২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দুমকিতে রাস্তায় ধ্বস, হাজারো মানুষের দুর্ভোগ

রাস্তায় ধ্বস নামায় মানুষের চলাচলে দুর্ভোগ সৃষ্টি হয়েছে। - ছবি: নয়া দিগন্ত

পটুয়াখালীর দুমকিতে খালের ভাঙ্গনে এলজিইডির রাস্তা ধ্বসে পড়ায় জনচলাচলে দুর্ভোগ দেখা দিয়েছে। উপজেলার লেবুখালী সরকারী হাবিবুল্লাহ মাধ্যমিক বিদ্যালয়ে যাতায়াতের একমাত্র রাস্তাটির অনেকাংশ ধ্বসে খালে নিশ্চিহ্ন হওয়ায় ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মচারী ও এলাকাবাসীর নিত্য চলাচলে দুর্ভোগের শিকার হলেও সংস্কারের উদ্যোগ নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ।

সরেজমিন দেখা গেছে, ভারানী খালের পাড় দিয়ে রাস্তাটির গাজী বাড়ি সংলগ্ন সড়কের অন্তত ২/৩টি পয়েন্টে ১৫-২০ফুট এলাকাজুড়ে ধ্বসে পড়ে খালে বিলীন হয়ে গেছে। এতে শিক্ষার্থীসহ এলাকাবাসী পায়ে হেটে যাতায়ত করতে পারলেও রিস্কা-ভ্যানসহ অন্যান্য যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। ফলে শিক্ষার্থী ও এলাকাবাসীদের যাতায়তে পোহাতে হচ্ছে দুর্ভোগ।

কুয়াকাটা-পটুয়াখালী-বরিশাল মহাসড়কের সংযোগ সড়ক এটি। যা এখন খালের গর্ভে ক্রমে ক্রমে বিলিনের পথে। বিকল্প পথের ব্রিজটিও ঝুঁকিপূর্ণ। রাস্তা দিয়ে যানবাহন তো দূরের কথা পায়ে হেঁটে চলাও দুরূহ। এ ছাড়া লেবুখালী হাবিবুল্লাহ মাধ্যমিক বিদ্যালয়টিতে স্থানীয় সরকারও জাতীয় নির্বাচনে ভোট কেন্দ্র থাকায় সাধারণ ভোটারের স্বাভাবিক যাতায়তে মারাত্মক অসুবিধায় পড়তে হবে। বিকল্প কোন সড়ক পথ না থাকায় জরুরী সংস্কার প্রয়োজন হলেও এটি সংস্কারে এলজিইডির কোন উদ্দ্যেগ নেই। বরং তাদের দাবি, এলাকাটি সেনানিবাস সংলগ্ন।

উপজেলা প্রকৌশলী দিপুল কুমার বিশ্বাস বলেন, যেহেতু নদী শাষন হচ্ছে, সেখানে এলজিইডি কোন ক্রমেই সরকারী বরাদ্দের অর্থ অপচয় করতে পারে না।

এ প্রসঙ্গে লেবুখালী হাবিবুল্লাহ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতিকুর রহমান বলেন, বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিত্য চলাচলের রাস্তাটি খালে বিলীন হওয়ায় শিক্ষার্থী ও এলাকাবাসীর দুর্ভোগ বেড়েছে। রাস্তাটি ভেঙ্গে যাওয়ায় দিনের বেলায় কোন ক্রমে কিনারা দিয়ে চলাচল সম্ভব হলেও রাতের চলাচল অনুপযোগী ও ঝুঁকির মুখে রয়েছে। ওই গ্রামের বাসিন্দা শাহ আলম গাজী বলেন, এই গ্রামে একটি মাধ্যমিক বিদ্যালয়, দু’টি মাদরাসা, তিনটি জামে মসজিদ থাকলেও চলাচলের জন্য এক মাত্র রাস্তাটি এখন খালে বিলিন হয়ে যাচ্ছে । এ ছাড়া একমাত্র ব্রিজটিও চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে।

এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শাহজাহান সিকদার এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, লেবুখালী ভারাণী খালের ওপর সেতু ও রাস্তাটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। খুব শিগ্রই ব্যাবস্থা নেয়া হবে। দুমকি উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান আহমেদ বলেন, বিষয়টি আমার নলেজে আছে এবং এব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল