০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


কোহলির সেঞ্চুরিতে জয়ের আশায় ভারত

কোহলির সেঞ্চুরিতে জয়ের আশায় ভারত - ছবি : সংগৃহীত

ইংল্যান্ড সফরে আবার জ্বলে উঠল বিরাট কোহলির ব্যাট। ট্রেন্ট ব্রিজে সিরিজের তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে অনবদ্য সেঞ্চুরি উপহার দিলেন ভারত অধিনায়ক। প্রথম ইনিংসে নার্ভাস নাইনটির শিকার হলেও সোমবার আর সুযোগ হাতছাড়া করেননি কোহলি। ১০৩ রানের অধিনায়কোচিত ইনিংস খেলে দলকে তিনি শুধু সামনে থেকে পথ দেখালেন না, জাগিয়ে তুললেন জয়ের আশাও। সিরিজে ০-২ ব্যবধানে পিছিয়ে থেকে নটিংহ্যামের মরণ-বাঁচন ম্যাচে খেলতে নেমে পুরোপুরি চালকের আসনে টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ৩৫২ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করেন অধিনায়ক কোহলি। সবমিলিয়ে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৫২১ রান। হাতে রয়েছে পুরো দু’দিনের খেলা। দিনের বাকি সময় ইংল্যান্ড বিনা উইকেটে করেছে ২৩ রান।

আগের দিনের ২ উইকেটে ১২৪ রান নিয়ে সোমবার দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। চেতেশ্বর পূজারা ৩৩ এবং অধিনায়ক কোহলি ৮ রানে অপরাজিত ছিলেন। ট্রেন্ট ব্রিজে সকালের তাজা উইকেটে সতর্কতার সঙ্গে দিনের খেলা শুরু করেন তাঁরা। ইংল্যান্ড বোলাররা অক্লান্ত পরিশ্রম করেও খুব একটা ঝামেলায় ফেলতে পারেননি কোহলি-পূজারাকে। প্রথম সেশনে কোনও উইকেট না হারিয়ে ৭০ রান যোগ করেন কোহলি-পুজারা জুটি। মধ্যাহ্নভোজের আগে হাফ-সেঞ্চুরি পূর্ণ করে ফেলেন দুই ব্যাটসম্যানই। প্রথম ইনিংসে মাত্র ১৪ রান করে বিশ্রী শটে আউট হওয়া পূজারা এদিন দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন বড় রানের ইনিংস খেলতে। সেই লক্ষ্যে দারুণ এগচ্ছিলেন ডান হাতি মিডল অর্ডার ব্যাটসম্যানটি। কিন্তু লাঞ্চের পর ব্যক্তিগত ৭২ রানের মাথায় বেন স্টোকসের দারুণ এক আউট সুইঙ্গারে স্লিপে অ্যালিস্টার কুকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন পূজারা। তবে তার ২০৮ বলের সংযমী ইনিংসে রয়েছে ৯টি বাউন্ডারি। বিদায় নেওয়ার আগে কোহলির সঙ্গে তৃতীয় উইকেটে ১১৩ রানের জুটি গড়ে তোলেন পূজারা।

দ্বিতীয় দিন বিকেল থেকে একসঙ্গে ৪৮ ওভার ব্যাটিং করার পর জুটি বিচ্ছেদ ঘটলেও মনঃসংযোগে চিড় ধরেনি কোহলির। অনবদ্য দৃঢ়তার সঙ্গে ‘ভিকে’ এগিয়ে যান কেরিয়ারের ২৩তম টেস্ট সেঞ্চুরির পথে। প্রথম ইনিংসে মাত্র তিন রানের জন্য হাতছাড়া হয়েছিল শতরান। ৯৭ রানের মাথায় আদিল রশিদের বলে অহেতুক ব্যাট চালিয়ে প্যাভিলিয়নে ফেরার হতাশা কাটিয়ে পরের ইনিংসেই ভারত অধিনায়ক তুলে নিলেন সিরিজের দ্বিতীয় সেঞ্চুরিটি। তবে এদিনও নব্বইয়ের ঘরে পৌঁছানোর পর নার্ভাস নাইনটির ছাপ ফুটে উঠেছে কোহলির ব্যাটিংয়ে। ৯৩ রানে জেমস অ্যান্ডরসনের বলে প্রথম স্লিপে ও ৯৭ রানে ক্রিস ওকসের বলে দ্বিতীয় স্লিপে প্রায় ক্যাচ তুলে দিয়েছিলেন তিনি। কিন্তু সৌভাগ্যক্রমে দুটি ক্ষেত্রেই ফিল্ডারের নাগালের মধ্যে পৌঁছায়নি বল। তবে নিজেকে দ্রুত সামলে নিয়ে ওকসের পরের ডেলিভারিতেই বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করে ফেলেন বিরাট।

কভার ড্রাইভ সীমারেখার বাইরে পৌঁছানোর আগেই উচ্ছ্বাসে ফেটে পড়েন ভারত অধিনায়ক। চোখে মুখে ফুটে ওঠে দারুণ পরিতৃপ্তির ছাপ। ভিআইপি গ্যালারিতে বসে থাকা স্ত্রী অনুষ্কা শর্মার দিকে মেলে ধরেন ব্যাট। কালো পোশাকে আবৃত অনুষ্কাও উঠে দাঁড়িয়ে তাঁকে পালটা অভিনন্দন জানাতে দেরি করেননি। ট্রেন্ট ব্রিজের ভরা গ্যালারিও করতালি দিয়ে সম্মানিত করেন কোহলির সাহসী ব্যাটিংকে। লর্ডস টেস্টে লজ্জাজনক ভরাডুবির পর দুই ইনিংসে অনবদ্য ব্যাটিং করে যেভাবে তিনি ঝিমিয়ে পড়া ভারতীয় দলের হারানো আত্মবিশ্বাসকে ফিরিয়ে আনলেন, তার জন্য সত্যিই কোনও প্রশংসাই যথেষ্ট নয়। তবে শতরানে পৌঁছানোর পর আচমকা মনঃসংযোগে চিড় ধরে কোহলির। নতুন করে স্টান্স নিয়েও ইনিংসকে আরও লম্বা করতে পারেননি তিনি। ব্যক্তিগত ১০৩ রানের মাথায় ওকসের দুরন্ত ইন সুইং বোঝার ভুলে ফ্লিক করতে গিয়ে এলবিডব্লু হয়ে বসেন বিরাট। রিভিউ কল করেও জীবন ফিরে পাননি। রিপ্লেতে দেখা যায় বল লেগ স্টাম্পের একেবারে উপরের দিকে লাগছিল। সেঞ্চুরি করেও হতাশায় মাথা নাড়তে নাড়তে মাঠ ছাড়েন কোহলি। তাঁর ১৯৭ বলের ইনিংসে রয়েছে ১০টি বাউন্ডারি।
তবে দারুণ ফর্মে থাকা অধিনায়ক ফিরে যাওয়ার পরও ভারতের রানের পাহাড় গড়া নিশ্চিত হয়ে যায় প্রথম ইনিংসে ১৬৮ রানের লিডের সুবাদে। কোহলি আউট হওয়ার কিছুক্ষণের মধ্যেই প্যাভিলিয়নে ফিরে যান নবাগত ঋষভ পন্থ। দ্রুত রান তোলার লক্ষ্যে ব্যাটিং অর্ডারে তাঁকে উপরে তুলে আনা হলেও প্রত্যাশার মর্যাদা রাখতে পারেননি তরুণ কিপার-ব্যাটসম্যানটি। মাত্র ১ করে অ্যান্ডারসনের বলে স্লিপে কুকের হাতে ধরা পড়েন ঋষভ। ২৮২ রানে ৫ উইকেট পড়ার পর বাইশ গজে এসেই চালিয়ে খেলতে থাকেন বল হাতে আগের দিন আগুন ঝরানো হার্দিক পান্ডিয়া। অজিঙ্কা রাহানের সঙ্গে ষষ্ঠ উইকেটে ৪৭ রান যোগ করেন তিনি। তবে সেট হয়ে গিয়েও আদিল রশিদের বলে ২৯ রান করে আউট হয়ে যান রাহানে। তার পরেও দ্রুত হাফ-সেঞ্চুরি তুলে নেন হার্দিক। মাত্র ৫২ বলে ৫২ রান করে অপরাজিত থাকেন তিনি। ভারত ৭ উইকেটে ৩৫২ রানে পৌঁছাতেই ইনিংস ডিক্লেয়ার করেন অধিনায়ক কোহলি। ইংল্যান্ড বোলারদের মধ্যে আদিল রশিদ সবচেয়ে বেশি ৩টি উইকেট দখল করেন।

তৃতীয় দিনের স্কোর
ভারত প্রথম ইনিংসে ৩২৯। ইংল্যান্ড প্রথম ইনিংসে ১৬১।
ভারত দ্বিতীয় ইনিংসে (আগের দিনের ১২৪/২-এর পর)- পূজারা ক কুক বো স্টোকস ৭২, কোহলি এলবিডব্লু ওকস ১০৩, রাহানে বো রশিদ ২৯, ঋষভ ক কুক, বো অ্যান্ডারসন ১, হার্দিক অপরাজিত ৫২, সামি ক কুক বো রশিদ ৩, অশ্বিন অপরাজিত ১, অতিরিক্ত ১১। মোট ৭ উইকেটে (১১০ ওভারে) ৩৫২ ডিক্লেয়ার। উইকেট পতন- ৩/২২৪, ৪/২৮১, ৫/২৮২, ৬/৩২৯, ৭/৩৪৯। বোলিং- অ্যান্ডারসন ২২-৭-৫৫-১, ব্রড ১৬-৩, ৬০-০, ওকস ২২-৪-৪৯-১, স্টোকস ২০-৩-৬৮-২, রশিদ ২৭-২-১০১-৩, রুট ৩-০-৯-০।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল