২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাজবাড়ীতে ক্ষেত থেকে পেঁয়াজ চুরি : রাত জেগে পাহারা

-

যে পেঁয়াজ নিয়ে এত আলোচনা সেই পেঁয়াজে মাঠ ভরেছে কৃষকের। সঙ্কটের বাজারে মিলবে ভালো দাম হাসি ফুটবে মুখে। এমন ভাবনার মধ্যে কৃষকের কপালে দুশ্চিন্তার ছাপ। ক্ষেত থেকে চুরি হচ্ছে অতি মূল্যবান এই ফসল। গত রোববার রাতের আঁধারে কালুখালী উপজেলার মাঝবাড়ি ইউনিয়নের খামারবাড়ি গ্রামের কৃষক জোনাব আলীর ক্ষেত থেকে চুরি হয় অন্তত ১০ শতাংশ জমির পেঁয়াজ। এরপর থেকেই আতঙ্কে সেখানকার কয়েক হাজার পেঁয়াজ চাষি। তাই রাত জেগে চলছে ক্ষেত পাহারা।
মাঝবাড়ি ইউনিয়নের খামারবাড়ি গ্রামে গিয়ে দেখা যায়, পেঁয়াজ তোলার কাজে ব্যস্ত কৃষক। অনেকে আবার পেঁয়াজ পরিপক্ব হওয়ার আগেই বাড়তি দামের আশায় তুলে বাজারে নিচ্ছেন।
এ সময় খামারবাড়ি এলাকার কৃষক আবু সাইদ জানান, বর্তমানে রাজবাড়ীর পাইকারি বাজারে নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। আর পুরনো পেঁয়াজ ১৫০ টাকায়। খুচরা বাজারে নতুন পেঁয়াজ ১২০ থেকে ১৫০। পুরনো পেঁয়াজ ১৬০ থেকে ২০০ টাকা কেজি দরে। নতুন পেঁয়াজের আমদানি আরো একটু বাড়লেই দামও কমবে বলে দাবি করেন তারা।
খামারবাড়ি গ্রামের নতুন পাড়া গ্রামের কৃষাণী আমেনা বেগম বলেন, এ বছর পেঁয়াজের দানা কিনতে হয়েছে বেশি দাম দিয়ে। এরপর সার ও শ্রমিকের খরচ হয়েছে বেশি। এখন একটু দাম পেয়ে আমরা খুশি। কিন্তু চোর আতঙ্কে রাতে ঘুমাতে পারছি না। স্বামী-স্ত্রী দু’জনে মিলে বারবার ঘুম থেকে উঠে পেঁয়াজ ক্ষেত দেখে আসি। অনেক সময় জানালা দিয়ে টর্চলাইট জালিয়ে পাহারা দেই।
আরেক কৃষক খায়রুল মিয়া বলেন, আমরা পাঁচ কৃষক মিলে পেঁয়াজের চুরি ঠেকাতে ক্ষেতের মধ্যে টংঘর তুলেছি। সবাই লাঠি ও টর্চলাইট জালিয়ে সারারাত বসে পাহারা দেই। আর এক সপ্তাহ পাহারা দিলেই পুরোপুরি পেঁয়াজ তোলা সম্ভব হবে। যারা একটু আগে পেঁয়াজ লাগিয়েছিল তারা এখন তুলতে পারছে।
কৃষক লিটন মোল্লা বলেন, দেশের সঙ্কট কাটাতে সরকার পেঁয়াজ আমদানি করছে এতে আমাদের কোনো আপত্তি নেই । পেঁয়াজের দাম যদি কেজিপ্রতি ৬০ থেকে ৭০ টাকার মধ্যে থাকে তাও লাভবান হবে কৃষক।
রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক গোপাল কৃষ্ণ দাস জানান, রাজবাড়ীর মাটি পেঁয়াজ চাষের জন্য উপযোগী। জেলার পাঁচটি উপজেলার মধ্যে বালিয়াকান্দি কালুখালী ও পাংশা উপজেলায় বেশি পেঁয়াজ উৎপন্ন হয়। পেঁয়াজ চাষে কৃষকদের বিশেষ প্রণোদনা ও প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ বছরের পেঁয়াজের ভালো দাম পাওয়ায় আগামীতে আরো চাষ বাড়বে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, এ বছরও রাজবাড়িতে ২৮ হাজার ২৯৫ হেক্টরে পেঁয়াজ চাষ হয়েছে। তার মধ্যে চার হাজার ১৫০ হেক্টর মুড়ি কাটা পেঁয়াজ। জেলায় এ বছর তিন লাখ ১১ হাজার ৬৮ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।


আরো সংবাদ



premium cement