১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


কে কী কেন কিভাবে

কিটজাল

-

আজ তোমরা জানবে কিটজাল সম্পর্কে । এটি চমৎকার সৌন্দর্যের অধিকারী এক ধরনের পাখি। প্রাচীন মায়া ও আজটেক জনগোষ্ঠীর কাছে কিটজাল ছিল পবিত্র পাখি। লিখেছেন মুহাম্মদ মাসুম বিল্লাহ
বলতে পারো কিটজাল কী? চমৎকার সৌন্দর্যের অধিকারী এক ধরনের পাখি। পৃথিবীতে দৃষ্টিনন্দন পাখির সংখ্যা অনেক। তবে যেসব পাখি সবচেয়ে বেশি সৌন্দর্যের অধিকারী, তার মধ্যে কিটজাল অন্যতম। বিচিত্র সব রঙের সমন্বয়ে এর যে রূপ সৃষ্টিকর্তা দিয়েছেন তা চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন।
মধ্য আমেরিকার পর্বতময় গ্রীষ্মমণ্ডলীয় বনে এদের বসবাস। গুয়াতেমালায় এটি গুয়াতেমালান কিটজাল নামে পরিচিত। এর বিশেষ সৌন্দর্যের কথা বিবেচনা করেই হয়তো একে গুয়াতেমালার জাতীয় প্রতীক করা হয়েছে। গুয়াতেমালার মুদ্রার নামও কিটজাল।
কিটজালের দেহের দৈর্ঘ্য ৩৮ থেকে ৪০ দশমিক ৫০ সেন্টিমিটার। লেজের দৈর্ঘ্য ৬১ সেন্টিমিটার। ওজন ২০০ থেকে ২২৫ গ্রাম। প্রজনন ঋতুতে পুরুষ কিটজালের লেজে নতুন পালক গজায়। নতুন পালক গজানোর কারণে লেজের দৈর্ঘ্য বেড়ে গিয়ে তিন ফুট পর্যন্ত হয়। স্ত্রী কিটজালের ক্ষেত্রে এমনটি ঘটে না। তবে এর গায়ে পুরুষ কিটজালের মতো উজ্জ্বল নীল, সবুজ ও লাল রঙের উপস্থিতি দেখা যায়।
এই পাখির ঠোঁট বেশ শক্তিশালী। এ ঠোঁট দিয়ে এরা মরা গাছ অথবা গাছের গুঁড়িতে গর্ত করতে পারে। ফল, পতঙ্গ, টিকটিকি ও অন্যান্য ছোট ছোট প্রাণী এরা খাবার হিসেবে গ্রহণ করে।
প্রাচীন মায়া ও আজটেক জনগোষ্ঠীর কাছে কিটজাল ছিল পবিত্র পাখি। বিভিন্ন অনুষ্ঠান ও উৎসবে এদের পালক দিয়ে তৈরি পোশাক পরিধান করা হতো। তবে দুর্ভাগ্যের বিষয় হলো, অবাধ শিকার ও বাসস্থান ধ্বংসের কারণে কিটজালের অস্তিত্ব এখন হুমকির মুখে।

 


আরো সংবাদ



premium cement
দেশে আরেকটি ডামি নির্বাচন হচ্ছে : রিজভী ‘আমার আর থাহার কোন জাগা নাইরে বাজান!’ তামিমের দ্বিতীয় ফিফটি, বড় সংগ্রহের ভিত গড়ছে বাংলাদেশ বাংলাদেশের জন্য মনোনীত মার্কিন বিশেষ রাষ্ট্রদূত মিল আগে যেসব দায়িত্ব পালন করেছেন বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিলেন বম উজিরপুরে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল তামিমের ব্যাটে বাংলাদেশের উড়ন্ত শুরু নাটোরে এক প্রার্থীর সমর্থককে মারপিট করায় অপর প্রার্থী গ্রেফতার বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে অবসরে নিউজিল্যান্ডের ওপেনার কক্সবাজারে ৩ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ সরকারের জনসমর্থন শূন্যের কোঠায় : গয়েশ্বর চন্দ্র রায়

সকল