১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

এশিয়া কাপ : ভারতকে নিয়ে পাকিস্তানের পরিকল্পনা

এশিয়া কাপ : ভারতকে নিয়ে পাকিস্তানের পরিকল্পনা - ছবি : সংগৃহীত

এশিয়া কাপের প্রস্তুতি নিয়ে খুশি সরফরাজ আহমেদ। পাশাপাশি, পাকিস্তানের অধিনায়ক রওনা হওয়ার আগে তার দেশের সাংবাদিকদের বলে গিয়েছেন, ভারতের জন্য তৈরি তারা। সংযুক্ত আরব আমিরাতে ১৫ সেপ্টেম্বর শুরু হওয়া এই আসরের উত্তাপ এখনই ছড়াতে শুরু করেছে।

ভারত-পাকিস্তান দ্বৈরথ মানেই বাড়তি উত্তাপ। বিশেষ করে সাম্প্রতিক কালে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ থাকার কারণে নিরপেক্ষ দেশে আইসিসি বা এশীয় প্রতিযোগিতাতেই শুধু তাদের দেখা হয়। সেই কারণে সংযুক্ত আরব আমিরাতে এ বার এশিয়া কাপ নিয়ে বাড়তি আগ্রহ। পাকিস্তানের অধিনায়ক স্বীকার করে নিচ্ছেন, ভারত ম্যাচের গুরুত্ব সব সময়ই আলাদা এবং এ বারও তার ব্যতিক্রম হবে না।

‘‘ভারতের বিরুদ্ধে সব ম্যাচই খুব গুরুত্বপূর্ণ। আমাদের চেষ্টা থাকবে ওই ম্যাচটার আগেই নিজেদের সেরা ফর্মে চলে আসা। প্রথম ম্যাচে জিতে আমাদের আত্মবিশ্বাসটা তৈরি করে নিতে হবে,’’ বলেছেন সরফরাজ। তারই নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে বিরাট কোহালির ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে নামার আগে হংকংয়ের সঙ্গে খেলবে পাকিস্তান। সরফরাজ চান সেই ম্যাচে দারুণ ভাবে জিতে মহারণের জন্য তৈরি থাকতে।

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে ১৮০ রানের বিরাট ব্যবধানে হারিয়েছিল পাকিস্তান। কিন্তু সরফরাজ মনে করছেন, তার কোনো প্রভাব এ বারে পড়বে না। ‘‘সেই ম্যাচটা অতীত হয়ে গিয়েছে। প্রায় দেড় বছর আগে সেটা হয়েছিল। এখন আর সেই জয় নিয়ে ভেবে লাভ নেই,’’ বলে তিনি যোগ করছেন, ‘‘পেশাদাররা অতীত ভুলে সামনের দিকে তাকায়। দু’টো দলই সেটা করবে।’’

এশিয়া কাপে অনেক ভালো দলই রয়েছে বলে শুধু এই একটি ম্যাচের উপরে নজর রাখলেই চলবে না। শ্রীলঙ্কা রয়েছে, বাংলাদেশ রয়েছে। আফগানিস্তানকেও হেলাফেলা করে দেখার উপায় নেই। হংকং চমক দেখাতে পারে। পাকিস্তানি অধিনায়ক তাই সাবধানী, ‘‘আমি প্রত্যেকটা দলের দিকেই চোখ রেখেছি। প্রত্যেকেই শক্তিশালী। কাউকেই হালকাভাবে নেয়া যাবে না। এশিয়া কাপ জিততে গেলে সব ম্যাচে ভালো খেলতে হবে।’’ তবে এটাও অস্বীকার করার উপায় নেই যে, অন্যদের চেয়ে পাকিস্তানের কিছুটা হলেও সুবিধা হবে। যে-হেতু সাম্প্রতিক কালে দুবাই এবং আবু ধাবিতেই তাদের বেশির ভাগ ক্রিকেট খেলেছে পাকিস্তান।

‘‘ওখানে বেশ গরম আছে। আর্দ্রতার পরিমাণ বেশি। রাতের দিকে ব্যাট করা কঠিন হয় কারণ বল সুইং করে। আমরা সেই পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার চেষ্টা করব,’’ বলছেন সরফরাজ। নৈশালোকে বেশ কয়েকটি প্র্যাক্টিস সেশন রেখেছেন তারা। গরমের জন্য প্রথমে ব্যাট করে নেয়াটাই বুদ্ধিমানের কাজ হবে বলেও তার মনে হচ্ছে। তবে শুধু ফাস্ট বোলাররাই সুইং পাবে এমন নয়। আমিরাতের শুকনো পিচে স্পিনাররাও ভালো সাহায্য পেয়ে থাকেন।

পাকিস্তানের অধিনায়ক মনে করছেন, তার দল সব বিভাগেই শক্তিশালী। ‘‘পিচ কিছুটা মন্থর থাকে বলে স্পিনাররাও সাহায্য পাবে। প্রথমে ব্যাট করলে আমাদের টার্গেট হবে ৩৩০। জানি। ওই রানটা রক্ষা করার মতো বোলিং আক্রমণ আমাদের আছে,’’ বলে দিচ্ছেন সরফরাজ।

আরো পড়ুন :

পাকিস্তান এগিয়ে, বললেন হাথুরুসিংহে

এশিয়া কাপ নিয়ে হিসাব নিকাশ চলছে জোরালো ভাবে। এবার এই দলে যোগ দিলে শ্রীলঙ্কার কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তিনি বলছেন, সবচেয়ে এগিয়ে থেকে এবারের আসর শুরু করছে পাকিস্তান। তার মতে, আসছে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে শিরোপার দাবিদার পাকিস্তান।

আর মাত্র ২ দিন পর মাঠে গড়াবে এশিয়া কাপ। এতে অংশ নিতে যাওয়া ৬ দল গুছিয়ে নিচ্ছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এমন সময় অভিজ্ঞ এই কোচের কাছ থেকে পাওয়া প্রশংসা হয়তো পাকিস্তান দলকে উজ্জীবিতই করবে। 

এবার এশিয়া কাপ হবে সংযুক্ত আরব আমিরাতে। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। ‘এ’ গ্রুপে লড়বে ভারত, পাকিস্তান ও হংকং। গ্রুপ ‘বি’ তে বাংলাদেশের সঙ্গী শ্রীলংকা ও আফগানিস্তান।


হাথুরু মনে করেন সাম্প্রকি পারফরম্যান্স ও আরব আমিরাতে খেলার অভিজ্ঞতার কারণে পাকিস্তানই ফেরাবির এবারের আসরে। তিনি বলেন, ‘এশিয়া কাপে পাকিস্তানই ফেবারিট। সবশেষ চ্যাম্পিয়নস ট্রফি জিতেছে দলটি। সাম্প্রতিক পারফরম্যান্সও ভালো। আরব আমিরাত তাদের হোম ভেন্যু। এখানে ওদের পরিসংখ্যান দারুণ। সব মিলিয়ে তারাই সম্ভাব্য চ্যাম্পিয়ন।’

ক্রিকেটবোদ্ধাদের মতে, ভারতীয় দলে বিরাট কোহলির না থাকাও পাকিস্তানের এগিয়ে থাকার। একই মত, বাংলাদেশের সাবেক কোচেরও, আমার ফেভারিটের তালিকায় দ্বিতীয় ভারত। কারণ দলটিতে নেই বিরাট কোহলি।

এশিয়া কাপে পাঁচবার চ্যাম্পিয়ন শ্রীলংকা। ১৪তম আসরে নিজেদের লক্ষ্যের কথা জানালেন হাথুরুসিংহে, আমরা ধাপে ধাপে এগোতে চাই। আমাদের গ্রুপে আছে বাংলাদেশ ও আফগানিস্তান। তারা এখন কঠিন প্রতিপক্ষ। আমরা চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত। শিরোপা নিয়ে ঘরে ফেরায় আমাদের উদ্দেশ্য।

আসছে ১৫ সেপ্টেম্বর বাংলাদেশের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলংকার এশিয়া কাপ মিশন।


আরো সংবাদ



premium cement