২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
বরখাস্তের বৈধতা নিয়ে প্রশ্ন

পিরোজপুরে ১০ বছরেও মাদরাসায় ফিরতে পারেননি অধ্যক্ষ

-

পিরোজপুর জেলা সদরে অবস্থিত পিরোজপুর নেছারিয়া মাহমুদিয়া আলিম মাদরাসাটি দশ বছর ধরে চলছে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে। ২০১০ সালের ১৪ ফেব্রুয়ারি অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ রুহুল আমীনকে তৎকালীন এডহক কমিটি বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত থাকার কারণ দেখিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে সাময়িক বরখাস্ত করেন বলে তিনি অভিযোগ করেন। অধ্যক্ষ কমিটির কাছ থেকে বিধি মোতাবেক পাঁচ দিনের নৈমিত্তিক ও ছয় দিনের মেডিক্যাল ছুটি নিয়েছিলেন বলে এ প্রতিবেদককে জানান। ছুটি নেয়ার বিষয়টি পিরোজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার তদন্ত প্রতিবেদনেও সঠিক বলে উল্লেখ করা হয়েছে।
অধ্যক্ষকে সাময়িক বরখাস্ত করে ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক মো: আবুল কালামকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ করা হয়। মাওলানা রুহুল আমীন জানান, বিধি উপেক্ষা করে এডহক কমিটি সিনিয়র শিক্ষকদের ডিঙ্গিয়ে চাকরিতে কনিষ্ঠ সাধারণ বিভাগের শিক্ষক আবুল কালামকে অধ্যক্ষের দায়িত্ব দেয়ার পর অদ্যাবধি তিনি ওই পদে বহাল রয়েছেন। অভিযোগের বিষয়টি তদন্ত করে পিরোজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিব মাহমুদ বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডকে লিখিতভাবে অবহিত করেছেন।
অভিযোগের ভিত্তিতে তদন্তকালে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: আবুল কালাম উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্বীকার করেন তিনি চার নম্বরের কনিষ্ঠ শিক্ষক এবং সিনিয়রকে ডিঙ্গিয়ে তার ভারপ্রাপ্ত অধ্যক্ষ হওয়া বিধিসম্মত হয়নি।
জানতে চাইলে পিরোজপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ বি এম জাহিদ হোসেন বলেন, তৎকালীন অধ্যক্ষ মুহাম্মদ রুহুল আমীনকে যে প্রক্রিয়ায় বরখাস্ত করা হয়েছে তা বৈধ নয়। ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: আবুল কালাম বলেন, এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হননি।

 


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল