৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ভোরে বাংলাদেশের খেলা

তামিম, মাহমুদুল্লাহ
তামিম-মাহমুদুল্লাহ - সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট-ওয়ানডের পর টি-২০ মিশন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে বুধবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায়।

এই ম্যাচে বাংলাদেশ স্কোয়াডে ফিরেছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। চলতি বছরের মার্চে শ্রীলঙ্কার মাটিতে নিদাহাস ট্রফিতে সর্বশেষ জাতীয় দলের হয়ে টি-২০তে খেলেছিলেন তিনি। এরপর ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে ইনজুরির কারণে খেলতে পারেননি। এছাড়া দলে রাখা হয়েছে বাঁ-হাতি ব্যাটসম্যান সৌম্য সরকারকে।

অপরদিকে ওয়েস্ট ইন্ডিজ দলে নেই টি-২০'র রাজা ক্রিস গেইল। বিশ্রাম দেয়া হয়েছে তাকে। সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন গেইল। তিন ম্যাচ মিলিয়ে করেছেন ১৪২ রান।

গেইলের পরিবর্তে এখন দলে সুযোগ পেয়েছেন চাঁদউইক ওয়ালটনের। তিনি দলে ফেরায় ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে এখন উইকেটরক্ষক দু'জন। অপরজন হলেন দিনেশ রামদিন।

এছাড়া আছেন শেলডন কোট্রেল, মারলন স্যামুয়েলস ও আন্দ্রে রাসেলও।

বাংলাদেশের টি-২০ স্কোয়াড : সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, আবু জায়েদ চৌধুরী রাহী ও আরিফুল হক।

ওয়েস্ট ইন্ডিজ টি-২০ স্কোয়াড : কার্লোস ব্রেথওয়েট (অধিনায়ক), স্যামুয়েল বদ্রি, শেলডন কোট্রেল, আন্দ্রে ফ্লেচার, এভিন লুইস, অ্যাশলে নার্স, কেমো পল, রভম্যান পাওয়েল, দিনেশ রামদিন, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস, চাঁদউইক ওয়ালটন ও কেসরিক উইলিয়ামস।

 

আরো পড়ুন : গোলাপী বলে খেলবে না বাংলাদেশ

প্রথম গোলাপী বলে টেস্ট খেলতে অনীহা প্রকাশ করেছিল ভারত। এবার বাংলাদেশও সেই প্রস্তাব ফিরিয়ে দিলো। আগামী বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে যাবে টাইগাররা। আজ চূড়ান্ত সূচি প্রকাশ করেছে নিউজিল্যান্ড। সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে। গোলাপী বলে একটি টেস্ট ম্যাচ খেলার প্রস্তাব দেয়ার হয়েছিল বাংলাদেশকে। তা ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে হ্যামিল্টনে প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে। এই টেস্টটি দিবারাত্রির আয়োজনের প্রস্তাব দিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট। কিন্তু বিসিবি তাতে রাজি হয়নি।

নিউজিল্যান্ড ক্রিকেটের চিফ অপারেটিং অফিসার অ্যান্থোনি ক্রামি জানিয়েছেন, প্রস্তুতির স্বল্পতার কথা উল্লেখ করে দিবারাত্রির টেস্ট খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ।

এক বিবৃতিতে তিনি বলেন, 'বাংলাদেশ দিবারাত্রির টেস্ট খেলবে না। কেননা তাদের প্রথম শ্রেণির ক্রিকেটে এই ধরণের টেস্ট খেলার জন্য যথেষ্ট প্রস্তুতি নেই। আমরা তাদের সিদ্ধান্তকে সম্মান করি। তবে আমি নিশ্চিত দিবারাত্রির টেস্ট চলবে।'

সিরিজের বাকি দুটি টেস্ট শুরু হবে ৮ ও ১৬ মার্চ। দ্বিতীয় টেস্টটি ওয়েলিংটনে আর তৃতীয়টি ক্রাইস্টচার্চে।


আরো সংবাদ



premium cement