২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


উ গা ন্ডা র রূ প ক থা অ ব ল ম্ব নে

ছাগল রাজার কাহিনী

-

(গত দিনের পর)
গাভির কথায় বনের পশুপাখিদের মনে সাহস বাড়ে। তারা সমস্বরে চিৎকার দিয়ে বলে :
‘এই ছাগলের বিচার চাই, করতে হবে, করতে হবে।’
‘ছাগল রাজার বুদ্ধি নাশ, বাঁশ ফাটিল ঠাস ঠাস।’
‘কী ভেবেছে ছাগল রাজা? এবার দিবো কঠিন সাজা।’
‘আইন মানে না গোঁয়ারে, দাও ঢুকিয়ে খোঁয়াড়ে।’ এ ধরনের স্লোগানে উত্তাল করে তুলে রাজপ্রাঙ্গণ।
এবার একটি কুকুর ঘেউ ঘেউ করে বলে, এই ছাগলকে আমি কত উপকার করেছি। তার রাজত্বকালে ইগোধবিকে আমি হাজারো কাজ করে দিয়েছি। রাজার বডিগার্ড হয়ে সারাক্ষণ তাকে চৌকি দিয়েছি। তার নিরাপত্তার খাতিরে রাতে ঘুমাইনি পর্যন্ত।
সভায় উপস্থিত ভেড়া এতক্ষণ চুপ ছিল। এবার সে ম্যাঁ ম্যাঁ করে কেঁদে ওঠে। কেঁদে কেঁদে ভেড়া বলে, আমিও কি রাজাকে কম উপকার করেছি? আমার গা থেকে প্রতি বছর উল কেটে দিয়েছি তাকে। শীতকালে সেই উলের ওমে তার বাচ্চাদের নিয়ে সে আরামে রাত কাটিয়েছে। (চলবে)

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপদাহে পথের ধারে সৌন্দর্য বিলাচ্ছে কৃষ্ণচূড়া তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাঁদলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ কুয়াকাটাসহ উপকূল পুড়ছে তাপপ্রবাহে, স্বস্তি নেই জনজীবনে আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ ঈশ্বরদীতে ট্রেনে কাটা পড়ে বিদেশফেরত যুবকের মৃত্যু

সকল