২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


সাকিব ফেরায় বাদ পড়বেন কে?

-

মুমিনুল হক যখন বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্বে ছিলেন, একবার সংবাদ সম্মেলনে আক্ষেপ করে বলেছিলেন, ‘আমি যখন অধিনায়ক হই, সাকিব তখন দলে থাকে না।’ অর্থাৎ দলের সেরা ক্রিকেটারকে একাদশে না পাবার বেশ আক্ষেপ ছিল তার মনে।

এমন কষ্ট অনেকটা ছিল নাজমুল হোসেন শান্তর মনেও। তবে শ্রীলঙ্কা সিরিজের শেষ টেস্টে সাকিবকে দলে পান শান্ত। এবার টি-টোয়েন্টিতেও ঘোচাতে যাচ্ছে তার এই আক্ষেপ। আজ শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে সাকিবকে নিয়েই দল সাজাবেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে আজ মাঠে নামবে বাংলাদেশ। সিরিজের প্রথম তিন ম্যাচে জিতে ইতোমধ্যেই সিরিজ নিশ্চিত করেছে টাইগাররা। এখন লক্ষ্য কেবল বিশ্বকাপের জন্যে সেরা কম্বিনেশন বের করা। সেই লক্ষ্যেই সন্ধ্যা ৬টায় মুখোমুখি হবে দুই দল।

সাকিব আল হাসান সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন গত বছরের জুলাইয়ে, আফগানিস্তানের বিপক্ষে। প্রায় ১০ মাস পর এসে আবারো টি-টোয়েন্টি খেলবেন তিনি। আর ভারত বিশ্বকাপের পর প্রথমবার রঙিন পোশাকে গায়ে চাপাবেন।

সাকিব ছাড়াও এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান। চোট কাটিয়ে সৌম্য ও মোস্তাফিজ ফিরছেন আইপিএল বিরতি শেষে।

তারা তিন ফেরায় স্বাভাবিকভাবেই পরিবর্তন আসবে টাইগারদের একাদশে। তিনজনেই যে একাদশে ফিরছেন, তা অনেকটাই নিশ্চিত। ফলে কপাল পুড়তে পারে তানজিদ তামিম, তানভির ইসলাম ও সাইফুদ্দীনের।

লিটন দাস অফ ফর্মে থাকলেও তার ওপর আস্থা হারাচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আরো সুযোগ দিতে চায় তাকে। ফলে তুলনামূলক ভালো করেও একাদশ থেকে ছিটকে যেতে পারেন তানজিদ। যেখানে তার বদলে খেলবেন সৌম্য সরকার।

সাইফুদ্দীন উইকেট পেলেও গত তিন ম্যাচেই ছিলেন খরুচে। শেষ দিকে এসে রান দিয়েছেন। ফলে আজ জায়গা হারাতে পারেন তিনি। তাছাড়া মোস্তাফিজ দলের অন্যতম উইকেট শিকারী হওয়ায় তার ফেরাটাও নিশ্চিত।

অবশ্য আরো একটা অপশন আছে তানজিম সাকিব। একটা ম্যাচে একাদশে সুযোগ পেলেও তেমন কার্যকরী কিছু করে দেখাতে পারেননি। তিনিও বাদ পড়তে পারেন মোস্তাফিজকে জায়গা দিতে। আর সাকিব আল হাসান ফিরতে পারেন স্পিনার তানভীর ইসলামের বদলে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ :
লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি, সাকিব আল হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, সাইফুদ্দীন।


আরো সংবাদ



premium cement
কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড রাইসিকে হত্যার অভিযোগ, যা বলছে ইসরাইল নেতানিয়াহু, গ্যালান্ট ও হামাসের ৩ নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হচ্ছে আশুলিয়ায় নিজ ঘর থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে পাচার হওয়া ৮ বাংলাদেশী নারীকে ২ বছর পর ফেরত আগৈলঝাড়ায় বিদ্যুৎস্পৃষ্টে এক গৃহবধূর মৃত্যু এক হাতে ত্রাণ, আরেক হাতে বোমা : আন্তর্জাতিক সম্প্রদায়কে যা বললেন শাইখুল আজহার গাজায় ইসরাইলি বাহিনী সর্বাত্মক যুদ্ধ করছে : ইসরাইলি কমান্ডার শূন্যের মধ্যে আর্থিক খাত, যেকোনো সময় ক্র্যাশল্যান্ডিং হতে পারে : রিজভী যশোরে এমপি নাবিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ

সকল