১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


গাপটিলের শতক ও পেস বোলাররা এগিয়ে দিল নিউজিল্যান্ডকে

সেঞ্চুরির পর মার্টিন গাপটিল - ছবি : সংগৃহীত

নেপিয়ারে প্রথম ওয়ানডেতে পেস অ্যাটাকেই বাংলাদেশ আটকে যায় ২৩২ রানে। তিন পেস বোলার ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও লকি ফার্গুসন মিলে নিয়ে নেন টাইগারদের সাতটি উইকেট।


পেস বোলারদের বিরুদ্ধে মেরে খেলতে গিয়েই আউট হয়েছেন বেশিরভাগ ব্যাটসম্যান। বিরুদ্ধপথে গিয়ে ধৈর্য ধরে, বিপক্ষ বোলারদের সমীহ করে খেলে রান পেয়েছেন মোহাম্মদ মিঠুন। ৯০ বলে ৬২ রান হয়তো বল-রানের পরিসংখ্যানের কম, কিন্তু সময়ের বিচারে এটিই ছিল সেরা। এটিই ছিল বাংলাদেশের সর্বোচ্চ রান। মিঠুন না থাকলে বাংলাদেশের রান দুইশর নিচেই আটকে থাকতো। তিনি ছাড়া টাইগারদের আর কেউ হাফ সেঞ্চুরি পেরোতে পারেননি।


মোহাম্মদ সাইফুদ্দিনের সাথে উইকেট জুটিতে তিনি যোগ করেন মূল্যবান ৮৪ রান। আর এটিই বাংলাদেশের ৭ উইকেটে ১৩১ রানের ইনিংসটিকে আট উইকেটের ২১৫ রানে নিয়ে যেতে সহায়তা করে। এতে সাইফুদ্দিনের ভূমিকাও ছিল বেশ ভালো। তিনিও খেলেন অনবদ্য ৪১ রানের একটি ইনিংস। দুইজনের দেখে শুনে খেলে দলের রানটিকে বাড়িয়ে নিয়েছিলেন। কিন্তু তাদের দুইজনের আউট হওয়ার পর দলের ইনিংস আর বেশি বড় হতে পারেনি। বরং ৭ বল বাকি থাকতে ২৩২-এ গিয়েই থেমে যায় টাইগারদের ইনিংস।


এদিকে যেখানে বাংলাদেশ রান তুলতে ধারাবাহিকভাবে উইকেট বিলিয়ে দিয়ে এসেছিল, সেখানে সাবলীলভাবে খেলে সিরিজে এগিয়ে যায় কিউইরা। শতক তুলে নেন অভিজ্ঞ ক্রিকেটার মার্টিন গাপটিল। ২৩৩ রানের লক্ষ্যে পৌঁছাতে তারা উইকেট খুইয়েছেন মাত্র দুটি। চারটি ছয় বা আটটি চারের সাহায্যে ১১৭ রান করে অপরাজিত ছিলেন গাপটিল। তার সাথে অপরাজিত থেকে ম্যাচ শেষ করেন টেইলর (৪৫)। ৪৯ বল খেলে ছয়টি চারের সাহায্যে এ রান করেন তিনি। এছাড়া নিকোলস ৫৬ এবং কেন উইলিয়ামসন ১১ রান করে আউট হন। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন মার্টিন গাপটিল। বাংলাদেশের মিরাজ ও মাহমুদুল্লাহ একটি করে উইকেট লাভ করেন।


১৬ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। এ সফরে বাংলাদেশ তিনটি ওয়ানডে ও তিনটি ওডিআই ম্যাচ খেলবে।


বাংলাদেশ একাদশে ছিলেন : তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি মর্তুজা, মোস্তাফিজুর রহমান।


নিউ জিল্যান্ড একাদশে ছিলেন : কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, লাকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম ল্যাথাম, জিমি নিশাম, হেনরি নিকোলস, রস টেইলর, মিচেল স্যান্টনার।


আরো সংবাদ



premium cement
আরো ৩ জাহাজে হামলা হাউছিদের জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে উত্তাল ইউক্রেন ‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন

সকল