২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

এ মাসেই দু’টি তীব্র শৈত্যপ্রবাহ ৫ দিন পর বৃষ্টি

এ মাসেই দু’টি তীব্র শৈত্যপ্রবাহ ৫ দিন পর বৃষ্টি - নয়া দিগন্ত

ঠাণ্ডা কমলেও চলছে শৈত্যপ্রবাহ। মৃদু শৈত্যপ্রবাহ আরো চলবে কয়েক দিন। কিন্তু এ মাসেই কমপক্ষে দু’টি তীব্র (৬ ডিগ্রি সেলসিয়াসের কম) শৈত্যপ্রবাহের কবলে পড়বে দেশের কয়েকটি অঞ্চল। অবশ্য গত বুধবার রাত থেকেই তাপমাত্রা নামতে থাকার পূর্বাভাস দেয়া হয়েছে। তবে এ তাপমাত্রা সাময়িকভাবে হ্রাস পাবে। পরদিন থেকেই রাতের তাপমাত্রা বৃদ্ধি পাবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে আগামী সোমবারের দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পরই তাপমাত্রা নেমে যেতে পারে এবং চলতি মওসুমের দ্বিতীয় তীব্র শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। 
চলতি শৈত্যপ্রবাহের মধ্যে তাপমাত্রা বৃদ্ধির ব্যাপারে ভূমিকা রেখেছে বঙ্গোপসাগরে বিরাজমান একটি লঘুচাপ। এটা একটি মওসুমি লঘুচাপ। এটি তেমন শক্তিশালী না হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে এটি দুর্বল হয়ে যেতে পারে। পরিণতিতে ডেকে আনবে বৃষ্টি। 

গতকাল সারা দিনই দেশের বেশির ভাগ অঞ্চল বেশ উষ্ণ ছিল। রংপুর বিভাগের পঞ্চগড় জেলার পুরো অঞ্চলেই গতকাল বয়ে গেছে তীব্র শৈত্যপ্রবাহ। এ জেলার তেঁতুলিয়ায় গতকাল তাপমাত্রা নেমেছে ৪.৯ ডিগ্রি সেলসিয়াসে। এটিই চলতি শীত মওসুমের মধ্যে বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রা। রংপুর বিভাগ এবং চুয়াডাঙ্গা জেলা, মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও পাবনা জেলার ঈশ্বরদী, বদলগাছি ছাড়া দেশের সর্বত্রই তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ছিল। 

রাজধানী ঢাকার তাপমাত্রা গতকাল বেশ আরামদায়ক ছিল। খুব বেশি শীত ছিল না। তা সত্ত্বেও রাতের শেষ দিকে একটু ঠাণ্ডা পড়ে। অ্যাপার্টমেন্টের বাসিন্দাদের তেমন কষ্ট না হলেও বস্তির ঝুপড়ি ঘরের বাসিন্দাদের কাছে এ তাপমাত্রাটাই অসহনীয়। 

এছাড়া রাজধানীতে একটি উল্লেখযোগ্য মানুষ ছিন্নমূল হিসেবে পরিচিত। রেলস্ট্রেশন, বাসস্ট্যান্ড, সদরঘাটের লঞ্চ টার্মিনালসহ রাজধানীর ফুটপাথে কয়েক হাজার মানুষ রাত যাপন করে খোলা আকাশের নিচে। প্রচণ্ড ঠাণ্ডার মধ্যে কেউ চেষ্টা করে ঘুমাতে। কেননা, পরদিন কাজে নেমে পড়তে হবে। আবার অনেকের স্থায়ী কাজ না থাকায় তারা সারারাত জেগে থাকতে চেষ্টা করে কাঠ-খড় ও ছাপাখানার কোরোসিন মেশানো কাপড় পুড়িয়ে। তেল চিটচিটে ময়লা কাঁথাই শীত নিবারণের একমাত্রা উপায়। 

গতকাল মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে গেছে এমন অঞ্চলের মধ্যে দিনাজপুর, সৈয়দপুর, ডিমলা, রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৭.৫, ৮.২, ৮ ও ৮.৫ ডিগ্রি সেলসিয়াস। এর বাইরে শ্রীমঙ্গলে ছিল ৭.৯ ডিগ্রি ও বদলগাছিতে ৯ ডিগ্রি সেলসিয়াস। 
আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পঞ্চগড় জেলার উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শ্রীমঙ্গল, পাবনা, নওগাঁ এবং চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


আরো সংবাদ



premium cement