০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


বিশ্বব্যাপী ইসলামী আন্দোলনের বিরুদ্ধে নিত্য নতুন ষড়যন্ত্র হচ্ছে : মকবুল আহমাদ

ঐতিহাসিক বদর দিবসে ছাত্রশিবিরের আলোচনা সভায় বক্তব্য রাখছেন মকবুল আহমাদ : নয়া দিগন্ত -

জামায়াতে ইসলামীর আমির মকবুল আহমাদ বলেছেন, বদরের যুদ্ধ ইসলামের ইতিহাসে সত্য ও ইনসাফ প্রতিষ্ঠার এক অমূল্য স্মারক। কুরআনের আলোকে ইসলামি সমাজ বিনির্মাণের প্রেরণার বাতিঘর। সেই চেতনাকে ধারণ করেই সৌহার্দ্য-সম্প্রীতির মাধ্যমে সোনালি সমাজ বিনির্মাণের লক্ষ্যে নিরন্তর কাজে করে যাচ্ছে ছাত্রশিবির।
রাজধানীর এক মিলনায়তনে গতকাল তিনি ছাত্রশিবির আয়োজিত ১৭ রমজান ঐতিহাসিক বদর দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
শিবির সেক্রেটারি সিরাজুল ইসলামের পরিচালনায় আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় সভাপতি ড. মোবারক হোসাইন। উপস্থিত ছিলেন সাবেক কেন্দ্রীয় সভাপতি ড. রেজাউল করিম, ডা: ফখরুদ্দিন মানিক, আবদুল জব্বার, ইয়াছিন আরাফাত। আরো উপস্থিত ছিলেন ছাত্রশিবিরের সাবেক এবং বর্তমান কার্যকরী পরিষদ সদস্য ও সেক্রেটারিয়েট সদস্যরা।
জামায়াতের আমির বলেন, শুধু মুসলিম ইতিহাস নয় বরং মানব সভ্যতার ইতিহাসে বদর যুদ্ধ এক ঐতিহাসিক স্থান দখল করে আছে। এ যুদ্ধ ছিল সত্য-মিথ্যার পার্থক্যকারী এবং ইতিহাসের গতিপথ নির্ধারণকারী যুদ্ধ। আরব সমাজ কি আগামী দিনে ইসলামের সুশীতল ছায়ায় সমবেত হবে না জাহিলিয়াতের অন্ধকারচ্ছন্ন পথে হাঁটবে তার ফয়সালা হয় বদরের প্রান্তরে। সেদিন মক্কার কাফেররা ইসলামকে দুনিয়ার বুক থেকে চিরতরে মিটিয়ে দেয়ার মানসে সর্বশক্তি নিয়ে বদরের প্রান্তরে সমাবেত হয়। রাসূল সা: আল্লাহর উপর ভরসা করে এক অসম যুদ্ধের দিকে এগিয়ে যান। এক দিকে রাসূলুল্লাহ সা:-এর নেতৃত্বে মাত্র ৩১৩ জন প্রায় নিরস্ত্র মুজাহিদ আর অপর দিকে আবু জেহেলের নেতৃত্বে রয়েছে ১০০০ প্রশিক্ষিত সৈন্যের সুসজ্জিত বাহিনী। কিন্তু আল্লাহর সাহায্যে এ অসম লড়াইয়ে নিরস্ত্র মুষ্টিমেয় মুজাহিদদের কাছে পরাজিত হয় সুসজ্জিত বিশাল বাহিনী। সংখ্যা বা যুদ্ধাস্ত্র নয় বরং আল্লাহর উপর অবিচল বিশ্বাস, অসীম সাহস ও মিথ্যার কাছে মাথা নত না করার দৃঢ় প্রত্যয় ছিল এই অসম যুদ্ধে বিজয়ের মূল নিয়ামক। এ যুদ্ধে কুরাইশদের দর্প চূর্ণ হয়ে যায়। মুসলমানদের আল্লাহর উপর তাওয়াক্কুলের বিস্ময়কর এক নজির স্থান করে নেয় ইতিহাসের পাতায়। সুতরাং অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের পক্ষে এগিয়ে চলা মুসলমানদের জন্য সংখ্যা নয় বরং আল্লাহ তায়ালার উপর অবিচল আস্থা ও ঈমানি দৃঢ়তাই যে মূল বিষয় বদরের প্রান্তর তার অনন্য দৃষ্টান্ত।
তিনি বলেন, আবু জেহেলের সেই তাগুত শক্তির প্রেতাত্মারা ইসলামের বিরুদ্ধে আজো সমানভাবে সক্রিয়। সেদিনের আইয়্যামে জাহেলিয়াত আজ নব্য জাহিলিয়াতের রূপ ধারণ করেছে। সমগ্র বিশ্বব্যাপী ইসলাম ও ইসলামি আন্দোলনের বিরুদ্ধে নিত্য নতুন ষড়যন্ত্র হচ্ছে। তাদের ষড়যন্ত্রের কবলে পড়ে মুসলিম বিশ্ব আজ জর্জরিত। রাসূল সা: যেমনভাবে মক্কার ধূসর মরুর বুকে সব অপকর্ম রোধ করতে সক্ষম হয়েছিলেন, তেমনভাবে সমাজের কুচক্রের বলয় যেন যুবক-তরুণদের গ্রাস করতে না পারে সেদিকে লক্ষ্য রেখেই একটি সুন্দর সোনালি সমাজ গঠনে কাজ করে যেতে হবে।
ড. মোবারক হোসাইন বলেন, আল্লাহর নির্দেশিত পন্থায় রাসূলুল্লাহ সা: তৎকালীন মক্কার সমাজে বিরাজিত জাহেলিয়াতকে দূর করে একটি সুন্দর, সভ্য, জ্ঞাননির্ভর আধুনিক সমাজ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলেন। এপথে নানান নির্যাতন, নিপীড়ন, বাধা-বিপত্তি এলেও রাসূল সা: দৃঢ়তার সাথে পথ চলেছেন। বদরের যুদ্ধ ইসলামের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় জিহাদ। বদরের প্রান্তর থেকে ইসলামের বিজয়ধারা সূচিত হয়। আবারো নব্য আইয়্যামে জাহিলিয়াতের মোকাবেলায় বদরের চেতনাকে দৃঢ়ভাবে ধারণ করে ইসলামের আলোকে সমাজ বিনির্মাণের প্রচেষ্টা যেকোনো মূল্যে অব্যাহত রাখতে হবে। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
১১ মে রাজধানীতে প্রতিবাদ সমাবেশ করবে যুবদল পটিয়ায় গাড়ির চাপায় অটোরিকশাচালক নিহত সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর আপাতত সিদ্ধান্ত নেই : জনপ্রশাসন মন্ত্রী শুক্রবার নয়াপল্টনে বিএনপির সমাবেশ লোডশেডিংয়ে জনজীবন বিপর্যস্ত, জামায়াতে উদ্বেগ স্বাভাবিক পরিবেশে বাঁচাতে হলে গাছ রোপণ করতে হবে : প্রফেসর ড. আব্দুর রব দিনাজপুরে দিনে টার্গেট করে রাতে ট্রান্সফরমার চুরি, গ্রেফতার ৫ ম্যানচেস্টার ইউনাইটেডের বাছাইয়ে দেশসেরা সিরাজগঞ্জের অয়ন যারা দলের শৃঙ্খলা ভাঙবে তাদের শাস্তি পেতেই হবে : ওবায়দুল কাদের রাজশাহীতে তরুণকে তুলে নিয়ে চাঁদা দাবির অভিযোগে ৪ পুলিশ প্রত্যাহার চাঁদপুরে পিকআপের সাথে অটোরিকশার সংঘর্ষে বাবা-ছেলে নিহত

সকল