২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাগাতিপাড়ায় গুদামে নিম্নমানের ধান : ৪ কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা

-

নাটোরের বাগাতিপাড়ায় সরকারি খাদ্যগুদামে প্রান্তিক কৃষকদের কাছ থেকে ধান না নিয়ে মধ্যস্বত্বভোগী ব্যবসায়ীদের কাছ থেকে ধান নেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এমন অনিয়মের সত্যতা পেয়ে গত মঙ্গলবার গোডাউনে তালা ঝুলিয়ে চাবি বুঝে নেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। এ ঘটনার এক দিন পর বৃহস্পতিবার চার কর্মচারীকে অন্যত্র বদলি করা হয়েছে। তবে অনিয়মের সাথে জড়িত কর্মকর্তারা এখনো অধরা রয়েছে বলে অভিযোগ উঠেছে।
জানা যায়, সরকার নির্ধারিত মূল্যে কৃষকরা যেন ভালো মুনাফায় গুদামে ধান দিতে পারেন সেই লক্ষ্যে বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল ইউনিয়নপর্যায়ে প্রকৃত কৃষকদের সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তালিকা প্রস্তুত করেন। প্রতি কজি আমন ধান ২৬ টাকা মূল্যে বাগাতিপাড়া উপজেলায় ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৫০৪ মেট্রিক টন। সেই ধান কৃষকরা গোডাউনে দিতে এলে ধানের আর্দ্রতা পরীক্ষার নামে হয়রানি করা হচ্ছে বলে খাদ্যগুদাম কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ করেন কৃষকরা। অথচ প্রভাবশালী মহলের আশীর্বাদপুষ্ট ও খাদ্য বিভাগের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে কৃষকদের কৃষি কার্ড কিনে নিয়ে ব্যবসায়ীদের ট্রলি বোঝাই নিম্নমানের ধান আর্দ্রতা পরীক্ষা ছাড়াই নেয়া হচ্ছে বলে কৃষকরা জানান।
এমন অনিয়মের খবর পেয়ে গত মঙ্গলবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরেজমিন খাদ্যগুদামে গিয়ে কেনা ধানের আর্দ্রতা পরীক্ষা করালে অনিয়মের সত্যতা মেলে। এ ছাড়া ওই দিন দু’জনের নামে ১৮৫ বস্তা ধান ক্রয় দেখালেও প্রকৃত কৃষকের কার্ড দেখাতে পারেননি উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা গোলাম মোস্তফা। এমন পরিস্থিতিতে ওই দিন গোডাউনে তালা ঝুলিয়ে চাবি বুঝে নেন উপজেলা কর্মকর্তা। এর এক দিন পর বৃহস্পতিবার তিন জন প্রহরী ও একজন সহকারী উপখাদ্য পরিদর্শককে অন্যত্র বদলি করে কর্তৃপক্ষ; কিন্তু সাধারণ কৃষকের অভিযোগ, খাদ্যগুদামে প্রহরীরা নন; বরং ব্যবসায়ীদের সাথে কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশ রয়েছে। তারাই কৃষকদের সাথে এমন প্রতারণা করছেন। তদন্ত করে অনিয়মের সাথে জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান কৃষকরা।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল করিম কর্মচারীদের বদলির বিষয়টি নিশ্চিত করলেও হঠাৎ কেন তাদের বদলি করা হলো তা স্পষ্ট করে বলেননি।

 


আরো সংবাদ



premium cement