২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৬৫ দিনের নিষেধাজ্ঞা উপকূলের কয়েক লাখ জেলে পরিবারের দুর্বিষহ জীবন

-

ইলিশের ভরা মওসুমে ৬৫ দিনের নিষেধাজ্ঞায় জেলেদের মধ্য চরম হাহাকারের সৃষ্টি হয়েছে। এ ইলিশ মওসুমে আড়তদারসহ মহাজনরা ইলিশ ধরা জেলেদের টাকা দেয়ার জন্য বাড়ি বাড়ি গিয়ে ধরনা দিত সেই জেলেরা তাদের কাছে ধরনা দিতে গিয়ে উল্টো অপমানিত হচ্ছেন। নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার ফলে অনেক জেলে চুরি, দস্যুতা, মাদকসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ার প্রবণতা লক্ষ করা গেছে। ইলিশের ভরা মওসুমে সরকারের নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ায় উপকূলের প্রায় কয়েক লাখ জেলে পরিবার বেকার হয়ে পড়বে বলে জানা গেছে। কয়েক দফায় মানববন্ধন, মিছিল, স্মারকলিপি দিয়েও সরকারের দৃষ্টি আকর্ষণ করতে না পেরে জেলেরা হতাশ হয়ে পড়েছেন।
সরেজমিন জেলে পল্লীগুলোতে ঘুরে জানা গেছে, প্রতি বছরের মতো এবারো তারা মওসুম শুরুর আগ থেকেই জাল-ট্রলার মেরামত করে সাগরে যাওয়ার অপেক্ষায় আছেন। এ জন্য মহাজনের কাছ থেকে লাখ লাখ টাকা আগাম দাদনসহ বিভিন্ন এনজিও থেকে ঋণগ্রহণ করেছেন তারা। কিন্তু হঠাৎ করে নিষেধাজ্ঞা জারি করায় জেলেরা হতভম্ব। ট্রলার মালিক ও মাঝি কালাম খান বলেন, চড়াসুদে টাকা এনে জাল, ট্রলারসহ মাঝি-মাল্লা রেখেছি; এখন যদি সাগরে যেতে না পারি তা হলে আত্মহত্যা করবÑ এ কথা বলতে বলতে কেঁদে ফেলেন।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে প্রজনন মওসুমে ডিমওয়ালা মাছ ও কঠিন আবরণযুক্ত জলজ প্রাণী বসবাসের নিরাপদ পরিবেশ সৃষ্টি করা এবং মাছের মজুদ সংরক্ষণ সুষ্ঠু ও সহনশীল আহরণ নিশ্চিত করার স্বার্থে ২০১৫ সাল থেকে প্রতি বছর এই সময়ে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়। এরই ধারাবাহিকতায় এবার গত ১০ মে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মৎস্য-২ (আইন) অধিশাখা মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করে একটি প্রজ্ঞাপন জারি করে।
বাংলাদেশ ফিশিং বোট মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ফাইশ্যা, টেংরা, তপসি, পোমাসহ বিভিন্ন ধরনের মাছের পোনা রক্ষায় ৬৫ দিনের জন্য নিষেজ্ঞা দেয়া হয়েছে। ইলিশ ধরার জেলেরা চার ইঞ্চি ফাঁসের জাল ব্যবহার করেন, যা দিয়ে শুধু বড় ইলিশ ধরা হয়। বঙ্গোপসাগরে নিষেধাজ্ঞা দিতে হলে প্রতিবেশী দেশের সাথে একই সময়ে দিতে হবে তা না হলে আমাদের ইলিশ তারা ধরে নিয়ে যাবে।


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত

সকল