী তিন কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। বিআইডব্লিউটিএ সদরঘাট নদী-বন্দরের যুগ্ন-পরিচালক আরিফ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

ঘটনাস্থলে সকাল আটটা থেকেই নৌ-বাহিনীর কোস্টগার্ড, নৌ-পুলিশ ও বি আইডব্লিউটিএ যৌথভাবে তল্লাশি অভিযান চালিয়ে যাচ্ছে। দুর্ঘটনাস্থলের সম্ভাব্য স্থান ঘিরে এই তিনটি সংস্থার ডুবুরি দল ১ শ' ২০ ফুট পানির নীচে নেমে তল্লাশি চালিয়ে যাচ্ছে।

এদিকে লঞ্চ দুর্ঘটনায় নিহতের নাম পরিচয় পাওয়া গেছে। তার নাম হুমায়ুন (৩৫), শরীয়তপুর জেলার ভেদেরগঞ্জ উপজেলার রামভদ্রপুর ইউনিয়নের আব্দুল হাইয়ের ছেলে তিনি। দুর্ঘটনায় অন্তত ১০জন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।
আহতরা হলো রোজিনা বেগম,রুহুল আমিন,শুকোনি বেগম বাকী দুই জনের নাম জানা যায়নি।

এর আগে শুক্রবার দিনগত রাত একটা পঁয়ত্রিশ মিনিটে এ দুর্ঘটনা ঘটে। মধ্য রাতে নদীতে ঘন কুয়াশার কারণে এই দূর্ঘটনা ঘটেছে বলে নৌ-পুলিশ জানিয়েছে।

নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জের সীমান্তবর্তী এলাকা চরকিশোরগঞ্জে মেঘনা-ধলেশ্বরী নদীর মোহনায় যাত্রীবাহি দুইটি লঞ্চের মুখোমুখি সংঘর্ষ হলে একজন নিহত ও আরো ৫জন আহত হন।

বিষয়টি নিশ্চিত করে নারায়ণগঞ্জ নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুল হাকিম জানান, রাজধানীর সদরঘাট থেকে ছেড়ে আসা চাঁদপুরগামী যাত্রীবাহি লঞ্চ বোগদাদিয়া-১৩ এর সাথে শরীয়তপুর জেলার নড়িয়াঘাট থেকে ছেড়ে আসা ঢাকাগামী যাত্রীবাহি লঞ্চ মানিকচাঁদ-৪ এর মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই হুমায়ুন নামের এক যাত্রী নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এ দূর্ঘটনায় আহত হয়েছে আরো বেশ কয়েকজন।নিহত ও আহতদের রাজধানীর সদরঘাট নিকটবর্তী মিটফোর্ড হাসপাতালে পাঠানো হয়েছে।

নৌ-পুলিশের এই কর্মকর্তা আরো জানান, সকাল আটটায় এ ঘটনার খবর পেয়ে নারায়ণগঞ্জ নদীবন্দর বিআইডব্লিউটিএ'র ডুবুরি দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করেছে। পাশাপাশি নৌ- পুলিশের সদস্যরাও ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন। তবে এখন পর্যন্ত নদীর তীরে নিখোঁজদের সন্ধানে কোন স্বজনরা এখনো আসেননি।

বন্দর উপজেলার কলাগাছিয়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মোস্তাফিজুর রহমান জানান, রাত পৌনে দুইটায় দুই লঞ্চের মধ্যে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে খবর পেয়ে কলাগাছিয়া পুলিশ ফাঁড়ির একটি উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে। তবে সংঘর্ষ সংঘটিত হওয়া লঞ্চ দুইটি যার যার গন্তব্যে সদরঘাট ও শরীয়তপুরে পৌঁছে গেছে। তিনি জানান, এ দূর্ঘটনায় হুমায়ুন নামে এক যাত্রী নিহত হয়েছেন। তবে প্রায় ১০জন নিখোঁজ রয়েছেন বলে কারো কারোর পক্ষ থেকে দাবি করা হয়। মধ্য রাতে নদীতে ঘন কুয়াশার কারণে এই দূর্ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে অবস্থির র‍্যার-১১ সদর দপ্তরের সিনিয়র সহকারি পরিচালক মো: আলেপ উদ্দিন বলেন, রাত দেড়টার দিকে এই দূর্ঘটনা ঘটেছে বলে আমরা নিশ্চিত হয়েছি। তিনিবলেন, এ ব্যাপারে নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জের সকল নৌ-থানা পুলিশসহ তাদের হেড কোয়ার্টারের কর্মকর্তাদের সাথে কথা বলেছি। একজন নিহত ও কয়েকজন আহত হয়েছে বলে নিশ্চিত হয়েছি। কেউ নিখোঁজের খবর পেলে আমরাও উদ্ধার অভিযান চালাবো।


আরো সংবাদ



premium cement