২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দুমকিতে আমন ক্ষেতে পোকার আক্রমণ : দিশেহারা কৃষক

-

পটুয়াখালীর দুমকিতে আমন ফসলের ক্ষেতে পাতা মোড়ানো পোকার আক্রমণ দেখা দিয়েছে। শেষ সময়ে ক্রমাগত পোকার আক্রমণ বেড়ে যাওয়ায় চলতি আমন ফলন নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন কৃষকেরা। তবে কৃষি বিভাগ বলছে, ভয়ের কিছু নেইÑ কাঁটাযুক্ত ডাল টেনে আক্রান্ত ক্ষেতের পাতা ছিঁড়ে দেয়ার পর কীটনাশক প্রয়োগ করলে পোকা দমন করা সম্ভব।
সরেজমিন উপজেলার আংগারিয়া ইউনিয়নের জলিশা, বাহেরচর, আংগারিয়া, পশ্চিম আংগারিয়া, লেবুখালী ইউনিয়নের পশ্চিম লেবুখালী, কার্ত্তিকপাশা, শ্রীরামপুর ইউনিয়নের জামলা গাবতলী, রাজাখালী, চরবয়েড়া, মুরাদিয়া ইউনিয়নের উত্তর মুরাদিয়া, সন্তোষদি, কালেখা, দক্ষিণ মুরাদিয়া ও পাংগাশিয়া ইউনিয়নের আলগি, বাঁশবুনিয়া, রাজগঞ্জ, চান্দখালী গ্রামের বিস্তীর্ণ আমন ক্ষেতে পাতা মোড়ানো পোকার আক্রমণ দেখা গেছে। আক্রান্ত ক্ষেতে বাজার থেকে কীটনাশক ওষুধ দেয়া হলেও কোনো প্রতিকার না হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকেরা। জলিশা গ্রামের কৃষক ইউনুচ মৃধা, দুলাল হাওলাদার অভিযোগ করে জানান, পাতা মোড়ানো পোকার আক্রমণ দেখে বাজার থেকে ওষুধ এনে ছিটানোর পরেও কোনো কাজ হয়নি। ওই এলাকায় পাতা মোড়ানো পোকার আক্রমণ দমনের পরিবর্তে আরো বেড়েছে। নিত্যনতুন ক্ষেত আক্রান্ত হচ্ছে। উত্তর মুরাদিয়া গ্রামের কৃষক ইমান আলী হাওলাদার অভিযোগ করেন, এবার পাতা মোড়ানে পোকার আক্রমণ দেখা দেয়ায় ফসলহানির দুশ্চিন্তায় পড়েছেন। একই অভিযোগ কালেখা গ্রামের বাসিন্দা মফেজ হাওলাদার, দক্ষিণ মুরাদিয়া গ্রামের বাসিন্দা খালেক সিকদার, বশির উদ্দিন খাঁসহ অনেকের। কৃষকদের অভিযোগ, কৃষি বিভাগের লোকজনের দেয়া পরামর্শ ও বাজারের কীটনাশক কোনো কাজেই আসছে না। আংগারিয়া ইউনিয়নের দায়িত্বেরত উপসহকারী কৃষি কর্মকর্তা মো: হামিদুর রহমান জলিশা গ্রামের কয়েকটি ক্ষেতে পাতা মোড়ানো পোকার আক্রমণের সত্যতা স্বীকার করে বলেন, এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। মান্দার কাটা টেনে মোড়ানো পাতাগুলো ছিঁড়ে ফেলার পর কীটনাশক প্রয়োগ করলে সুফল পাওয়া যাবে। এ ছাড়া ক্ষেতের মধ্যে বেশ কয়েকটি উঁচু গাছের ডাল (শাখা) পুঁতে রাখতে হবে। রাতে তাতে পেঁচাসহ অন্যান্য পাখি বসে পোকাগুলো খেয়ে ফেলবে। এ পদ্ধতিতে বিনে খরচে পোকার আক্রমণ দমন করা সম্ভব হবে। তিনি আরো বলেন, পোকা দমনে কৃষি বিভাগের লোকজন সব সময়ই কৃষকে পাশে পাশে মাঠে রয়েছেন। খোঁজখবর নেয়া হচ্ছে, এতে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।
উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানাযায়, সরকারিভাবে চলতি মওসুমে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ছয় হাজার ৭৯০ হেক্টর। উফশী জাতের আমন দুই হাজার ৩০০ হেক্টর, স্থানীয় জাতের আমন চার হাজার ২০২ হেক্টর। এবার আমনের চাষাবাদে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। উপজেলার পাঁচটি ইউনিয়নে মোট উফশী জাতের আমনের আবাদ হয়েছে দুই হাজার ৪২৫ হেক্টর, স্থানীয় জাতের চার হাজার ২২৫ হেক্টর। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে হেক্টরপ্রতি ১৩ হাজার ১৩ মেট্রিকটন। কিন্তু সাম্প্রতিক পাতা মোড়ানো পোকার আক্রমণে আমনের লক্ষ্যমাত্রা অর্জনে অনিশ্চয়তা দেখা দিয়েছে। জলিশা গ্রামের কৃষক ইউনুচ মৃধা আশঙ্কা প্রকাশ করে বলেন, পোকার আক্রমণে ধান গাছ শুকানোর কারণে শীষ নষ্ট হয়ে যাচ্ছে। এতে এবার আর ধানের আশা করা যায় না। একই অভিযোগ জলিশা গ্রামের সৈয়দ জিয়াউল হাসান, আমির হোনের খান, আবুয়াল হোসেন চৌকিদারসহ অনেকের। তারা বলেন, আক্রান্ত ক্ষেতে অর্ধেকেরও কম ফসল হতে পারে। ফসলহানির চিন্তায় তারা দিশেহারা হয়ে পড়েছেন।
এ দিকে পোকার আক্রমণ রোধে সংশ্লিষ্ট কৃষকদের যথাযথ পরামর্শ দিচ্ছেন এবং প্রতিনিয়ত কৃষকদের সাথে যোগাযোগ করে আসছেন বলে জানিয়েছেন উপসহকারী কৃষি কর্মকর্তা মো: হামিদুর রহমান। তিনি বলেন, আক্রান্ত ক্ষেতে মান্দার কাটা টেনে ধানের গোছার মোড়ানো পাতা ছিঁড়ে দেয়ার পর ‘এমিথ্রিন প্লাস’ কীটনাশক প্রয়োগের পরামর্শ দিচ্ছেন। এ ছাড়া ক্ষেতে মাঝে মধ্যে উঁচু করে কয়েকটি গাছের ডাল (শাখা) পুঁতে দেয়ারও পরামর্শ দিচ্ছেন। এতে রাতে ওই ডালের ওপর ফিঙ্গে, পেঁচাসহ নানা প্রজাতির পোকামাকড় ভুগ পাখি বসবে এবং ধানের পোকাগুলো খেয়ে ফেললে প্রতিকার পাওয়া যাবে। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মেহের মালিকা বলেন, ফসলে পোকার আক্রমণ হওয়া স্বাভাবিক বিষয়। যথাসময়ে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করে প্রতিকার পাওয়া সম্ভব। তা ছাড়া টানা বৃষ্টির পর হঠাৎ গরম বা উষ্ণ আবহাওয়ায় পোকার উপদ্রুব দেখা দিতে পারে। এতে বিচলিত হওয়ার কিছু নেই। আমাদের মাঠ কর্মকর্তারা সার্বক্ষণিক মাঠে রয়েছেন, কৃষকদের নিয়মিত পরামর্শ দিচ্ছেন। প্রাথমিক পর্যায়ে যথাযথ পদক্ষেপ নেয়া হয়েছে। কয়েক দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

 


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল